1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বর্ণবাদীদের প্রতিহত করতে লণ্ডনে সমাবেশ - মুক্তকথা
মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ০১:৩৮ পূর্বাহ্ন

বর্ণবাদীদের প্রতিহত করতে লণ্ডনে সমাবেশ

বিশেষ প্রতিবেদক
  • প্রকাশকাল : সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪
  • ৭ পড়া হয়েছে

লন্ডনে দক্ষিণপন্থী ঠেকাতে একই দিনে
বর্ণবাদ বিরোধী বিশাল সমাবেশ

রাজধানী লণ্ডনের পিকাডিলিতে গত ২৬ অক্টোবর শনিবার বর্ণবাদ বিরোধী এক বিশাল মিছিল ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। পিকাডিলি থেকে শুরু করে ট্রাফালগার স্কোয়ার হয়ে মিছিল করে, “স্মেশ ডি ফার রাইট ” লেখা ব্যানার নিয়ে হোয়াইটহলে গিয়ে শেষ হয়।

ওই একইদিন শনিবারে প্রায় একই সময়ে দক্ষিণপন্থীরা ভিক্টোরিয়া থেকে পার্লামেন্ট স্কোয়ার পর্যন্ত নিজেদেরকে “দেশপ্রেমিক” বলে বর্ণনা করে এক মিছিল করে। মিছিলে তাদের ধ্বনি ছিল- ব্রিটেন অভিবাসী এবং ইসলামিকরণের হুমকির মধ্যে রয়েছে।

‘স্ট্যান্ড আপ টু রেসিজম’ বক্তব্যকে সামনে রেখে টমি রবিনসন এবং ইংলিশ ডিফেন্স লীগের বিরুদ্ধে এই বিক্ষোভটি সংগঠিত হয় মূলতঃ ডানপন্থী ঠেকাতে। ব্যাপক ফ্যাসিবাদ বিরোধী বিক্ষোভে রাস্তায় নামার আহ্বান জানানোর পর হাজার হাজার মানুষ যোগদান করে। জেরেমি করবিন এবং ডায়ান অ্যাবট এবং ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক সহ আরও অনেক বর্ণবাদ বিরোধী নেতা-কর্মীগন সমাবেশে বক্তব্য রাখেন।

ব্রিটেনে জুলাই মাসের শেষের দিকে সাউথপোর্টে একটি ওয়ার্কশপে তিন তরুণীকে হত্যার পরিপ্রেক্ষিতে সারা দেশে শহর ও শহরগুলিতে দাঙ্গা ছড়িয়ে পড়েছিলো,  সোশ্যাল মিডিয়ায় ভুল তথ্যের কারণে সন্দেহভাজন খুনিকে একজন মুসলিম অভিবাসী হিসাবে চিহ্নিত করার পরেই দক্ষিণপন্থিদের এ কর্মসূচী নেয়া হয়।

সারা লন্ডন থেকে বহু বাঙালিদের সাথে পূর্ব লন্ডন থেকে, ইউনাইটেডের ব্যানারে, বর্ণবাদ বিরোধী কর্মী নূরউদ্দিন আহমেদ, রাজনউদ্দিন জালাল, আলা মিয়া আজাদ, সৈয়দ গুলাব আলী, জাভেদ আখতার, আনসার আহমেদ উল্লাহ, সাবেক কাউন্সিলর শহীদ আলী, স্মৃতি আজাদ, আব্দুল মুকিত, মায়া চৌধুরী, আহমেদ ফকর কামাল সহ প্রচুর বাঙ্গালী এ প্রদর্শনী ও বর্ণবাদবিরোধী মিছিলে যোগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT