1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অরুণাচল প্রদেশের ৬টি শহরের নাম বদল করে দিল চীন - মুক্তকথা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

অরুণাচল প্রদেশের ৬টি শহরের নাম বদল করে দিল চীন

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৯ এপ্রিল, ২০১৭
  • ২৪৮ পড়া হয়েছে

লন্ডন:‌ অরুণাচল প্রদেশের ৬ জায়গার নাম বদল করল চীন। দলাই লামার অরুণাচল সফরের পাল্টা জবাব হিসেবেই এই নাম বদল বলে চীনের তরফে জানানো হয়েছে। অরুণাচলকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে থাকে চীন। যদিও ভারতের দাবি কাশ্মীরের মতোই অরুণাচলও দেশের অবিচ্ছেদ্য অংশ। চীনের অসামরিক দফতরের তরফে ১৪ এপ্রিল অরুণাচলের এই ৬ জায়গার নাম চীনা, তিব্বতী এবং রোমান হরফে লেখা হবে। ওয়াগইংলিং, মিলা রাই, কুইদ নাঙ্গারদো রাই, মেইনকোয়া, বি মো লা, নাম কা বুপ রি এই ছটি নাম দিয়েছে চীন।
যদিও ভারতের দাবি ১৯৬২–য়ের যুদ্ধে চীন এই জায়গাগুলি জবর দখল করে নিজেদের বলে দাবি করে।
এই নিয়ে ১৯ দফায় ভারত–চীন বৈঠকও হয়েছে কিন্তু কোনও সমাধান সূত্র মেলেনি।
তিব্বত থেকে বিতাড়িত হওয়ার পর তাওয়াং হয়ে ভারতে পালিয়ে এসেছিলেন দলাই লামা। তাঁকে আশ্রয় দেওয়া নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে এসেছে চীন। সেকারণেই দলাইয়ের অরুণাচল সফর ঘিরে ভারতের সঙ্গে মনোমালিন্য বাড়তে শুরু করে বেজিংয়ের। বিশেষ করে তাওয়াং সফর নিয়ে রীতিমত ভারতকে সতর্ক করেছিল বেজিং। সেদেশে নিযুক্ত ভারতের দূত বিজয় গোখলেকে ডেকে কড়া বার্তাও দেওয়া হয়েছিল। ভারত কিন্তু তাতে সিদ্ধান্ত বদল করেনি। নির্ধারিত সূচি মেনেই দলাই লামা অরুণাচল সফরে গিয়েছেন। তাওয়াং সফরেও কোনও পরিবর্তন হয়নি।
তার পাল্টা জবাব দিতেই অরুণাচলের ৬টি জায়গা যেগুলি নিজেদের বলে দাবি করে চীন সেগুলির নাম পরিবর্তন করে। এবার থেকে মানচিত্রে চীনের দেওয়া নামগুলিই দেওয়া থাকবে বলে জানিয়েছে বেজিং। তাদের দাবি যে নামগুলি দেওয়া হয়েছে সেগুলি অরুণাচলের ওই ৬ জায়গার প্রাচীন নাম। সেগুলির পুনর্বিন্যাস করা হয়েছে মাত্র। -আজকাল

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT