1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এক শৌখিন খামারীর সফলতা - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

এক শৌখিন খামারীর সফলতা

কাওছার ইকবাল॥
  • প্রকাশকাল : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
  • ১৬১ পড়া হয়েছে

কাজী আয়েশা মনি এক সফল শৌখিন খামারির নাম

ধান চাষ করে পেয়েছেন সাফল্য


 

শ্রীমঙ্গলের এক শৌখিন খামারি কাজী আয়েশা মনি। যিনি সুদূর ইংল্যান্ডে দীর্ঘদিন যাবত স্থায়ীভাবে বসবাস করেও তার পৈত্রিক নিবাস শ্রীমঙ্গলে হাঁটি হাঁটি পা পা করে গড়ে তুলেছেন বিশাল এক খামার। তাকে ডিজিটাল বাংলাদেশের স্মার্ট নারী খামারী বললেও ভূল হবে না। মেধা ও মননের মাধ্যমে অনলাইনে তিনি সার্বক্ষণিক পর্যবেক্ষনের মাধ্যমে খামারে নিয়োজিত কৃষক ও কর্মীদের দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। দুঃসাহসিক এই নারী এতে সফলতাও পেয়েছেন।

ফার্মের স্বত্বাধিকারী কাজী আয়েশা মনি একজন সফল নারী উদ্যোক্তা। তার এই সফলতার পেছনে রয়েছে স্বামীর ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা। অপর দিকে এর সুফলে দেশে নারী জাগরণে যেমন উন্নতি হবে, তেমনি এর পাশাপাশি দেশের সামগ্রিক অর্থনীতি আরও বেশি সমৃদ্ধ ও শক্তিশালী হবে।

ভাল ফলনের কারণে খামারীদের মুখে হাসি।

 

প্রায় ২০ বিঘা জমিতে গড়ে তোলা হয়েছে শ্রীমঙ্গলের কাজী এন্ড আজাদ এগ্রো ফার্ম। রয়েছে বিশাল একটি পুকুর। যাতে বিভিন্ন প্রজাতির মাছের চাষ করা হয়েছে। ২ বিঘা জমিতে রয়েছে হাইব্রিডসহ উন্নত জাতের বারমাসিসহ রকমারি সবজির চাষ। খামারের প্রায় ৫ বিঘা জমিতে করেছেন পরীক্ষামূলক ধানের চাষ। এটাতেও পেয়েছেন সফলতা। সরেজমিনে মনের আনন্দে চাষীরা ধান কাটতে দেখা গেছে। ফলনও হয়েছে ভালো।

ফার্মের দৃষ্টিনন্দন শেডে রয়েছে বিদেশি শাহীওয়ালসহ অন্যান্য জাতের ৩২টি গরু। আরো ২৭টি গরু কোরবানীর জন্য প্রস্তুত হচ্ছে বলে কতৃর্পক্ষ জানিয়েছে। পাশেই রয়েছে পাহাড়ি মুরগীর খামার।

বিস্তীর্ণ এলাকা নিয়ে ফলন চোখ ঝলসে দেয়।

 

ভারত ও সূদুর ইংল্যান্ড থেকে বিভিন্ন জাতের ফলের চারা সংগ্রহ করে গড়ে তোলা হয়েছে বিশাল ফলের বাগান। বিভিন্ন জাতের সুস্বাদু ফলের গাছ ছাড়াও রয়েছে উন্নত জাতের বারমাসি ফলের গাছ। ইতোমধ্যে উন্নত জাতের আম গাছে ঝুলছে নজরকাড়া আমের বাহার।

ইতোমধ্যে বেশ ক’জন সরকারের কর্মকর্তা খামারটি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। তারা মন্তব্য করে বলেছেন, অত্যাধুনিক, ডিজিটালাইড, পরিবেশ বান্ধব খামার যা প্রাণিজ আমিষের চাহিদা পূরণ ও কর্মসংস্থানের ব্যাপক ভূমিকা রাখবে। এটি একটি মডেল খামার হিসেবে সারা দেশে আলোড়ন সৃষ্টি করবে। যা দেখে অনেকেই অনুপ্রানিত হবে এবং সফল উদ্যোক্তা হিসেবে নিজেদের ভাগ্য পরিবর্তন করবে।

উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর আয়োজিত প্রদর্শনীতে স্টল দিয়ে অর্জন করেছেন লার্জ এনিমেল ক্যাটাগরিতে প্রথম পুরস্কার।

উল্লেখ্য, বহু প্রচেষ্টায়ও আমরা সফল সে খামারীর কোন ছবি সংগ্রহ করতে পারিনি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT