1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দুই স্ত্রী বিয়ে- একটি মিথ্যা প্রচারণা - মুক্তকথা
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:১৪ পূর্বাহ্ন

দুই স্ত্রী বিয়ে- একটি মিথ্যা প্রচারণা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২১ অক্টোবর, ২০১৬
  • ৮৫১ পড়া হয়েছে
মিথ্যা প্রচারপত্র

এই সেই বানোয়াট প্রচারপত্র

মুক্তকথা: শুক্রবার ২১শে অক্টোবর ২০১৬।। একজন পুরুষকে কমপক্ষে দু’জন মহিলাকে বিবাহ করতেই হবে এমন আইন পাশ করেছে ইরিত্রিয়া। শুধু তাই নয় যদি কোন পুরুষ বা মহিলা বিবাহের বন্ধনে আবদ্ধ হতে গিয়ে এই আইনের বিরুধীতা করেন তা’হলে তিনি পুরুষই হোন আর মহিলাই হোন আইনানুযায়ী যাবজ্জীবন সশ্রমকারাদন্ডে দন্ডিত হবেন।

আরবীতে লিখা ইরিত্রিয়ান সরকার কর্তৃক প্রচারিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়। উক্ত বিজ্ঞপ্তিতে আরো বলা হয়- যদি কোন মহিলা তার স্বামীকে দ্বিতীয় বিবাহ থেকে বিরত রাখতে চায় তা’হলে তার বিরুদ্ধে‌ও কঠোর ‌ওই শাস্তি প্রয়োগ করা হবে।

erit-MMAP-mdএমনতরো সংবাদ প্রচার করা হচ্ছে বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে। প্রচার এমন পর্যায়ে পৌচেছে যে বহু মানুষ এই সংবাদকে সত্য বলে মনে করছেন। আসলে এই সংবাদটি সত্য নয় নিরেট একটি অপপ্রচারণা। আরবীতে লিখা বিজ্ঞপ্তি নমুনার একটি মিথ্যা প্রচারপত্রের ছবি দিয়ে এ প্রচারণা শুরু হয় বিবিসি’র মতে প্রথমতঃ ইরাকে। যুদ্ধ বিধ্বস্ত ইরাকে যুদ্ধের ফলে একদিকে যেমন পুরুষের সংখ্যা কমে আসে ঠিক পাশাপাশি ১০ লাখ মহিলা বৈধব্য বরণ করেন। বর্তমান ইরাকে এটি এক বিরাট সামাজিক সমস্যা হয়ে দেখা দিয়েছে। আর অনুরূপ কিছু আলাপ করেছিলেন সেই ২০১১ সালে বিবিসি’র সাথে ইরাকের এক বিশিষ্ট রাজনীতিক। ঠিক এ সমস্যাটিকে কেন্দ্র করে ইরাকের রাজনীতিকগন ভাবছেন বিবাহের বিষয়ে কিছুটা অর্থনৈতিক সুবিধা দেয়ার জন্য তাদের, যারা দ্বিতীয় বিবাহ করবেন। আর ঠিক ওই সময়ের বিবিসি’র এ ধরনের একটি খবরকে কেন্দ্র করে শুরু হয় সংবাদ মাধ্যমে বিভ্রান্তিমূলক তবে রসাত্মক প্রচারণা। অনলাইন মাধ্যমে এ খবর সয়লাব হয়ে দুনিয়ায় ছড়িয়ে পড়ে। সেই যে শুরু হয়েছিল তা সমান তালে এখনও চলছে। এদফায় বিগত জানুয়ারী মাসে প্রথমে ইরিত্রিয়াকে নিয়ে দুই বধুবরণ বিষয়কে সামনে এনে মিথ্যা সংবাদ ছড়িয়ে পড়ে দুনিয়াময়। ব্যবহার করা হয় আরবীতে লিখা মিথ্যা একটি প্রচারপত্র।

শেষ কথা “ইরিত্রিয়ায় বাধ্যতামূলক দুই বিবাহের আইন করা হয়েছে” সংবাদটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT