1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এ থেকে সহজেই পুঁজিবাদী রাষ্ট্র ব্যবস্থাকে চিনে নেয়া যায় - মুক্তকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

এ থেকে সহজেই পুঁজিবাদী রাষ্ট্র ব্যবস্থাকে চিনে নেয়া যায়

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ৭৬৮ পড়া হয়েছে

আমেরিকায় প্রতিবছর শতকরা ৩০ থেকে ৪০ভাগ উৎপাদিত খাদ্য শষ্য নষ্ট করা হয়। এ বছর ওজনের হিসেবে ৫মিলিয়ন পাউণ্ডস সবুজ উরি(রামাই), ৮মিলিয়ন পাউণ্ড ওজনের কপি, বিনষ্ট করা হয়েছে মহামারির কারণে। নষ্ট করা হয়েছে কিন্তু মানুষের মাঝে বিতরণ করা হয়নি।

নিচের ভিডিও’তে একটি খামারের মালিক পল এলেন নিজেই বলছেন কি পরিমাণ ফলিত শষ্য তিনি নষ্ট করে দিয়েছেন। তার বক্তব্য অবশ্য কিছুটা ভিন্ন। তিনি বলছেন যে, করোণা মহামারি খাদ্য-শষ্য পরিবহনকে পুরোপুরি বিধ্বস্ত করে দেয়ায় এ ছাড়া তার আর কোন উপায় ছিল না।
পল এলেনের কথাকে মেনে নিলেও বিপুল উৎপাদিত খাদ্যসামগ্রীর এমন ব্যাপকহারে ফেলে দেয়াকে বা মানুষকে না দিয়ে নষ্ট করে দেয়াকে কোন অবস্থাতেই সুস্থতা বা পরিবেশ বান্ধব বলা যায় না।

ইউনাইটেড স্টেইটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার থেকে জানা, যা নিচের এই ভিডিও তেই রয়েছে যে, ১৬১ বিলিয়ন পাউণ্ড মূল্যের প্রায় ১৩৩ বিলিয়ন পাউণ্ড ওজনের দ্রব্য সামগ্রী এই মহামারীর সময় আমেরিকা বিনষ্ট করেছে। এমন বিপুল পরিমান খাদ্যশষ্য নষ্ট করা হলে খুবই স্বাভাবিকভাবে বিশ্ব খাদ্য ব্যবস্থায় একটা বিশাল ঘাটতি দেখা দেবে। তা জেনেও করোণা মহামারীর এ বছর ছাড়াও আমেরিকা প্রতি বছরই এমন পরিমাণ খাদ্য শষ্য বিনষ্ট করে আসছে। কিন্তু কেনো? এ উত্তর কিছুটা হলেও নিচের ভিডিও থেকে পাওয়া যাবে। খুবই সংক্ষেপে এটি তাদের রাষ্ট্রীয় কৌশল।
এ থেকে পুঁজিবাদী বিশ্ব ব্যবস্থাকে সম্যক হলেও চিনে নেয়া যায়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT