1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৃটিশ যুদ্ধ সাংবাদিক হলিং ওয়ার্থ মারা গেছেন - মুক্তকথা
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

বৃটিশ যুদ্ধ সাংবাদিক হলিং ওয়ার্থ মারা গেছেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০১৭
  • ২২৩ পড়া হয়েছে

তরুনী হলিং ওয়ার্থ

লন্ডন: মঙ্গলবার, ২৫শে পৌষ ১৪২৩।। প্রখ্যাত বৃটিশ যুদ্ধ সাংবাদিক যিনি প্রথম প্রকাশ করেছিলেন যে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে গেছে, খ্যাতিমান সেই সাংবাদিক ক্লেয়ার হলিং ওয়ার্থ মারা গেলেন। ১০৫ বছর বয়সে তিনি হংকং এ পরলোকগমন করেন। ১৯১১ সালে ইংলন্ডের লেস্টারে জন্ম নেয়া এই কীর্তিমান সাংবাদিক হলিং ওয়ার্থই প্রথম জার্মান বাহিনীকে পোল্যান্ডে প্রবেশ করতে দেখেন এবং ১৯৩৯সালের আগষ্ট মাসে জার্মানীর পোল্যান্ড অভিযান সম্পর্কে সংবাদ প্রচার করেন। এ সময় তিনি পোল্যান্ড থেকে জার্মানী যাচ্ছিলেন। তিনি ভিয়েৎনাম, আলজিরিয়া ও মধ্যপ্রাচ্যের দেশে দেশে ভ্রমন করেছিলেন সংবাদ সংগ্রহের জন্য।

সংবাদদাতা হবার আগে হলিং ওয়ার্থ হাজার হাজার মানুষকে হিটলারের সৈন্যবাহিনী থেকে বেরিয়ে আসতে সাহায্য করেন বৃটিশ ভিসার ব্যবস্থা করে দিয়ে।

শেষ জীবনে তিনি হংকং য়েই বসবাস করতেন। হংকং এর বৈদেশিক প্রতিনিধি ক্লাবের সদস্য হিসেবে গত অক্টোবরে তিনি তার ১০৫তম জন্মদিন পালন করেছিলেন।

১০৫ বছর বয়সে সাংবাদিক হলিং ওয়ার্থ।

হংকং এর বৈদেশিক প্রতিনিধি ক্লাবের সভাপতি তারা জোসেফ বলন যে হলিং ওয়ার্থ ছিলেন “এক অসাধারণ প্রেরণা”এবং “এক সম্পদের চেয়েও দামী সদস্য”।

সাংবাদিক হলিং ওয়ার্থ দ্বিতীয় বিবাহ করেন। ১৯৭০ সালে বেইজিং থেকে কর্ম শেষ করে জীবনের শেষ ৪ দশক তিনি হংকং-এ ই দিন গুজরান করেন।

তার বন্ধু-বান্ধব গুণগ্রাহীগন তার শেষ যাত্রাকে পালন করতে একটি ফেইচবুক পাতা প্রকাশ করে লিখেছেন “আমরা দুঃখিত মনে জানাচ্ছি যে প্রায় শত বর্ষের গৌরবময় সাংবাদিকতা জীবনের অবসান ঘটিয়ে ক্লেয়ার হলিং ওয়ার্থ আজ সন্ধ্যায় পরলোকে চলে গেলেন। “A statement on the Celebrate Clare Hollingworth Facebook page read(সংবাদ বিবিসি থেকে অনুদিত)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT