1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কেমডেন লেবারের 'কাউন্সিলার হতে চান' প্রকল্প - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

কেমডেন লেবারের ‘কাউন্সিলার হতে চান’ প্রকল্প

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৩২৫ পড়া হয়েছে

লন্ডন: সোমবার, ২৩শে মাঘ ১৪২৩।। লন্ডনের কেমডেন শ্রমিক দল ২০১৮ সালের কাউন্সিল নির্বাচনের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। আপনি কি ‘কাউন্সিলার হতে চান’ এ নমুনার প্রচারকাজ শুরু করেছেন বছরের শুরু থেকেই।

কাউন্সিলার পদ, বৃটেনের রাজনীতিতে সূচনালগ্নের একটি সরকারী প্রশাসনিক ব্যবস্থা যা নির্বাচনের মাধ্যমে নিশ্চিত করা হয়। এর নিচে আর কোন পদ বা পদবী নেই। সাধারণের পক্ষ থেকে কেউ শাসনকাজে শরিক হতে চাইলে শুরুর ব্যবস্থা এটিই। তাই, ভোটে দাঁড়াতে ইচ্ছুক প্রার্থী বাছাই করতে গিয়ে সকল দলই প্রার্থীদের মনোনয়ন কাজ এভাবেই শুরু করেন। বৃটেন রাজনীতির সর্বশেষ রাজনৈতিক ইউনিট ‘ওয়ার্ড’ পদ্ধতি। রাজধানী লন্ডনের মোট ৩৩টি কাউন্সিল রয়েছে। প্রতিটি কাউন্সিলের কয়েক ডজন করে ওয়ার্ড রয়েছে আর প্রতিটি ওয়ার্ডে ৩জন করে কাউন্সিলার নির্বাচিত হয়ে প্রশাসনে শরিক হন।

আর তাই শ্রমিক দল এখন থেকেই সাধারণ মানুষ থেকে কাঙ্ক্ষিত প্রতিনিধি বের করে আনায় প্রয়াশি হয়েছেন। শুরু করেছে কাউন্সিলার সংগ্রহ অভিযান। প্রাথমিকভাবে সংগ্রহের কাজ শেষ হলে পরবর্তী ধাপে তাদের সামান্য একটু প্রশিক্ষন দেয়া হবে ব্যবস্থা সম্পর্কে সম্যক ধারণা নিতে।

নির্বাচিত প্রত্যেক কাউন্সিলার বছরে ১২ হাজার থেকে ১৪ হাজার পাউন্ড পর্যন্ত সন্মানী ভাতা পেয়ে থাকেন। বিশেষ বিশেষ কাজে অনেক কাউন্সিলার আরো বেশী ভাতা পেয়ে থাকেন। তবে এ কাজে সাধারণ মানুষের উৎসাহ খুবই কম। এখানের মানুষ ব্যবসাকে বেশী পছন্দ করে থাকে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT