1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী - মুক্তকথা
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন

বিলেতে বাঙ্গালী

আনসার আহমদ উল্লাহ ও মতিয়ার চৌধুরী॥
  • প্রকাশকাল : বুধবার, ১ মে, ২০২৪
  • ১২৩ পড়া হয়েছে




পূর্ব লন্ডনের হোয়াইট চ্যাপেলে অবৈধ অভিবাসী ধরতে পুলিশী অভিযান




ইমিগ্রেশন কর্তৃপক্ষের চেহারা সনাক্তকরণ ক্যামেরার ব্যবহার

বিশেষ প্রতিনিধি

লন্ডনের বাঙালি পাড়া নামে খ্যাত পূর্ব লণ্ডনের হোয়াইট চ্যাপেলে অবৈধ অভিবাসী ধরতে অভিযান চালিয়েছে ইউকে বর্ডার এজেন্সি ও পুলিশ।

গত মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪ইং দুপুরে হোয়াইট চ্যাপেল এলাকায় যৌথভাবে অভিযান চালায় সাধারণ ও ইমিগ্রেশন পুলিশ। আকষ্মিক এ অভিযান চালাতে গিয়ে পুলিশ চারদিক থেকে ঘিরে ফেলে হোয়াইটচ্যাপেল এলাকা। বন্ধ করে দেয়া হয় যান ও জনচলাচলের সকল উৎসমুখ। পুলিশের এ অভিযানে ৬০ জন পুলিশ অংশ গ্রহণ করে।

প্রায় ৪ঘণ্টা ব্যাপী এ অভিযান চালাতে গিয়ে অর্ধদিবসের মত সময় নিয়ে গোটা এলাকায় তল্লাশী চালিয়ে আটক করা হয় বেশ কয়েকজনকে। তল্লাশি করা হয় দোকানপাট, রেস্টুরেন্ট ও খোলা জায়গার সাধারণ স্টলগুলো। এ সময় পুরো এলাকায় থমথমে ভাব বিরাজ করে এবং চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বৈধ কাগজপত্রের তল্লাশি থেকে রেহাই পাননি সাধারণ পথচারীরাও।

এ অভিযানের সময় বহু অবৈধ অভিবাসীদের দৌঁড়ে পালিয়ে যেতে দেখা যায়। এবারের অভিযানে অত্যাধুনিক ফেইস রিকোগনিশন ক্যামেরা ব্যবহার করে ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ইতিপূর্বে এরকম যন্ত্র ব্যবহার করতে দেখা যায় নি ইমিগ্রেশন কর্তৃপক্ষকে।

পূর্ব লন্ডনে ইতিপূর্বে এ রকম বড় অভিযান কখনো হয়নি। উক্ত অভিযানে কতজন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে এখন পর্যন্ত এ সঠিক সংখ্যা জানানো হয়নি।

হোম অফিস জানিয়েছে রুয়ান্ডা নীতি বাস্তবায়নে এবং অবৈধ অভিবাসন মোকাবিলায় এই ল্যান্ডমার্ক নীতিটি চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করছে।

ব্রিটেনে বৈধ কাগজপত্র নেই এমন অভিবাসীদের গ্রেপ্তারে অভিযানের আগাম ঘোষণা দিয়েছে দেশটির হোম অফিস। আকস্মিক অভিযানের আগাম তথ্য দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

ইতিপূর্বে ১২ ফেব্রুয়ারী শুক্রবার পুলিশ প্রায় ২শ বছরের পুরোনো একটি দালানে অবস্থিত একটি ‘কেনাবিছ কেইফ’-এ অভিযান চালায় এবং একজনকে গ্রেপ্তার করে।

 


শ্রমিকদের ভিসা সহজ করার জন্য যুক্তরাজ্যের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানের মাননীয় প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি যুক্তরাজ্যের হসপিটালিটি এবং ক্যাটারিং খাতে কাজ করতে চাওয়া বাংলাদেশি রেস্তোরাঁ কর্মীদের জন্য ভিসার শর্ত সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানিয়েছেন। স্থানীয় গত ২৫ এপ্রিল যুক্তরাজ্যের অল-পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) বাংলাদেশ বিষয়ক হাই প্রোফাইল সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এপিপিজি অন বাংলাদেশ চেয়ার রুশনারা আলী এমপির সভাপতিত্ব এ সংলাপে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বব ব্ল্যাকম্যান এমপি এবং এপিপিজির ভাইস-চেয়ার লর্ড করণ বিলিমোরিয়া বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ পরিণত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের পাশাপাশি যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশিসহ সারা বিশ্বে বসবাসরত বাংলাদেশিদের চলমান মঙ্গল এবং কল্যাণ প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সরকারের প্রগতিশীল পররাষ্ট্রনীতির ফলে বিগত ১৫ বছরে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। তিনি উল্লেখ করেন যে, বাংলাদেশ-যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী ঐতিহাসিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর করার এখনও অনেক ক্ষেত্র অন্বেষণের সুযোগ রয়েছে।

তিনি বিশেষভাবে উল্লেখ করেছেন যে, যুক্তরাজ্যের বিভিন্ন শহর ও শহরের বাংলাদেশী রেস্তোরাঁগুলি সুদক্ষ কর্মীদের অভাবের সম্মুখীন হচ্ছে। একারণে যুক্তরাজ্য ন্যূনতম বার্ষিক বেতন ৩৮০০ পাউন্ডে উন্নীত করেছে, যা অনেক রেস্তোরাঁর মালিকদের পক্ষে বহন করা কষ্টসাধ্য। প্রতিমন্ত্রী, হসপিটালিটি সেক্টরে কর্মরত ব্যক্তিদের ন্যূনতম বার্ষিক বেতনের শর্ত শিথিল করতে যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানান।

তিনি আরও বলেন, বাংলাদেশ দক্ষ নির্মাণ শ্রমিক এবং খামার শ্রমিক দিতে পারে যারা যুক্তরাজ্যে মৌসুমী শ্রমিক হিসেবে কাজ করতে পারবে। বাংলাদেশ ও যুক্তরাজ্য সরকার একযোগে বাংলাদেশী দক্ষ শ্রমিকদের জন্য রেস্তোরাঁ কর্মী, চিকিৎসক ও নার্সসহ আরও কাজের সুযোগ সৃষ্টি করবে বলে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রুশনারা আলী এমপি। অনুষ্ঠানে যুক্তরাজ্যের উচ্চপদস্থ সংসদীয় কর্মকর্তা এবং ব্রিটিশ-বাংলাদেশী সম্প্রদায়ের বিশিষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন।

 


 

লন্ডনে মতবিনিময় সভায় অরুনোদয় পাল ঝলক

সকলের ভালবাসা ও বিশ্বাসের মর্যাদা যেন রক্ষা করতে পারি

লন্ডনঃ একজন শিক্ষকের সন্তান হিসেবে এলাকার মানুষ বিশ্বাস করে আমার উপর যে দায়িত্ব দিয়েছে আমি যেন আপনাদের সকলের বিশ্বাস ও ভালবাসার মর্যাদা রক্ষা করতে পারি আমার জন্য দোয়া করবেন। এমন্তব্য লন্ডন সফররত ওসমানীনগর উপজেলার ৬নং তাজপুর ইউনিয়নের ডায়নামিক চেয়ারম্যান অরুনোদয় পাল ঝলকের, ২৬মার্চ পূর্বলন্ডনের বাংলা টাউনের একটি রেষ্টুরেন্টে সর্বস্থরের প্রবাসী তাজপুরবাসী আয়োজিত মতবিনিময় ও ইফতার মাহফিলে তিনি একথা বলেন। অরুনোদয় পাল ঝলক বলেন লন্ডন থেকে দলমত নির্বিশেয়ে সকলে মিলে আমাকে দেশে পাঠিয়ে ছিলেন আপনাদের প্রতিনিধি হিসেবে। যদিও আমি একটি রাজনৈতিক দলের অনুসারী-দলমত নির্বিশেষে এলাকার মানুষ ভোট দিয়ে আমাকে নির্বাচিত করেছে। একজন জনপ্রতিনিধি হিসেবে আমার কাছে সকল সমান। তিনি সিলেট ২ আসনের সংসদ সদস্য ও প্রবাসী কল্যান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এবং সিলেট সিটি মেয়র আনোয়ারুজ্জান চৌধুরীর কথা উল্লেখ করে বলেন উভয়েই আমাকে স্নেহ করেন। এই লন্ডনে তাদের একজন কর্মি হিসেবে কাজ করেছি। আমার বিশ্বাস ওসমানী নগরের প্রতিটি ইউনিয়নে সমান উন্নয়ন হবে। আমি তাদের আশির্বাদ নিয়েই কাজ করছি।

ইফতার মাহফিল ও মতবিনিময় অনুষ্টানে সভাপতিত্ব করেন লন্ডনে বর্ণবাদ বিরোধী আন্দোলনের নেতা  রফিক উল্লাহ, সভা পরিচালনা করেন কমিউনিটি নেতা হারুনুর রশীদ।  অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন জুয়েল আহমদ। বিপুল সংখ্যক তাজপুর ইউনিয়ন ও ওসমানীনগর উপজেলার সর্বস্থরে প্রবাসীদের উপস্থিতিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্রিটেনে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব জালাল উদ্দিন,  নইম উদ্দিন রিয়াজ, আলহাজ্ব কবির উদ্দীন,  আব্দুল আহাদ চৌধুরী, জনাব  আনহার মিয়া, রশীদ আহমদ, ভিপি সেলিম আহমদ, মুহিবুর রহমান, আফজাল হোসেন, সায়াদ আহমদ সাদ, জনাব আজাদ বখত চৌধুরী। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জামাল আহমদ খান,  বিশিষ্ট কমিউনিটি নেতা ছুফি মিয়া , মশিয়ুর রহমান মশনু, আব্দুল হেলাল চৌধুরী সেলিম,মোঃ তোফায়েল ইসলাম তোফা, মোতাহির আলি মোঃ শাহজাহান সোহেল দিলওয়ার আলী, মোঃ আনছার আলী, মোঃ মাহমুদ আলী, আওলাদ আলী, ছুরত আলী ,এমরান আহমদ, জুলফিকার আলী খান সুহেল,আব্দুল শহীদ,এনামুল হক সাইস্তা,আব্দুল বারী রেজন,সমির আলী,রিপন চৌধুরী প্রমুখ। অরুনোদয় পাল ঝলককে ভালবেসে মতবিনিময় ও ইফতার মাহফিলে বিপুল সংখ্যক তাজপুর ও ওসমানীনগর বাসীর উপস্থিতির জন্য সকললের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞপন করেন আয়োজক কমিটির সদস্য মিঃ রবীন পাল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT