1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নিলামে উঠলো প্যারিসের প্রখ্যাত 'ভালবাসার তালা' - মুক্তকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন

নিলামে উঠলো প্যারিসের প্রখ্যাত ‘ভালবাসার তালা’

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২৭ মে, ২০১৭
  • ৯১৪ পড়া হয়েছে

প্যারিসের Institut de France এর সাথে প্যারিস যাদুঘরকে সংযুক্ত করেছে এই সেতু। তালা ঝুলানোর আগের রূপ।

২০০৮ সাল থেকে ‘ভালবাসার তালা’ ঝুলানোর পরের রূপ।

মুক্তকথা,  লন্ডন: গত ১৪ মে নিলামে তুলা হয়েছে প্যারিসের ‘পন্ত দ্যস আর্টস’ সেতুর ১০লাখ ‘ভালবাসার তালা’। সুদীর্ঘ নয় বছরে এতো তালা জমেছিল ওই সেতুটিতে। তারও এক মহৎ মহান কাহিনী আছে। নিলাম থেকে পাওয়া সমূহ অর্থ যাবে ফ্রান্সের শরণার্থীদের কল্যাণে।
ভালবাসার নগরী হিসেবে প্যারিসের সুখ্যাতি আছে। ভালবাসা প্রাণের, ভালবাসা অমোঘ আর চিরন্তন। ভালবাসা থেকেইতো প্রাণের জনম! প্রাণী জগতের কোথায়‌ও ভালবাসা নেই পা‌ওয়া যাবে না। যেখানে প্রান আছে সেখানে ভালবাসা থাকবেই। অবশ্য এই ভালবাসার পাশাপাশি হিংসা‌ও আছে চিরন্তনীরূপে। আর তা তো থাকবেই, এ সৃষ্টিজগত দ্বান্দ্বিকতার মাঝ দিয়েই জমনভর চলে আসছে।
প্রাণী জগতের অমোঘ সেই ভালবাসার প্রকাশ মানবেতিহাসে বিভিন্নরূপী বৈচিত্রে ভরপুর। সেই ভালোবাসার মানুষকে প্রেমের চিরবন্ধনে বেঁধে রাখার এক অভুতপূর্ব বিস্ময়কর প্রকাশ দেখিয়েছে ফ্রান্সের মানুষজন ও ভিনদেশী পর্যটকেরা। ভালবাসার প্রকাশ ও তাকে টিকিয়ে রাখার এমন আনন্দদায়ক কল্পকর্ম দুনিয়ার আর কোথায়ও আছে কি-না আমরা জানিনা। কবে ও কখন থেকে এমন কাজের শুরু তা জানা না গেলেও ফ্রান্সের রাইন নদীর একটি সেতুতে গভীর ‘ভালোবাসার তালা’ ঝুলিয়ে রাখার এমন প্রচলন শুরু হয় বেশ কয়েক দশক আগে।
অবিশ্বাস্য হলেও অনেকের মতে এর শুরু ২০০৮ সাল থেকে।
প্রেমিক যুগলরা মনের অবোধ্য আবেগ থেকে ভালবাসার মানুষের প্রতি মায়ার বাঁধনকে চিরন্তনী রূপ দিতে তালা ঝুলিয়ে দিতেন রাইন নদীর বিভিন্ন সেতুর রেলিংএ আর চাবি নদীতে ফেলে দিতেন। মনের গভীরের আবেদন, যাতে কোন দিন তাঁদের এ ভালবাসার তালা কেউ আর খুলতে না পারে। অমর তাদের ভালবাসা! ভালবাসার প্রতি মনের গভীরে থাকা এই কামনা থেকেই তারা তালা ঝুলাতেন। সেতুর রেলিংয়ে তালা ঝুলিয়ে দেয়ার এমন কাজ শুরু হয় ‘পন্ট দ্য আর্টস’ নামক সেতু থেকে। সেতুটি মানুষে পায়ে চলার জন্য ১৮০১-০৪ সালে নেপোলিয়ান-১ এর সময় নির্মিত হয়। দীর্ঘকাল জুড়ে প্রেমের তালা ঝুলিয়ে দেয়ার এমন কাজ চলে আসছিল। এক পর্যায়ে সেতুগুলির রেলিং এই “ভালবাসার তালা”র ওজন বহন করতে অপারগ হয়ে পড়ে। ২০১৫ সাল থেকে প্যারিস পুরসভা সেতু থেকে কেটে কেটে তালা সরানো শুরু করে। সেতুতে লোহার প্যানেল লাগানো হয়। যাতে কোন তালা ঝুলাতে না পারে। কিন্তু তাতেও সুফল আসেনি। সেতু ঝুঁকিপূর্ণ হয়ে উঠে। শুনা যায় কোন একটি সেতুর রেলিং ভেঙ্গে যায়। অবশেষ সিদ্ধান্ত হয় লক্ষ লক্ষ এসব ‘পেডলক’, শরণার্থীদের জন্য তহবিল সংগ্রহের মহৎ উদ্দেশ্যে নিলামে বিক্রি করে দেয়া হবে। ফলে গত ১৪ মে নিলামে তোলা হয়েছে এমন প্রায় ১০ লাখ ‘লাভ লক’। যার ওজন প্রায় ১০টন। নিলামে ২,৫০,০০০ ইউরো বিক্রি হয়েছে তালাগুলো। সমূহ অর্থ যাবে ৩টি বড় বড় স্বেচ্ছাসেবী সংগঠনে। তথ্য সূত্র: ‘দি কানেকশন’ ও উইকিপিডিয়া।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT