1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ঘূর্ণিঝড় মরা'য় কেবল কক্সবাজারেই কয়েকলক্ষ লোক ক্ষতিগ্রস্থ - মুক্তকথা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন

ঘূর্ণিঝড় মরা’য় কেবল কক্সবাজারেই কয়েকলক্ষ লোক ক্ষতিগ্রস্থ

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩ জুন, ২০১৭
  • ৩১৭ পড়া হয়েছে

কুতুপালং শ্মরণার্থী ক্যাম্পে ঘূর্ণিঝড় ‘মরা’য় ছিন্নভিন্ন করা বাড়ীঘর মানুষজন নিজেরাই মেরামত করছে। ছবিটি ৩০মে ২০১৭তে তুলা হয়েছে। © UNHCR/Shinji Kubo

লন্ডন: গেল সপ্তাহে ঘটে যাওয়া দূরন্ত ঘূর্ণিঝড় ‘মরা’ বাংলাদেশ ও ব্রহ্মদেশের হাজার হাজার বাড়ী-ঘর তচনছ করে দিয়ে গিয়েছে। এ মূহুর্তে আশ্রয়ের প্রয়োজন খুবই জরুরী। উভয় দেশেই বিপুল সংখ্যক শ্মরণার্থী সহ অসংখ্য মানুষ এখন ঘর-বাড়ী ছাড়া। বলেছেন জাতিসংঘের মুখপাত্র আন্দ্রেজ মাহেরিক। আজ শনিবার ৩ জুন, জেনেভায় এক সাংবাদিক সন্মেলনে তিনি এসব কথা বলেন।
বিশেষ করে বাংলাদেশ প্রসঙ্গে তিনি বলেছেন যে কক্সবাজার এলাকার বাস্তুহারা রোহিঙ্গা শ্মরণার্থীদের বাড়ী-ঘর বহুলাংশে বিনষ্ট হয়েছে। কুতুপালং শ্মরণার্থী ক্যাম্পের নিকট ১১ বছরের একটি ছেলের উপর গাছ পড়ে মারা গেছে। ওই কুতুপালং এবং নয়াপাড়া শ্মরণার্থী ক্যাম্পের শতকরা ২০ভাগ বাড়ী-ঘর সম্পূর্ণরূপে বিনষ্ট হয়েছে। এসব বাড়ীঘর তৈরীতে সাধারণতঃ মাটি, বাঁশ, ঢেউটিন ও পাতলা প্লাষ্টিকের আবরণ ব্যবহার করা হয়ে থাকে। শ্মরণার্থী ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে যা রাতের বেলায় খুবই নিরাপত্তা ঝুঁকিতে আছে। এসব এলাকায় প্রচুর পরিমাণে স্কুলঘর, কম্যুনিটি কেন্দ্র এবং সরকারী ও এনজিওদের অফিসঘর বিনষ্ট হয়েছে।
এসব এলাকায় জরুরীভাবে আশ্রয় ব্যবস্থার প্রয়োজন। আশ্রয়ের অভাবে বিপুল সংখ্যক মানুষজনকে খোলা আকাশের নিচে মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায় রাত কাটাতে হচ্ছে। খাদ্য, পানি ও স্বাস্থ্যসম্মত পায়খানার খুবই প্রয়োজন। বাংলাদেশের কুতুপালং এ নয়াপাড়ায় নিবন্ধিত ৩৩ হাজার রোহিঙ্গা শ্মরণার্থী রয়েছে। এছাড়াও ক্যাম্পের বাহিরে অনিবন্ধিত আরো ২ লাখ শ্মরণার্থী বাংলাদেশের দক্ষিণপূর্ব এলাকায় রয়েছে। এরা সকলেই এমনিতেই খুব অসহায়ত্বের মধ্যে ছিল। ঘূর্ণীঝড় ‘মরা’ তাদের শোচনীয়ভাবে বিপন্ন করে দিয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT