1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
একজন সুরকার প্রবাসী সুফেরমামা - মুক্তকথা
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:০০ অপরাহ্ন

একজন সুরকার প্রবাসী সুফেরমামা

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬
  • ২৯৮ পড়া হয়েছে

wadudআব্দুল ওয়াদুদ

মৌলভীবাজার: মঙ্গলবার, ২০শে অগ্রহায়ণ ১৪২৩।।

আতিকুর রহমান (সুফেরমামা)। বয়স ষাটের কাছাকাছি। বর্তমানে নিউইয়র্কে ব্যবসায় নিয়োজিত আছেন। আতিকুর রহমান নামের সাথে সুফেরমামা নামটা অনেকটা রহস্যজনক বলে পাঠকদের মনে হতে পারে। নিউইয়র্ক থেকে চলে আসেন পর্যটন জেলা মৌলভীবাজারে।

moulvibazar-singer-pic

সংগীত লেখক ও সুরকার ‘সুফেরমামা’ ওরফে আতিকুর রহমান।

তার ঘনিষ্ট সহযোগী মৌলভীবাজার জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ জসিম উদ্দিন মাসুদ। জসিম উদ্দিনের সাথে দেখা হলে সুফেরমামা সম্পর্কে জানতে চাই। তিনি আমাকে “সুফের মামা’র মা মাটি দেশ জাতি” নামের একটি এ্যালবামের সিডি উপহার দেন। তার লেখা গানে গানে অনেক অজানা কথা বেড়িয়ে আসে। বেড়িয়ে আসে মৌলভীবাজারের অতীত স্মৃতি,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকাহিনী, একাত্তরের মুক্তিযুদ্ধ, ৩০ লক্ষ শহীদের দেশের জন্য জীবনদানসহ বাংলাদেশে মাটি ও মানুষের কথা।

আতিকুর রহমান মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার সুজানগর গ্রামে জন্মগ্রহন করেন ১৯৫৮ সালের ৩১শে ডিসেম্বর। তার পিতা প্রয়াত আব্দুল মান্নান (ময়না মিয়া)। ৫ ভাই ও ৬ বোনের মধ্যে তিনি দশম।  তার তিন ছেলে। বর্তমানে একজন আমেরিকায় চাকুরি করে। বাকি দুজন পড়াশোনা করে ওই দেশে। আতিকুর রহমান সুজানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাইমারি শেষ করে সেই ছোট বেলায় পাড়ি জমান চট্রগ্রামে। চট্রগ্রামের কাপ্তাই প্রকল্প উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৭ সালে মাধ্যমিক ও ১৯৮৩ সালে চট্রগ্রাম পলিটেকনিক ইনিস্টিটিউ থেকে ইলেকট্রনিক্সে ডিপ্লোমা সম্পন্ন করেন। এরপর ১৯৯০ সালে তিনি পাড়ি জমান সুদূর আমেরিকায়।

দীর্ঘ সময় আমার সাথে তার মুঠোফোনে কথোপকথন হয়। আমি জানতে চাই, গানের জগতে কিভাবে জড়ালেন? তিনি বলেন প্রথমে দেশ মাটি নিয়ে নিজে থেকে গান লেখার প্রতি খুব ইচ্ছে জাগলো। আর এতে করেই ২০১০ সালে ৭টি গান লিখলাম। গান গুলো হলো এভাবে-

“আমার বাড়ি বড়লেখা সুজানগরে, সেখানে বাতাস ভরা সুগন্ধি আতরে,”
“সুখ খুইজা দুখী বন্ধুরে, দুনিয়া সুখের যায়গা নয়, রাজা প্রজা উজির নাজির সবার দুঃখ হয়”।

গান লেখার পরে ক্লোজআপ তারকা সাজুর সাথে দেখা হয় নিউইয়র্কে। আলাপে আলাপে তিনি জেনে জান আমার লেখা গানের কথা। তখন সাজু ওই গান তার কন্ঠে পরিবেশন করার জন্য আমাকে রাজি করান । আমি তাকে “সুফের’মামার জলন্ত হৃদয়ের গান” শিরোনামে একটি এ্যালবাম বের করার জন্য অনুরোধ করি। দেশে এসে সাজু “সাজুর জলন্ত হৃদয়ের গান” শিরোনামে ওই গানের একটি এ্যালবাম বের করেন। এর পর থেকে গীতিকার, সুরকার ও প্রযোজক হিসেবে প্রতিনিয়ত কাজ করতে থাকি। পরিচয়ের পর, আমেরিকা প্রবাসী বিখ্যাত গীতিকার নাদিম আহমদ আমার লেখা “আমেরিকা প্রবাসী সেরা শিল্পীদের কন্ঠে সুফের মামার গান” এর এ্যালবাম বের করেন। এর পর আমার প্রযোজনায় “মাতৃভূমিকে নিয়ে সুফেরমামার ভাবনা” ও “সুফেরমামার মা মাটি দেশ জাতি” শিরোনামে দেশের বিখ্যাত ১০জন শিল্পীদের নিয়ে আমার লেখা গান দিয়ে নাদিম ওই এ্যালবামটি বের করেন। ওই গানে কন্ঠ দিয়েছেন দেশের সেরা শিল্পী শাম্মি আক্তার ও তাজুল ইসলাম।

সুফের মামা জানান, তিনি বহু আঙ্গিকে গান লিখেন। যেমনঃ আধুনিক, বাউল, পুঁথি, রেপ, পেরোডি, মারিফতি ও ভক্তিমূলকসহ আরো অনেক গান। সুফের মামা নামকরণ কিভাবে হলো জানতে চাইলে তিনি বলেন, ক্লোজআপ তারকা সাজুর সম্বোধন থেকে সুফেরমামা নামকরণ হয়ে গেল। সবশেষে তিনি মৌলভীবাজার তথা দেশের ভক্তদের উদ্যেশ্যে বলেন, আমার লেখা গান যদি আপনাদের ভাল লাগে আমাকে আরো উৎসাহ দিয়ে অনুপ্রেরনা দেবেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT