1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আরো বাংলাদেশী ছাত্র-ছাত্রী চায় - মুক্তকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আরো বাংলাদেশী ছাত্র-ছাত্রী চায়

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭
  • ৮৫৭ পড়া হয়েছে

লন্ডন: অক্সফোর্ড শব্দটি উচ্চারণ করলে ইংলিশ দুনিয়ার যে কোন লোকই প্রথমেই যা বুঝে তা’হল ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়’। জানেনা এমন লোক বিরল। সেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী ছাত্র-ছাত্রী সংখ্যা অনুপাতের অনেক নিচে রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যে জানা যায় বিশ্ববিদ্যালয়টি চাচ্ছে বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের এ শূণ্যতাকে কমিয়ে আনতে।
এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশ ও পাকিস্তানী বংশোদ্ভুত প্রায় ৯০জন ছাত্র-ছাত্রীকে গেল মাসে আমন্ত্রন জানিয়েছিল বিশ্ববিদ্যালয়ে একদিন কাটানোর জন্য। ইষ্টার্ণ আই এর বরাত দিয়ে ঢাকাট্রিবিউন এই খবর ছাপিয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ভর্তী বিষয়ক একজন পরিচালক জানিয়েছেন যে বিশ্ববিদ্যালয় চাচ্ছে সকল পশ্চাদভুমির মেধাবী ছাত্র-ছাত্রীদের দৃষ্টি আকর্ষণ করার জন্য। বাংলাদেশ ও পাকিস্তানী বংশোদ্ভুতরাই আনুপাতিক হারে সংখ্যায় খুব কম। তাদের দৃষ্টি আকর্ষণের জন্য এ জাতীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ ধরনের অনুষ্ঠানের ভিতর দিয়ে তাদের বুঝানো যে যাদের মেধা রয়েছে তাদের সহায়তায় ও তাদের ভর্তির বিষয়ে কোন ধরনের বাধাবিঘ্ন নেই; সে যে পশ্চাদভুমিরই হয় না কেনো।
ওই পরিচালক আরো বলেন, প্রাথমিকভাবে লক্ষ্য হলো কোমলমতি ছাত্র-ছাত্রীদের সামনে এক রতি বিদ্যুৎ ঝলকানির মত, তাদের বুঝিয়ে দেয়া যে অক্সফোর্ডে লেখা-পড়া কঠিন নয়, এটি অর্জন করা সম্ভব।
জানা যায়, গত বছর ২০জন বাংলাদেশী ছাত্র-ছাত্রীকে ভর্তির সুযোগ দেয়া হয়েছিল তন্মধ্যে ১৩জন ভর্তি হয়েছিল। এ পর্যন্ত এই সংখ্যাই সবচেয়ে বেশী পরিমানে বাংলাদেশীদের ভর্তির পরিমাণ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT