1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এবার প্রকাশ্যে ভারতকে পাশে চাইল বালুচ বিদ্রোহীরা! পাকিস্তান বিপাকে - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন

এবার প্রকাশ্যে ভারতকে পাশে চাইল বালুচ বিদ্রোহীরা! পাকিস্তান বিপাকে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৩ এপ্রিল, ২০১৬
  • ৫১০ পড়া হয়েছে
Naela Kadri Baluch.jpg2

বালুচ নায়েলা কাদরি

পাকিস্তানের  বালুচ বিদ্রোহী নেত্রী নায়লা কাদরি বালুচ এবার সরাসরি ভারতের কাছে সাহায্য চাইলেন।
প্রকাশ্যে পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহের সুর আরও চড়িয়ে স্বাধীন হওয়ার জন্য এ সাহায্য চাইল বালুচিস্তান। নায়েলা কাদরি বালুচ বিশ্ব বালুচ মহিলা মঞ্চের সভাপতি। তিনি বললেন, পাকিস্তান, গণহত্যা চালাচ্ছে বালুচিস্তানে।
ভারত এবং আফগানিস্তানের উচিত বালুচিস্তানের মানুষের পাশে দাঁড়ানো। মুখের কথার দূর্বল যুক্তি হলেও কাদরি অস্বীকার করেছেন, বালুচিস্তানে ভারতীয় গুপ্তচরকে ধরার বিষয়টি। তিনি ভারতের পক্ষে কিছুটা সাফাই গাইতে গিয়ে বলেছেন, ভারত কখনও বালুচিস্তানে তার চর পাঠায়নি।

আনন্দ বাজারের মতে, বালুচরা কোনওদিনই ইসলামাবাদের বশ্যতা স্বীকার করেনি যদিও বালুচিস্তান পাকিস্তানের সবচেয়ে বড় প্রদেশ। গোড়া থেকেই স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের দাবিতে সবসময়ই সরব ছিল ও আছে উপজাতি প্রধান বালুচিস্তান। আফগানিস্তান এবং ইরানের সীমান্ত লাগোয়া বালুচিস্তানকে নিজেদের এলাকা বলে দাবি করলেও, পাকিস্তান কখনোই সেখানে নিজেদের শাসন ঠিক মতো কায়েম করতে পারেনি। বালুচ নেতারা ভারতের কাছ থেকে আগেও সাহায্য চেয়েছেন। কিন্তু এ বার একেবারে খোলাখুলি ভারতের হস্তক্ষেপ দাবি করা হল বালুচিস্তানের পক্ষ থেকে। বিশ্ব বালুচ মহিলা মঞ্চের প্রেসিডেন্ট রবিবার বলেছেন, ‘‘বালুচিস্তানের মানুষের দাবি, ভারত বালুচিস্তানে হস্তক্ষেপ করুক। পাকিস্তান এখানে যে গণহত্যা চালাচ্ছে, ভারত তা বন্ধ করুক। ভারতের এটা করা উচিত। কিন্তু ভারত কিছু করছে না।’’ বালুচ নায়েলা কাদরি আরও বলেন, ‘‘বালুচিস্তান পাকিস্তানের অংশ নয়। পাকিস্তান আমাদের দেশ দখল করে রেখেছে।’’ আনন্দ বাজার আরও একটু বাড়ায়ে গিয়ে বলেছে-  বালুচ বিদ্রোহীরা চাইছেন ভারতীয় সেনা ঢুকে পড়ুক বালুচিস্তানে।

Naela Kadri Baluch

নায়েলা কাদরি বালুচ

পাকিস্তান সম্প্রতি কুলভূষণ যাদব নামে এক ভারতীয়কে গ্রেফতার করে জানিয়েছে, তিনি ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর অফিসার। বালুচিস্তানে গুপ্তচরবৃত্তি করার সময় তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে পাকিস্তানের দাবি। ভারত সে দাবি বার বারই নস্যাৎ করেছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, কুলভূষণ যাদব ভারতের গুপ্তচর নন। খুবই লক্ষনীয় বিষয় হলো,  নায়েলা কাদরি বালুচও গেল শনিবার একই কথা বলেছেন। তাঁর কথায়, ‘‘বালুচিস্তানে ‘র’ বা অন্য কোনও গোয়েন্দা সংস্থা নেই। কেউ বালুচিস্তানকে সাহায্য করে না। সাহায্য করলে আমরা এত দিন স্বাধীন দেশ হতাম, বাংলাদেশের মতো।’’ নায়েলা কাদরি বালুচের দাবি, পাকিস্তান কুলভূষণ যাদব সম্পর্কে মিথ্যা বলছে। কোনও একটা উদ্দেশ্য নিয়েই তারা এটা করছে। নায়েলা বালুচ অভিযোগ করে আরও বলেছেন যে পাক সেনারা গণহত্যা চালাচ্ছে ও নারীদের ধর্ষণ করছে বালুচিস্তানে। পা্কিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র আখ্যায়িত করে নায়লা বালুচের মন্তব্য এশিয়ায় শান্তির জন্য পাকিস্তানকে দূর্বল করা দরকার আর এ লক্ষ্যে ভারত আফগানিস্তানের উচিত বালুচিস্তানের বিদ্রোহীদের পাশে দাড়ানো। একটু হাস্যকর হলেও তাঁর ভাষায়, ভারত আফগানিস্তানের নিরাপত্তার জন্যই বালুচিস্তানের স্বাধীনতা জরুরী।
(সংবাদ সংস্থার খবর আনন্দ বাজার থেকে সংগৃহীত)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT