1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৃটিশ প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি ও কোটান্দোলনে মৌলবীবাজার - মুক্তকথা
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৫ অপরাহ্ন

বৃটিশ প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি ও কোটান্দোলনে মৌলবীবাজার

আনসার আহমেদ উল্লাহ ও মৌলবীবাজার প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪
  • ৮৮ পড়া হয়েছে

ব্রিটিশ প্রধান মন্ত্রীর কাছে বঙ্গবন্ধু ফোরামের স্মারকলিপি
আন্দোলনকে পূঁজি করে হত্যাকান্ডে জঙ্গি জড়িত থাকার অভিযোগ

 

লন্ডনঃ  সরকার পতনের ৪দিন আগে দেশে যখন চলছিল ছাত্রদের কোটাসংস্কার আন্দোলন ঐ সময়ে লণ্ডনে ব্রিটিশ প্রধান মন্ত্রীর কাছে ইউকে বঙ্গবন্ধু ফোরাম এক স্মারকলিপি দাখিল করেছিল।

স্মারকলিপিতে তারা বলেন বাংলাদেশের সাম্প্রতিক সাধারন শিক্ষার্থীদের কোটা আন্দোলনকে পূঁজি করে স্বাধীনতা বিরোধী জামাতে ইসলামী জঙ্গিগোষ্টী ও সরকার বিরোধী বিএনপি দেশব্যাপী যে ধ্বংসাত্মক কর্মকান্ড চালিয়ে হত্যাকান্ড ও ধ্বংশের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের আক্রমণ এবং হত্যার মাধ্যমে দেশব্যাপী এক ভীতিকর পরিস্থিতির সৃস্টি করে ফলে অচল হয়ে পড়েছে সমগ্র দেশ। শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনতে দেশে জারিকরা হয় কার্ফিউ। সাধারন শিক্ষার্থী সহ ঘটে বেশ কিছু প্রাণহানির ঘটনাও।

তাদের ভাষায়, আন্দোলন পরম্পরা ঘটনা বিস্তারিত তুলে ধরে ব্রিটিশ সরকারকে অবহিত করতে ‘যুক্তরাজ্য বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম ইউকে’ এ স্মারক লিপি প্রদান করে।

বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের সভাপতি আব্দুল কাদির চৌধুরী মুরাদের নেতৃত্বে ৬সদস্যের একটি প্রতিনিধি দল গত ১ আগস্ট লন্ডনে ব্রিটিশ প্রধান মন্ত্রী স্যার কিয়ার স্টারমারের অফিসে নিয়ে গেলে, ১০নং ডিউনিং ষ্ট্রীটের একজন কর্মকর্তা প্রধানমন্ত্রীর পক্ষে স্মারকলিপি গ্রহন করেন।

স্মারক লিপি হস্তান্তর অনুষ্টানে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি সাংবাদিক আব্দুল কাদির চৌধুরী মুরাদ, সহসভাপতি বাতিরুল হক সরদার, সাধারন সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, যুগ্ন সাধারন সম্পাদক আব্দুল বাছির, সদস্য আতিয়ার রসুল কিটন প্রমুখ।


 

 

সেদিন মৌলভীবাজারে সরকারি দলের নেতাকর্মীদের ধাওয়া করে
শহর দখলে নিয়েছিল আন্দোলনকারীরা
সাংবাদিক সহ আহত হয়েছিলেন দেড় শতাধিক
১৩টি গাড়িতে অগ্নি সংযোগ আর হয়েছিল ভাংচুর

 

 

কোটা আন্দোলন মৌলবীবাজারে যে রূপে ঘটেছিল তা ছিল, সারাদেশের সাথে একদফা দাবিতে বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা যখন বিগত ৫আগষ্ট রোববার মৌলভীবাজার সরকারি কলেজের সামনে জড়ো হয়ে আদালত সড়ক এলাকার সাকুরা মার্কেটের সামনে আসে তখন শিক্ষার্থীদের বাঁধাদেয় পুলিশ।

আমাদের প্রতিনিধি লিখেছিলেন, পুলিশি বাঁধা অতিক্রম করে মিছিল সহকারে শহরের চৌমহনা এলাকায় পৌছালে তাদের উপর ছাত্রলীগ, যুবলীগ হামলা চালায় ও ব্যাপক মারধর করে। পরে আন্দোলনরত শিক্ষার্থীরা পিছু হটে কিছুক্ষণ পর সুসংগঠিত হয়ে অন্তত ৪ থেকে ৫টি দলে শহরের চৌমুহনা এলাকায় অবস্থানকারী ছাত্রলীগ, যুবলীগের উপর চড়াও হয়। এ নমুনার ধাওয়া পাল্টা ধাওয়া পরে রক্তক্ষয়ী সংঘর্ষে রুপ নেয়। রণক্ষেত্রে পরিনত হয় চৌমুহনা এলাকা। দুপুর ১২টা থেকে সংঘর্ষ শুরু হয়ে চলে আড়াইটা পর্যন্ত। সংঘর্ষে উভয় পক্ষের শতাধিক আহত হন। পরে আন্দোলনকারীরা শহরের চৌমুহনা এলাকা নিয়ন্ত্রণে নেয় এবং মিছিল করে।

সংঘর্ষ চলাকালে ৮টি মোটরসাইকেলে অগ্নি সংযোগ, ৫টি গাড়িসহ পুলিশ বক্স ভাংচুর করা হয়। এসময় পেশাগত দ্বায়িত্ব পালনকারী ৮ সাংবাদিককে আহত করে ছাত্রলীগ যুবলীগের নেতাকর্মীরা। বিষয়টি এ প্রতিবেদককে নিশ্চিত করেন আহত সাংবাদিক এমএ হামিদ। এসময় সাংবাদিকের মুঠোফোন ও ক্যামেরা কেড়ে নেয়া হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও সাউন্টগ্রেনেড ছুড়ে। পরে সকল বাধা উপেক্ষা করে ছাত্ররা চৌমহনাস্থ সেন্ট্রাল রোডে আ’লীগের সভাস্থল ভাংচুর করে তাদের হাটিয়ে দেয়। পরে সেনাবাহিনীর দুটি গাড়ি এলে আন্দোলকারীদের মিছিলের মুখে পড়ে পিছু হটে স্থান ত্যাগ করে।


 

 

কারা মুক্তি লাভ করে জেলা আমীরের সমাবেশে যোগদান
জামায়াত-শিবিরের শোকরানা সমাবেশ ও গণমিছিল

 

পরের দিনই ৬আগষ্ট, জামায়াতের জেলা আমীর জেল থেকে ছাড়া পান এবং মৌলভীবাজার জেলা জামায়াত ও ছাত্রশিবিরের যৌথ উদ্যোগে আয়োজিত শোকরানা সমাবেশ ও গণমিছিলে অংশ নেন। ঐ ৬আগষ্ট মঙ্গলবার, সকাল ১১টা থেকে প্রেসক্লাব চত্বরে শোকরানা সমাবেশ শুরু হয়ে শেষ হয় বেলা সাড়ে ১২টায়।

এ সভার সঞ্চালক ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ জেলা সভাপতি মোঃ আলাউদ্দিন শাহ। দুপুর ১২টার দিকে কারাগার থেকে মুক্ত হয়ে জেলা আমীর প্রকৌশলী এম শাহেদ আলী সমাবেশে সভাপতির দ্বায়িত্ব পালন করেন। ঐ সমাবেশে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় মজলিসে সূরা সদস্য ও সিলেট আঞ্চলিক টিম সদস্য দেওয়ান সিরাজুল ইসলাম মতলিব, সাবেক জেলা আমীর মোঃ আব্দুল মান্নান, নায়েবে আমীর মাওলানা আব্দুর রহমান, জেলা সেক্রেটারী মোঃ ইয়ামীর আলী, পৌর আমীর হাফেজ তাজুল ইসলাম, সদর উপজেলা আমীর ফখরুল ইসলাম, পৌর সেক্রেটারী মুর্শেদ আহমদ চৌধুরী, রাজনগর উপজেলা আমীর আবুর রাইয়ান শাহিন, সদর উপজেলা সেক্রেটারী আশিক আল রশিদ চৌধুরী, ছাত্রশিবির মৌলভীবাজার শহর সভাপতি তারেক আজিজ ও জেলা সভাপতি মো: আলম হোসাইন প্রমুখ। পরে দুই সহস্রাধিক নেতা-কর্মীদের অংশগ্রহণে একটি মিছিল পুরো শহর প্রদক্ষিণ করে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT