1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অস্কার পেলেন খড়্গপুরের পরাগ হালদার - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন

অস্কার পেলেন খড়্গপুরের পরাগ হালদার

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০১৭
  • ২২৫ পড়া হয়েছে

লন্ডন: মঙ্গলবার, ২৫শে পৌষ ১৪২৩।। আইআইটি-তে পড়ার সময় থেকেই ‘ইমেজ’ নিয়ে খেলতেন। দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশের মাটিতে উচ্চশিক্ষাতেও সেই ‘ইমেজ’ নিয়ে নাড়াচাড়া। এ বার সেই ‘ইমেজ’কে জীবন্ত করার কারিকুরির জোরে অস্কার জুটল পরাগ হাভলদারের।

আগামী ১১ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে পরাগের হাতে পুরস্কার তুলে দেবেন অস্কার কমিটির সদস্যরা। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস-এর তরফে জানানো হয়েছে, এক্সপ্রেশন বেসড ফেসিয়াল পারফরম্যান্স টেকনোলজিতে তাঁর অবদানের জন্য এই শিরোপা পরাগের।

ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা পরাগের কারিগরি শিক্ষার শুরুটা হয়েছিল খড়্গপুরের আইআইটি-তে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এ বি টেক করেছিলেন ১৯৯১-এ। এর পর উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি। ১৯৯৬-এ সার্দার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার ভিশন অ্যান্ড গ্রাফিক্সে পিএইচডি ডিগ্রি লাভ। এর পর থেকে কম্পিউটার গ্রাফিক্স নিয়েই মেতে রয়েছেন তিনি। থ্রি-ডি অ্যানিমেশন সিনেমায় বহু উল্লেখযোগ্য কাজ করে দেখিয়েছে হলিউড। তবে তা কতটা জীবন্ত সেটাই আসল কথা।

মুখের ভাব অনুযায়ী ইমেজ নড়াচড়া করানোয় অভূতপূর্ব উন্নতি করে দেখিয়েছেন ইন্দো-মার্কিন পরাগ ও তাঁর গবেষক দলের সদস্যরা। আগামী মাসের ২৬ তারিখের মূল অনুষ্ঠানের আগে বেভারলি হিলসে এই টেকনিক্যাল অস্কার পাচ্ছেন পরাগ-সহ আরও ১১ জন।(আনন্দবাজার থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT