1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আমেরিকার নিষিদ্ধ তালিকায় পাকিস্তানও আসতে পারে - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১২:১৪ অপরাহ্ন

আমেরিকার নিষিদ্ধ তালিকায় পাকিস্তানও আসতে পারে

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৩০ জানুয়ারী, ২০১৭
  • ১৩০ পড়া হয়েছে

লন্ডন: সোমবার, ১৬ই মাঘ ১৪২৩।। পাকিস্তানের নামও যোগ হতে পারে ‘নিষিদ্ধ’ সাত দেশের সঙ্গে। হোয়াইট হাউস সূত্রে তেমন ইঙ্গিতই মিলেছে বলে খবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা।

গত সপ্তাহেই মুসলিম-অধ্যুষিত সাতটি দেশের শরণার্থী এবং অভিবাসীদের আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করে মার্কিন প্রশাসন। সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের মতো সাতটি মুসলিম-অধ্যুষিত দেশের নাগরিকদের আগামী ৯০ দিন আমেরিকায় ঢুকতে দেওয়া হবে না। পাশাপাশি ওই নির্দেশে বলা হয়, সিরিয়ার নাগরিকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে অনির্দিষ্ট কাল। এ বার সেই তালিকায় পাকিস্তানের নামও যোগ হয়ে যাবার সম্ভাবনা রয়েছে। এ প্রসঙ্গে হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রেইন্স প্রিবাস বলেছেন, “নিজেদের দেশে ভয়াবহ সন্ত্রাস তৈরির জন্য ওই সাতটি দেশকে আগেই কংগ্রেস এবং ওবামা প্রশাসন চিহ্নিত করেছে। একই সমস্যা পাকিস্তানের মতো কিছু দেশেরও রয়েছে। আমাদের এই তালিকা নিয়ে আরও এগোতে হবে।”

প্রিবাসের ইঙ্গিত খুব স্পষ্ট ভাবেই পড়তে পারছে পাকিস্তান। যে কারণে রবিবার এক জনসভায় প্রাক্তন ক্রিকেটার তথা তেহরিক-ই-ইনসাফ পার্টির চেয়ারম্যান ইমরান খান জানান, সাতটি দেশের মতো পাকিস্তানিদের উপরেও নিষেধাজ্ঞা জারি করুক আমেরিকা। এর ফলে আখেরে পাকিস্তানেরই উন্নতি হবে। লাহৌরের কাছে শাহিওয়ালের এক জনসভায় ইমরান বলেন, “শুনতে পাচ্ছি, আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে পাকিস্তানিদের উপর ভিসা সংক্রান্ত মার্কিনি নিষেধাজ্ঞা জারি হতে পারে। প্রার্থনা করি, পাকিস্তানিদের ভিসার উপরেও নিষেধাজ্ঞা জারি করুন ট্রাম্প। আমার বিশ্বাস, আমাদের নিজেদের দেশকে উন্নত করতে এটা সাহায্য করবে।” পাশাপাশি তিনি সরাসরি মার্কিন প্রেসিডেন্টকে সুস্পষ্ট বার্তা দিতে চেয়েছেন। তিনি বলেন, “ইরানের মতো করে আমাদেরও ওঁকে (ট্রাম্প) জবাব দিতে হবে।” ভিসা সংক্রান্ত মার্কিন নিষেধাজ্ঞার পরে ইরান জানিয়েছিল, এটা তাদের জন্য অসম্মানজনক। যত দিন না নিষেধাজ্ঞা উঠছে আমেরিকার বিরুদ্ধে ঠিক একই রকমের ব্যবস্থা নেওয়া হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT