1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বই উৎসব, স্থানীয় শহীদ দিবস, ড. ইউনূস, প্রবাসী দিবস ও ইসি রাশেদা - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন

বই উৎসব, স্থানীয় শহীদ দিবস, ড. ইউনূস, প্রবাসী দিবস ও ইসি রাশেদা

বিশেষ সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪
  • ৫৫৯ পড়া হয়েছে

৩৩ লাখ ১০ হাজার ২৮৪খানা বই বিতরণ

মৌলবীবাজার প্রতিনিধি

সারা দেশের সাথে মৌলভীবাজার জেলায় বই উৎসব শুরু হয়েছে। উৎসব উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসক পরিচালিত কালেক্টরেট স্কুল এন্ড কলেজে বই বিতরণের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

তিনি জানান, জেলায় মোট ৫ লাখ ৭৩ হাজার ১৫২ জন শিক্ষার্থীর বিপরীতে বই পেয়েছে ৩৩ লাখ ১০ হাজার ২৮৪টি বই। মাধ্যমিক,দাখিল ভোকেশনাল-এ ২ লাখ ৭৫ হাজার ১৭৯ জন শিক্ষার্থীর মধ্যে বইয়ের চাহিদা ২৯ লাখ ৫৩ হাজার ৩৭৫টি বই। ওই প্রতিষ্ঠানগুলো পেয়েছে ২০ লাখ ১১ হাজার ২৪৮টি বই। প্রাথমিক ও প্রাক প্রাথমিক-এ ২ লাখ ৯৭ হাজার ৯৭৩ জন শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ হয়েছে ১২ লাখ ৯৯ হাজার ৩৬টি বই।

 

 

জেলা শিশুবিষয়ক কর্মকর্তা জসীম উদ্দীন মাসুদ’র সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) প্রভাংশু সোম মহান, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইটিসি) বর্ণালী পাল, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রট সৈয়দ শাফকাত আলী, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা নাসরিন চৌধুরী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দীন মাসুদ, কালেক্টরেট স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল এহসানা রহমানসহ অনেকে। এছাড়াও জেলাজুড়ে মাধ্যমিক ও প্রাক- প্রাথমিক এবং প্রাথমিক শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া হয়।

 

স্থানীয় ছুটির দাবী

মৌলভীবাজারে স্থানীয় শহীদ দিবস পালন

 

মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম বলেছেন, ২০ ডিসেম্বর মৌলভীবাজারবাসীর একটি কষ্টের দিন। ওই দিনে যারা আমাদের লাল সবুজের পতাকা দিয়েছেন, আনন্দ ভাগাভাগি করতে গিয়ে মাইন বিস্ফোরনে বহু মুক্তিযোদ্ধাগণ শহীদ হয়েছেন। ওই দিবসে স্থানীয় মুক্তিযোদ্ধাদের ছুটির দাবীর বিষয়ে তিনি বলেন,ছটির বিষয়টি মিনিস্টিতে কথা বলতে হবে। তিনি বলেন, ওই তারিখে যারা শহীদ হন তাদের সম্মানে শহীদ মিনাটি আরো বড়আকারে সংস্কার করা হবে। বুধবার বেলা সোয়া ১০টায় শহরের কেন্দ্রীয় স্মৃতিসৌধে এসে উপরোক্ত কথা বলেন তিনি।

 

 

এসময় জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা প্রশাসন, জেলা পরিষদ ও পুলিশ সুপারের ব্যনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। এসময় অন্যন্যদেও মধ্যে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ’র চেয়ারম্যান ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোঃ মনজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক প্রভাংশু সোম মহান, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহসিন, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ জামাল উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন চৌধুরীসহ অনেকে।

দণ্ড পেলেও কারাগারে যেতে হচ্ছে না ড. ইউনূসকে

বিশেষ সংবাদদাতা

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে এই মামলার রায় ঘোষণার পর জামিন পেয়েছেন তিনি।

সোমবার (১ জানুয়ারি) ৩টার দিকে এই রায় ঘোষণা করেন ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক বেগম শেখ মেরিনা সুলতানা।

শ্রম আইনের ৩০৩ (ঙ) ধারায় সর্বোচ্চ ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়। অপরদিকে ৩০৭ ধারায় ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দেন আদালত।

এরপর আসামিপক্ষ আপিলের শর্তে জামিন আবেদন করেন। আদালত সেই আবেদন মঞ্জুর করে ৫ হাজার টাকা বন্ডে এক মাসের জন্য জামিন দেন।
এই সময়ের মধ্যে শ্রমিকদের ক্ষেত্রে আইন লঙ্ঘন করে যেসব সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে, তা বিধি সংশোধন করে সেসব সুবিধা প্রদান করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

ড. ইউনূসের পক্ষে আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন ও কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পক্ষে আইনজীবী খুরশিদ আলম খান উপস্থিত ছিলেন। এছাড়া রায় শুনতে বিশিষ্ট নাগরিক ও মানবাধিকারকর্মীরা আদালতে উপস্থিত হন।

 

‘জাতীয় প্রবাসী দিবসে’ পররাষ্ট্রমন্ত্রী

প্রবাসীরা আমাদের নায়ক

রাজনৈতিক প্রতিবেদক-

২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনে সবাইকে একসঙ্গে কাজ করতে এবং প্রবাসী বাংলাদেশিদের বৃহত্তর অংশগ্রহণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘সোনার বাংলা-স্মার্ট বাংলাদেশ গড়তে আসুন একসঙ্গে কাজ করি। আমাদের তাদের (প্রবাসী বাংলাদেশিদের) অংশগ্রহণ জোরদার করতে হবে।’
শনিবার (৩০ ডিসেম্বর) ‘জাতীয় প্রবাসী দিবস-২০২৩’ উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
প্রবাসী বাংলাদেশিদের নিয়ে মোমেন বলেন, তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে দৃঢ় প্রতিজ্ঞ।

তিনি আরও বলেন, ‘তারা আমাদের নায়ক। আমাদের অবশ্যই তাদের চিনতে হবে।’ প্রবাসী বাংলাদেশিদের বৃহত্তর কল্যাণে এবং তাদের মর্যাদা বৃদ্ধির জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ে। বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ অন্যান্য দেশের তুলনায় কম এবং প্রশিক্ষিত ও দক্ষ লোক পাঠানোর ওপর জোর দিচ্ছেন তারা। আমাদের ভালো প্রশিক্ষিত এবং আরও পেশাদার লোক দরকার।

পররাষ্ট্রমন্ত্রী অর্থনৈতিক কূটনীতি, পাবলিক কূটনীতি এবং আঞ্চলিনটি নীতি প্যাকেজের কথাও বলেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

 

‘ওয়েট-টোয়েট দেখে প্রার্থীকে ছাড় দেওয়া হবে না’

– ইসি রাশেদা

বিশেষ সংবাদদাতা

‘ওয়েট-টোয়েট দেখে কোনো প্রার্থীকে ছাড় দেওয়া হবে না। নির্বাচন কমিশনারের কাছে সব প্রার্থীই সমান। সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচনের দায়িত্ব আমাদের। সে ক্ষেত্রে কোনো ব্যত্যয় ঘটলে নির্বাচন কমিশন ছাড় দেবে না।’

বুধবার দুপুরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গাইবান্ধার প্রতিদ্বন্দ্বী প্রার্থী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

রাশেদা সুলতানা বলেন, ‘নির্বাচনের প্রাণ হলো ভোটার আর প্রার্থী। ভোটার নেই মানে নির্বাচনে প্রাণ নেই। ভোট কেন্দ্রে ভোটার আনার দায়িত্ব মূলত প্রার্থীদের। ভোটার কিন্তু নির্বাচন কমিশন এনে দেবে না।’

তিনি বলেন, ‘ভোটারদের ভোটাধিকার নিশ্চিত করতেই আমরা মাঠে নেমেছি। নির্বাচন সুন্দর, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। আপনারা ভোটারদের আনবেন। দেশসহ আন্তর্জাতিক মহল বলবে- একটা ভালো নির্বাচন হয়েছে, তার স্বীকৃতি পাব আমরা।’

জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার কাজী নাহিদ রসুলের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, গাইবান্ধার পুলিশ সুপার কামাল হোসেন, রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আজিজুল ইসলাম প্রমুখ।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT