1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কেনো ট্রাম্পকে পছন্দ করি - মুক্তকথা
শুক্রবার, ০৮ ডিসেম্বর ২০২৩, ১২:২৮ অপরাহ্ন

কেনো ট্রাম্পকে পছন্দ করি

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬
  • ৮৪১ পড়া হয়েছে

মুক্তকথা: সোমবার, ২৮শে কার্তিক ১৪২৩; ১৪ নভেম্বর ২০১৬।। ট্রাম্প নির্বাচনে পাশ করায় আমাদের বহু পরিচিতজন নাখোশ হয়েছেন দেখতে পেয়েছি। অনেকে খুবই বিরূপ মন্তব্য‌ও করেছেন এবং এখন‌ও করে যাচ্ছেন। তারা কেনো ট্রাম্পকে পছন্দ করেন না আমি বহু খোঁজাখুজি করেও কোন সুরাহা করতে পারিনি। বহু বিজ্ঞ ব্যক্তিকে ট্রাম্পবিরোধী কথা-বার্তা বলতে শুনে জানতে চেয়েছি ট্রাম্পের বিজয়ে আমাদের সমস্যা কোথায়? কারো কাছে কোন সদুত্তর পাইনি। সকলেই শুনে শুনে বিরুদ্ধে আছেন।

আমি নিজেও ট্রাম্পকে পছন্দ করিনা। তবে কয়েকটি কারণে আমার নেতিবাচক একটি সমর্থন তার প্রতি রয়েছে। আমার সেই নেতিবাচক সমর্থনের বিষয় হলো ট্রাম্প মূলতঃ একজন কট্টর ব্যবসায়ী যা আমি পছন্দ করিনা এবং যতটুকু বিভিন্ন গণমাধ্যম থেকে জানার সুযোগ হয়েছে, (এই জানা কতটুকু সত্য তাও আমার খোঁজে দেখতে হবে), তিনি খুব সৎ ব্যবসায়ী নন। তিনি মহিলাদের বিষয়ে বিরূপ মন্তব্য করেছেন যা আমার কাছে ভাল লাগেনি। তিনি অভিবাসী জনগোষ্ঠীর বিরুদ্ধে কথা বলেছেন শুনেছি যা আমার কাছে হটকারিতার সমান। তিনি অভিবাসনের সুযোগতো দেবেনই না বরং প্রায় ৩০লাখ অবৈধ মানুষকে আমেরিকা থেকে বহিষ্কার করার কথা বলেছেন। যার ঘোর বিরুধী আমি।

তার ব্যবসার বিশাল অভিজ্ঞতা রয়েছে কিন্তু নেই রাজনীতির দৃশ্যমান কোন কীর্তি, অবদান বা অর্জন! তাই তিনি মূলতঃ আমার পছন্দের মানুষ নন। কিন্তু হিলারীর সাথে তুলনায় তিনি আমার নেতিবাচক সমর্থনটি পেয়ে যান। মন সায় দেয়। হিলারীর বিষয়েও জানার চেষ্টা করতে গিয়ে গণমাধ্যম থেকে যতটুকু জানার সুযোগ হয়েছে তাতে আমি দেখেছি হিলারী কপট রাজনীতিক। দুনিয়ার সেরা সমস্যা সংকুল এলাকা মধ্যপ্রাচ্য বিষয়ে হিলারী আমেরিকার যুদ্ধবাজি রণকৌশলের সমর্থক এবং পৃষ্ঠপোষক। তার পরামর্শ ও সুপারিশে সিরিয়ার বিরুদ্ধে যুদ্ধ শুরু হয়েছিল এবং চলছে। এখানেই আমি তার বিরুদ্ধ মতের মানুষ।

এসব খোঁজাখুজি করতে গিয়ে ফেইচবুকার “নিলয় সোবহান” এর ফেইচবুকে দেখতে পাই খুবই প্রয়োজনীয় একটি ভিডিও। সেখানে সোবহান লিখেছেন এভাবে-“ভিডিও টি তাদের জন্য যারা ট্রাম্পকে অপছন্দ করেন বা ঘৃণা করেন। পুতিন, সাদ্দাম ও গাদ্দাফি সম্পর্কে ট্রাম্প কি ভাবেন? সিরিয়া-ইরাক-লিবিয়া সম্পর্কে তাঁর ধারণা কি?” একটি টিভি সাক্ষাৎকারে ট্রাম্প বলছেন-“হ্যাঁ,পুতিনের সাথে সাথে আমার ভালো সম্পর্ক আছে, রাশিয়া ‘আই এস এস’কে প্রতিনিয়ত আক্রমণ করছে এবং আমি তা পছন্দ করি। ‘আই এস এস’ বিষয়টি আমার কাছে গুরুত্বপূর্ণ। সিরিয়াতে আমেরিকা যাদেরকে এখন (আলকায়দা -আল নুসরা ) অর্থ আর অস্ত্র দিয়ে সাহায্য করছে তাদের কাওকেও আমেরিকা চেনেনা এ কথা জেনারেলরা আমাকে বলেছেন। আমেরিকার লক্ষ্য আসাদের অপসারণ কিন্তু কেন আসাদের পরিবর্তে সন্ত্রাসীদেরকে ক্ষমতায় বসাতে হবে? আসাদ সরকারকে অপসারণ করা ভুল পরিকল্পনা। ইরাকের সাদ্দাম এবং লিবিয়ার গাদ্দফী খারাপ লোক ছিল কিন্তু তাদের অপসারণ ভুল ছিল -আজ ওই দুটি দেশের দিকে তাকিয়ে দেখুন কি ভয়ংকর অবস্থা সেখানে!”
আসাদকে অপসারণ করতে গিয়ে হিলারি ‘আই এস এস’ কে অর্থ ও অস্ত্র দিয়েছে -আলকায়দা (আল নুসরা ) কে এখনো আমেরিকা অর্থ ও অস্ত্র দিচ্ছে। হিলারি প্রেসিডেন্ট নির্বাচিত হলে কি হতো? হিলারি এমনিতেই পুতিনকে ঘৃণা করে, পুতিনের উপর প্রতিশোধ নিতে গিয়ে আসাদ সরকারকে অপসারণ করার জন্য হিলারি আই এস এস’ ও আলকায়দাকে (আল নুসরা ) দিয়ে কত লক্ষ সিরিয়ানকে নুতন করে হত্যা করতো? এসব কারণেই আমার নেতিবাচক সমর্থন ট্রাম্পের প্রতি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT