1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে ডুবছে নতুন নতুন হাওর, মৌলভীবাজারের হা‌ওরাঞ্চলে মাছ পচা গন্ধে দুর্বিষহ অবস্থা - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন

ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে ডুবছে নতুন নতুন হাওর, মৌলভীবাজারের হা‌ওরাঞ্চলে মাছ পচা গন্ধে দুর্বিষহ অবস্থা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২২ এপ্রিল, ২০১৭
  • ৩২৮ পড়া হয়েছে

মৌলভীবাজার, সিলেটসহ কয়েকটি জেলায় হাওর ডুবে যাবার পর এবার মাছের মড়ক শুরু হয়েছে। তবে হাওরবাসীর কাছে নতুন করে কষ্টের কারণ হিসেবে হাজির হয়েছে ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল। এর ফলে নতুন করে হাওর ও বিল ডুবে যাচ্ছে। এদিকে, সিলেটের বিভিন্ন হাওরে ফসল, মাছসহ বিভিন্ন জলজ প্রাণী পচে দুর্বিষহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। লিখেছে ইত্তেফাক।
কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, গতকাল শুক্রবার ভারী বৃষ্টিপাত এবং পানির স্রোতে কয়েকটি বাঁধ ভেঙে তলিয়ে গেছে ইটনা ও তাড়াইল উপজেলার আরো ৫টি হাওরের বোরো ধান। কৃষি অফিস সূত্রে জানা যায়, ইটনা উপজেলার রায়টুটি হাওর, থানেশ্বর হাওর ও বড় চিকুরা হাওর এবং তাড়াইল উপজেলার হুলিয়ার হাওর ও মানধারা হাওরের প্রায় ১৬ শ’ হেক্টর জমির ধান পানিতে নিমজ্জিত হয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সেইসঙ্গে কৃষকের দুর্গতিও বাড়ছে। প্রতিদিনই বাঁধ ভেঙে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে এবং তলিয়ে যাচ্ছে বোরো ধান। অব্যাহত থাকা প্রাকৃতিক দুর্যোগে হাজার হাজার কৃষক পরিবার ইতোমধ্যে সর্বস্বান্ত হয়ে পড়েছে। জেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, ২০ এপ্রিল পর্যন্ত মোট ৪৭ হাজার ৭৭৭ হেক্টর জমির বোরো ধান সম্পূর্ণরূপে বিনষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় এক লাখ কৃষক।
নালিতাবাড়ী সংবাদদাতা জানান, শেরপুরের নালিতাবাড়ী উপজেলার খরস্রোতা পাহাড়ি চেল্লাখালী নদীর ভাঙা বাঁধ মেরামতের কাজ শুক্রবার সকাল থেকে শুরু করেছে বিএডিসি কর্তৃপক্ষ। প্লাষ্টিকের বস্তায় বালুভরে বাঁশ-খুঁটি দিয়ে বাঁধ মেরামত করা হচ্ছে। ১০-১২ দিন আগে ভাঙা বাঁধটি মেরামত করা হলে এতো ক্ষতি হতো না বলে জানিয়েছেন এলাকাবাসী। ভেঙে যাওয়া ভেড়িবাঁধ দিয়ে গত বুধবার রাতে পাহাড়ি ঢলের পানি প্রবেশ করে। এতে করে বাড়ি-ঘরের ক্ষয়ক্ষতি ছাড়াও পুকুরের মাছ ও বোরো ধান বিনষ্ট হয়েছে।
সিলেট অফিস জানায়, গতকাল শুক্রবার দিন ভর বৈরী আবহাওয়ায় অনেক স্থানে ফসল রক্ষা বাঁধ নতুন করে হুমকির মধ্যে পড়েছে। কোনো স্থানে পানি বৃদ্ধি পেয়ে কাঁচা-পাকা ধান ডুবুডুবু অবস্থা। এদিকে, সিলেট অঞ্চলে ব্যাপক ফসল হানির পর বিভিন্ন নদী ও হাওরের মাছ ও হাঁস মরে গিয়ে দেখা দিয়েছে নতুন সংকট। বদ্ধ হাওরের পচা পানি দুর্গন্ধ ছড়াচ্ছে। শুক্রবার প্রচুর বৃষ্টির ফলে দুর্গন্ধ কিছুটা কমেছে। মত্স্য বিভাগ জানায়, হাওরে পানির নিচে ধান গাছ পচে গিয়ে ‘এ্যামোনিয়া গ্যাস’ জন্ম নিয়ে সেই গ্যাসে মাছ বিষাক্রান্ত হয়ে মারা যাচ্চ্ছে। এসব ‘বিষাক্রান্ত মরা মাছ’ না ধরতে কর্তৃপক্ষ এলাকায় মাইকিং করছে। তারপরও মরা-আধা মরা মাছ ধরে জেলেরা বাজারে নিয়ে বিক্রয় করছেন। আবার অনেকেই এসব মাছ বরফ জাত করে ঢাকা, সিলেটসহ বড় বড় আড়তে নিয়ে যাচ্ছেন। এই বিষাক্রান্ত মাছ খেয়ে মারাত্মক রোগ-ব্যাধিরও আশঙ্কা করা হচ্ছে। উত্কট গন্ধ সহ্য করতে না পেরে হাওর পাড়ের অনেক বাসিন্দা বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন।
শুক্রবার ফেঞ্চুগঞ্জ হাকালুকি হাওরের মাছ ও হাঁসের মড়ক ঠেকাতে লাইভস্টক টিম আশিঘর এলাকায় খামারিদের নিয়ে সচেতনতা মূলক সভা ও প্রয়োজনীয় ওষুধ, কিটনাষক, টিকাসহ জীবাণুনাশক সামগ্রী বিতরণ করে। সভায় রোগাক্রান্ত মাছ, হাঁস না খেতে জোর অনুরোধ জানানো হয়। আপাতত হাওরের পানিতে হাঁস না ছাড়তে বলা হয়। সুনামগঞ্জে বাঁধ ভেঙে ফসল তলিয়ে যাওয়া হাওরে মাছ ও হাঁস মরে ভেসে উঠছে।
এদিকে, সুনামগঞ্জের দুর্দশাগ্রস্ত মানুষকে নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামালের ‘মানহানিকর বক্তব্যের’ প্রতিবাদে ও মন্ত্রণালয় থেকে তাকে দ্রুত প্রত্যাহারের দাবিতে হাওর ‘বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচি পালিত হয় গতকাল দুপুরে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT