1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জঙ্গি আস্তানায় অভিযান, আটক ১০ - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন

জঙ্গি আস্তানায় অভিযান, আটক ১০

আমাদের প্রতিনিধিগন॥
  • প্রকাশকাল : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩
  • ৪৪৫ পড়া হয়েছে

নতুন জঙ্গী সংগঠনের সন্ধান

মৌলভীবাজারে জঙ্গি আস্তানায় ‘অপারেশন হিলসাইড’ অভিযানে শিশুসহ ১০জন আটক

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় জঙ্গি আস্তানা সন্দেহে গতকাল থেকে ঘিরে রাখা বাড়িতে অভিযান চালায় পুলিশের কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সমিশনাল টাইম(সিসিটিবি) ইউনিট সোয়াট বাহিনী। সোয়াট বাহিনী “অপারেশন হিলসাইড” নামক অভিযানটি শুরু করে গতকাল শনিবার ১২আগস্ট সকাল পৌনে ৭টায়। কোন ধরনের হতাহতের ঘটনা ছাড়াই মোট ১০ জনকে আটক করে পুলিশের কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

এছাড়াও বিস্ফোরকদ্রব্য, ৫০ টি ডেটোনেটর, বিপুল পরিমাণ প্রশিক্ষণ ম্যানুয়াল, কমান্ডো বুটসহ অন্যান্য প্রশিক্ষণ সরঞ্জামাদি, ছুরি-রামদাসহ ধারালো অস্ত্র এবং নগদ ৩ লক্ষ ৬১ হাজার টাকা ও স্বর্ণালংকার উদ্ধার করা হয়েছে।

প্রায় ৪ ঘন্টা ব্যাপী অভিযান পরিচালনা করে ৬ জন মহিলা ও ৪ জন পুরুষকে আটক করতে সক্ষম হয়। তাদের সাথে ৩ টি শিশুও রয়েছে।

উদ্ধার অভিযান শেষে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান আসাদুজ্জামান সংবাদ সম্মেলনে উল্লেখিত বিষয় নিশ্চিত করে বলেন, জঙ্গি আস্তানা থেকে ২.৫ কেজি বিস্ফোরক, ৫০ টি ডেটোনেটর, বিপুল পরিমাণ প্রশিক্ষণ ম্যানুয়াল, কমান্ডো বুটসহ অন্যান্য প্রশিক্ষণ সরঞ্জামাদি, ছুরি-রামদাসহ ধারালো অস্ত্র এবং নগদ ৩ লক্ষ ৬১ হাজার টাকা ও স্বর্ণালংকার উদ্ধার করা হয়েছে। তিনি আরও বলেন, এটি নতুন কোন জঙ্গী সংগঠন যার নাম ‘ইমাম মাহমুদ কাফেলা’।

 

 

তিনি বলেন, আমাদের কাছে তথ্য ছিল নতুন একটি উগ্রবাদী সংগঠন ব্যাপক সংখ্যক লোকদের উগ্রবাদের দীক্ষা দিয়েছে। সেসব লোকজন হিজরতের জন্য ঘর থেকে বের হয়েছেন। শুরুতে আমাদের কাছে তথ্য ছিল মৌলভীবাজারের যে কোনো একটি পাহাড়ে তারা তাদের আস্তানাটি তৈরি করেছে। গতকাল আমরা চূড়ান্ত তথ্য পাই।’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি নতুন একটি সংগঠন, এর নাম ‘ইমাম মাহদির কাফেলা’। বাংলাদেশে যেসব নিষিদ্ধ জঙ্গি সংগঠন আছে, সেগুলোর বাইরে এটি একটি নতুন সংগঠন। এই সংগঠনের যে মূল ব্যক্তি তার নামও আমরা পেয়েছি। আশা করি, তার কাছে পৌঁছাতে আমরা সক্ষম হবো।’

আটকৃতরা হলো, শরীফুল ইসলাম (৪০), পিতা-ওমর আলী, মাতা-ছমিরুন, গ্রাম-দক্ষিন নলতা, থানা ও জেলা-সাতক্ষীরা। হাফিজ উল্লাহ (২৫), পিতা-আবুল কাশেম, মাতা-জহুরা খাতুন, সাং-কানলা, থানা-ইটনা, জেলা-কিশোরগঞ্জ। খায়রুল ইসলাম (২২), পিতা-নজরুল ইসলাম, মাতা-সানোয়ারা বেগম, গ্রাম-রসুলপুর, থানা-ফতুল্লা, জেলা-নারায়নগঞ্জ। রাফিউল ইসলাম (২২), পিতা-সাইফুল ইসলাম, মাতা-রেবা সুলতানা, গ্রাম-মাইজবাড়ী, থানা-কাজীপুর, জেলা-সিরাজগঞ্জ। মেঘনা (১৭), স্বামী-খায়রুল ইসলাম, পিতা-মানিক মিয়া, মাতা-আলেয়া বেগম, গ্রাম-রসুলপুর, থানা-ফতুল্লা, জেলা-নারায়নগঞ্জ। শাপলা বেগম (২২), পিতা-মজনু মল্লিক, স্বামী-আঃ ছত্তার, মাতা-আলেয়া বেগম, গ্রাম-শ্রীপুর, থানা-আটঘরিয়া, জেলা-পাবনা। মাইশা ইসলাম (২০), পিতা-সাইদুল ইসলাম, স্বামী-সোহেল তানজীম রানা, গ্রাম-চাদপুর (পিতার বাড়ী), থানা ও জেলা-নাটোর। মোছাঃ সানজিদা খাতুন (১৮), পিতা-আব্দুল জলিল, স্বামী-সুমন মিয়া, গ্রাম-নিজবলাই, থানা-শরিয়াকান্দি, জেলা-বগুড়া। আমিনা বেগম(৪০), পিতা-জলমত খা, স্বামী-শফিকুল ইসলাম, গ্রাম-দক্ষিন নলতা, থানা-তালা, জেলা-সাতক্ষীরা। মোছাঃ হাবিবা বিনতে শফিকুল (২০), পিতা-শফিকুল, মাতা-আমিনা বেগম, গ্রাম-দক্ষিন নলতা, থানা-তালা, জেলা-সাতক্ষীরা ও শিশু আবিদা (১২ মাস), পিতা-খায়রুল ইসলাম, মাতা-মেঘনা, গ্রাম-রসুলপুর, থানা-ফতুল্লা, জেলা-নারায়নগঞ্জ। জুবেদা (১৮ মাস), পিতা-আঃছত্তার, মাতা-শাপলা বেগম, গ্রাম-শ্রীপুর, থানা-আটঘরিয়া, জেলা-পাবনা। হুজাইফা (০৬), পিতা-আঃছত্তার, মাতা-শাপলা বেগম, গ্রাম-শ্রীপুর, থানা-আটঘরিয়া, জেলা-পাবনা।

 

 

উল্লেখ্য, গতকাল ১১ আগস্ট শুক্রবার রাত ৮টায় জঙ্গি আস্তানা সন্দেহে কুলাউড়ার কর্মদা ইউনিয়নের পূর্ব টাট্টিউলি গ্রামের বাইশালী বাড়ি নামক এলাকায় একটি টিলার উপর নতুন স্থাপিত বাড়িটি ঘিরে ফেলে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। এর পর থেকে নিরাপত্তাজনিত কারণে ওই এলাকায় জনগনের চলাচল বন্ধ করে দেয় আইশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মৌলভীবাজার জেলা পুলিশ ও কুলাউড়া থানা পুলিশের সহায়তায় আজ সকাল পৌনে ৭ টা থেকে অভিযান শুরু করে সকাল ১১ টায় অভিযান সমাপ্ত ঘোষনা করে পুলিশের আইশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT