1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দেখার বিষয় উচ্চ আদালত কি রায় দেন - মুক্তকথা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

দেখার বিষয় উচ্চ আদালত কি রায় দেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০১৬
  • ১১৩৭ পড়া হয়েছে

1480440656লন্ডন:  মঙ্গলবার, ১৩ই অগ্রহায়ণ ১৪২৩।।  রিট দাখিল হয়েছে দেশের উচ্চ আদালতে। রিটের বিষয় সরকার ঘোষিত ২৮শে ডিসেম্বরের জেলা পরিষদ নির্বাচন। এ রিটে জেলা পরিষদ নির্বাচনের বিদ্যমান ব্যবস্থা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে দাবি করা হয়েছে। রিটে ওই আইনের সর্বশেষ সংশোধনীর ৫ ধারা বাতিল করার কথাও বলা হয়েছে। রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্থানীয় সরকার সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে বিবাদী করা হয়েছে।

রিটকারী আইনজীবী ইউনূস আলী আকন্দ বলেছেন, যেহেতু সংবিধানে নির্বাচকমণ্ডলী নির্ধারনের কোন বিধান নেই অতএব কোন আইন দ্বারা তা করা বেআইনি। অথচ স্থানীয় সরকার (জেলা পরিষদ) আইন-২০০০ এর ৪(২) ধারা অনুযায়ী নির্বাচকমণ্ডলী গঠন এবং ১৭ ধারা অনুযায়ী ভোটার কারা হবেন তা নির্ধারন করে দেওয়া হয়েছে।

সে হেতু, ৬১ জেলা পরিষদ নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত ও স্থানীয় সরকার (জেলা পরিষদ) আইনের তিনটি ধারার কার্যকারিতা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হয়েছে। রিটকারী আইনজীবী ইউনূস আলী আকন্দ বলেছেন, নির্বাচকমণ্ডলী হিসাবে যাদের নির্ধারন করা হয়েছে তারা কেউই জেলা পরিষদের চেয়ারম্যান বা সদস্য নির্বাচনে ভোট দেওয়ার জন্য নির্বাচিত হননি।  রিটের এই খবরটি ছাপা হয়েছে ২৯ নভেম্বরের  দৈনিক ইত্তেফাকে।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চে গতকাল মঙ্গলবার রিট আবেদনটি উপস্থাপন করা হলে আদালত রবিবার সেটি শুনানির দিন ধার্য করে দিয়েছেন। এখন দেখার বিষয় উচ্চ আদালত কি রায় দেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT