1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভারতীয় সালিসী ব্যবস্থার উন্নয়নে বিশ্বসন্মেলন - মুক্তকথা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৫৮ অপরাহ্ন

ভারতীয় সালিসী ব্যবস্থার উন্নয়নে বিশ্বসন্মেলন

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৩ অক্টোবর, ২০১৬
  • ২৫৯ পড়া হয়েছে

মুক্তকথা: লন্ডন,রোববার ২৩শে অক্টোবর ২০১৬।। গত শুক্রবার ২১শে অক্টোবর দিল্লীতে শুরু হয়ে আজ শেষ হয়ে গেল ৩ দিন ব্যাপী ‘সালিশী বিচার ব্যবস্থা ‌ও প্রয়োগে জাতীয় উদ্যোগ’এর উপর বিশ্ব সন্মেলন। বাংলাদেশের পক্ষ থেকে দেশের সর্বোচ্চ বিচারালয়ের প্রধান বিচারপতি সন্মানিত সুরেন্দ্র কুমার সিনহা সন্মেলনে প্রতিনিধিত্ব করেন।

সমগ্র ভারতীয় অঞ্চলে ‘বিরোধ মিমাংসা’র চিরচেনা বহুপ্রাচীন চেহারা পাল্টে দিতে করণীয়ের উপরই ছিল এই মহাসন্মেলনের মূল বিষয়বস্তু। সন্মেলনের আরো লক্ষ্য ছিল এই অঞ্চলের ব্যবসায়ীক সালিশীকে একটু প্রেরণা দেয়া, যা ইতিমধ্যেই দেশের বাহিরেও জায়গা করে নিচ্ছে। এই প্রথমবারের মত এই উদ্যোগকে সফল করার জন্য দুনিয়ার ৬টি বিখ্যাত সালিশী প্রতিষ্ঠান এবং প্রায় সকল বৃহৎ শিল্পসমিতি এক হয়ে সন্মেলনে যোগ দিয়েছিল।

14713568_1042485549183884_7078845562246254166_nসন্মেলনের উদ্বোধন করে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি উদ্বোধনী বক্তব্যে দেশের সালিসী ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য প্রাতিষ্ঠানিক সংস্কারের আহ্বান জানিয়ে বলেন,”আমাদের আদালতগুলোর প্রয়োজন এজাতীয় বিরোধ নিষ্পত্তি করতে গিয়ে বিচারিক হস্তক্ষেপে অহেতুক সময় ব্যয় বন্ধ করতে একটি পৃথক উপায় উদ্ভাবন করা।”

সন্মেলনের দ্বিতীয় দিনে, একটি বিশ্বমানের স্বায়ত্বশাসিত সালিসী প্রতিষ্ঠান প্রতিষ্ঠার বিষয়ে বিষদ আলোচনা হয়। সন্মেলনের শেষের দিন আজ আন্তর্জাতিক সালিসীর ভবিষ্যৎ নিয়ে ব্যক্তি পর্যায়ের আলোচনা অনুষ্ঠিত হয় যেখানে দুনিয়ার ৬টি দেশের প্রধান বিচারপতিগন অংশ নেন।
(ছবি কৃতিত্ব:মান্যবর রাষ্ট্রদূত এস এম আলী ও অনলাইন রাজ্যসভা)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT