1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ঘূর্ণীঝড় 'মোরা'য় ভেসে যাওয়া ৩৩ বাংলাদেশীকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ সুমিত্রা - মুক্তকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

ঘূর্ণীঝড় ‘মোরা’য় ভেসে যাওয়া ৩৩ বাংলাদেশীকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ সুমিত্রা

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ৩১ মে, ২০১৭
  • ৩২৩ পড়া হয়েছে

উদ্ধারকৃতদের ছবি। ভারতীয় হাইকমিশনের ফেইচবুক থেকে।

ঢাকা: ভারতীয় হাইকমিশনের ফেইচবুকে দেয়া খবর থেকে জানা গেছে বাংলাদেশের মহেশখালি এলাকায় একটু গভীর সমুদ্রে ভারতীয় নৌ-বাহিনীর একটি জাহাজ উদ্ধার অভিযান চালাচ্ছে। তারা এ পর্যন্ত ৩৩জন বাংলাদেশীকে জীবন্ত উদ্ধার করেছে। একটি লাশও তারা উদ্ধার করেছে। ঘূর্নিঝড় মোরা কক্সবাজার উপকূলে আঘাত হানার পরদিন থেকেই ভারতীয় নৌবাহিনীর জলসীমা পাহাড়াদারিদের পক্ষ থেকে এ উদ্ধার কাজ চালানো হচ্ছে। খবর থেকে অনুমান করা যায় জাহাজটি উপদ্রুতদের জন্য ত্রানসামগ্রী নিয়ে বাংলাদেশে আসছিল।

গভীর সমুদ্রে ভাসছে মানুষ। ভারতীয় হাইকমিশনের ফেইচবুক থেকে নেয়া ছবি।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘মোরায়’ বাংলাদেশে ৭ জনের প্রানহানী ঘটেছে। ঘণ্টায় ১০০-১৩৫ কিলোমিটার বেগে ধাবিত এই ঝড়ের তাণ্ডবে পুরোপুরি ধ্বংস হয়ে গেছে অসংখ্য ঘর-বাড়ি। উপকূল এলাকাগুলি থেকে ৪ লাখের বেশি লোককে সরিয়ে নেয়া হয়েছে।

উদ্ধারকারী ভারতীয় জলসীমান্ত পাহাড়াদারি জাহাজ আইএনএস সুমিত্রা

উদ্ধারকারী জাহাজ আইএনএস সুমিত্রার উদ্ধারকারীদের ধারণা এরা নৌকা ডুবে বা ঝড়ের তোড়ে বাড়িঘর থেকে ভেসে গিয়েছিলো। জীবিত আরও অনেকে সাগরে ভেসে থাকতে পারে বলে হাইকমিশনের ওই ফেসবুকে উল্লেখ করা হয়েছে এবং উদ্ধার অভিযান অব্যাহত আছে বলা হয়েছে। বাংলাদেশের নৌ-বাহিনীর সাথে যোগাযোগ করে এ কার্যক্রম চালানো হচ্ছে বলেও ফেইচবুকে বলা হয়েছে। বাংলাদেশ নৌ-বাহিনী সেখানে কার্যক্রম শুরু করলে ভারতীয় জাহাজটি ত্রাণ হস্তান্তরের জন্য চট্টগ্রাম বন্দরে নোঙ্গরও করবে বলে ফেইচবুকে বলা আছে।
একটু সন্দেহের ভাব থেকে বিবিসি ও ইত্তেফাক লিখেছে- এই ঝড়ে সাত জনের মৃত্যুর খবর আসলেও বাংলাদেশীরা কেউ নিখোঁজ আছেন কি-না সে সম্পর্কে কর্তৃপক্ষ কোন কিছু জানায়নি। এখন ভারতীয় হাই কমিশনের তরফ থেকে বলা হচ্ছে চট্রগ্রাম থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণে অভিযান চলছে এবং তারা মনে করছে আরও লোকজন সমুদ্রে ভেসে থাকতে পারে। ওই পোস্টে জাহাজটিকে ত্রানবাহী হিসেবেও উল্লেখ করা হয়েছে। তবে বাংলাদেশ সরকার বা নৌ-বাহিনী কারও পক্ষ থেকে এ অভিযানের বিষয়ে কোন কিছু জানানো হয়নি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT