1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রকৃত মুক্তিযোদ্ধা তালিকাভুক্তির লক্ষ্যে কমিটি গঠন - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন

প্রকৃত মুক্তিযোদ্ধা তালিকাভুক্তির লক্ষ্যে কমিটি গঠন

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১৫ জানুয়ারী, ২০১৭
  • ১০২৭ পড়া হয়েছে

লন্ডন: রোববার, ১লা মাঘ ১৪২৩।। প্রকৃত মুক্তিযোদ্ধা তালিকাভুক্তির লক্ষ্যে একটি যাচাই-বাছাই কমিটি গঠন করে ইতোপূর্বে গঠিত এ সংক্রান্ত সকল কমিটি বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই কমিটি গঠন করা হয়েছে বলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এই কমিটি উপজেলা, জেলা ও মহানগর পর্যায়ে প্রকৃত মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত, আবেদনকৃত মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই, তালিকাভুক্ত দাবীদার মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই এবং তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে আনিত অভিযোগ নিষ্পত্তি করবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, চলতি সংসদের সংসদ সদস্য (যদি নিজে মুক্তিযোদ্ধা হন) উপজেলা যাচাই-বাছাই কমিটির সভাপতি হবেন অথবা তার মনোনীত ওই উপজেলার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি কমিটির সদস্য হবেন। সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী কর্মকর্তা কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মনোনীত ওই উপজেলার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সদস্যের মনোনীত ওই উপজেলার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল মনোনীত একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অথবা তার মনোনীত জেলাধীন একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি এবং উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অথবা উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি উপজেলা যাচাই-বাছাই কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে জেলা বা মহানগর যাচাই-বাছাই কমিটির বিষয়ে বলা হয়েছে, চলতি সংসদের সংসদ সদস্য (যদি নিজে মুক্তিযোদ্ধা হন) জেলা বা মহানগর যাচাই-বাছাই কমিটির সভাপতি হবেন অথবা তার মনোনীত ওই উপজেলার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি কমিটির সদস্য হবেন। সংশ্লিষ্ট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যাচাই-বাছাইয়ের আওতাধীন কোন মুক্তিযোদ্ধা বা প্রতিনিধি যাচাই-বাছাই কমিটিতে অন্তর্ভুক্ত হতে পারবেন না। যাচাই-বাছাই কমিটির সভাপতি (সংসদ সদস্য ছাড়া) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে মনোনয়ন দেবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২১ জানুয়ারি থেকে বিভিন্ন উপজেলায় পর্যায়ক্রমে প্রতি শনিবার যাচাই-বাছাই কার্যক্রম শুরু হবে। সময়সূচি অনুযায়ী আগামী ২১ ও ২৮ জানুয়ারি, ৪, ১১ ও ১৮ ফেব্রুয়ারি যাচাই-বাছাই কার্যক্রম চলবে। ‘বাসস’এর বরাত দিয়ে দৈনিক ইত্তেফাক এ খবর দিয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT