1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভিসা নীতি প্রত্যাহার চেয়ে মার্কিন আদালতে বাইডেনের বিরুদ্ধে মামলা - মুক্তকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন

ভিসা নীতি প্রত্যাহার চেয়ে মার্কিন আদালতে বাইডেনের বিরুদ্ধে মামলা

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : রবিবার, ২ জুলাই, ২০২৩
  • ৬৬৯ পড়া হয়েছে

বাংলাদেশের বিরুদ্ধে আমেরিকার ভিসা নীতি অসাংবিধানিক ও অযৌক্তিক

বাংলাদেশের বিরুদ্ধে ভিসা নীতি আরোপ এবং তার প্রত্যাহার চেয়ে জো বাইডেন সহ স্টেট ডিপার্টমেন্টকে অভিযুক্ত করে আদালতে মামলা করা হয়েছে। মামলা করেছেন যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড, রাব্বি। বিগত ২৬জুন সোমবার এ মামলা তালিকাভুক্ত করা হয়েছে। গত ৩০জুন ২০২৩ইং দেশ-বিদেশের বেশ কয়েকটি সংবাদপত্র, অনলাইন পত্রিকা ও টিভি এ সংবাদ প্রকাশ ও প্রচার করে। যাদের প্রকাশিত সংবাদ আমাদের দেখার সুযোগ হয়েছে সেসকল সংবাদ মাধ্যমগুলো হলো-  জনকণ্ঠ,  রিদমিক নিউজ,  বিডি পিপলস ভয়েস,  দিগন্ত সংবাদ ডট নেট,  লইয়ার্স ক্লাব বাংলাদেশ,  আজকের পত্রিকা,  স্বাধীন আলো,  কালের কণ্ঠ,  ইবার্তা২৪নিউজ,  বাঙ্গিনিউজ,  আর ইউটিউব, ফেইচবুক তো আছেই।

সব ক’টি সংবাদমাধ্যমই লিখেছে যে জো বাইডেন প্রশাসনের আরোপিত ভিসানীতি বাংলাদেশের উন্নয়ন কাজে ক্ষতিসাধন করার উদ্দেশ্যে আরোপিত হয়েছে। সংবাদ মাধ্যমগুলো যা লিখেছে তার ভাবার্থ দাঁড়ায় আমেরিকার এ ভিসানীতি বাংলাদেশের উন্নয়ন বাধাগ্রস্ত করার উদ্দেশ্যে বনোয়াট মিথ্য অভিযোগ। বিশ্বের বুকে বাংলাদেশের সামাজিক অবস্থান বিনষ্ট করার উদ্দেশ্যে পরিচালিত অসাংবিধানিক ও অযৌক্তিক।

রিপাবলিকান দলীয় ৬ মার্কিন কংগ্রেসম্যানের দেয়া অভিযোগ বানোয়াট ও উদ্দেশ্য প্রনোদিত

ড, রাব্বি একটি সংবাদ মাধ্যমকে জানান যে, বাংলাদেশের বিরুদ্ধে জো-বাইডেনের কাছে রিপাবলিকান দলীয় ৬ মার্কিন কংগ্রেসম্যানের দেয়া বানোয়াট ও উদ্দেশ্য প্রনোদিত প্রায় ৪০টি অভিযোগের কোন প্রকার তদন্ত ছাড়াই একতরফাভাবে ভিসা নীতি আরোপ করে বাংলাদেশের উন্নয়ন বাধাগ্রস্থ, ১৮কোটি জনগণকে অপমান, অর্থনৈতিক ক্ষতি সাধন করেছেন জো-বাইডেন ও তার সরকার। যা ফৌজদারী(ক্রিমিনাল) অপরাধ।
তিনি ইতিপূর্বে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জঘন্য প্রপাগান্ডা চালানোর দায়ে আল জাজিরা টিভি কর্তৃপক্ষের বিরুদ্ধে বাদী হয়ে মামলা করেছিলেন এবং র‍্যবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়েছিলেন।

ড, রাব্বী আরও জানান, এই মামলায় যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক দুখ্ প্রকাশের পাশাপাশি বাংলাদেশের বিরুদ্ধে আরোপিত ভিসানীতি দ্রুত প্রত্যহার চাওয়া হচ্ছে। এই মামলায় আপাতত প্রেসিডেন্ট বাইডেন,স্টেট ডিপার্টমেন্ট কে অভিযুক্ত করা হচ্ছে।তিনি এও জানান,এই মামলা দায়েরের পরপর বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দেয়া ৬ কংগ্রেসম্যানের বিরুদ্ধেও মামলা করা হবে। বলাবাহুল্য,তার আগে ড.রাব্বী উক্ত দুটি পরিষদের পক্ষ থেকে ভিসা নীতি আরোপ সংক্রান্ত বিষায়াদি নিয়ে এবং তা প্রত্যাহার চেয়ে জো বাইডেন বরাবরে পত্রও দিয়েছিলেন।

সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত হুবহু খবরটি নিচে পত্রস্ত করা হলো-

“বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্থ, সামাজিক অবস্থান-সম্মান বিনষ্ট করার উদ্দেশ্যে অসাংবিধানিক ও অযৌক্তিক কারণ উল্লেখ করে বাংলাদেশের বিরুদ্ধে ভিসা নীতি আরোপ ও প্রত্যাহার চেয়ে অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সহ স্টেট ডিপার্টমেন্টকে অভিযুক্ত করে আদালতে মামলা করা হয়েছে। একই সঙ্গে সংশ্লিষ্ট মামলায় সেক্রেটারি অব স্টেইট এন্টনী ব্লিনকেনকেও বিবাদী করা হয়েছে।
বাংলাদেশি বংশোভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি এবং বঙ্গবন্ধু কমিশনের চেয়ারম্যান ড.রাব্বী আলম ওরফে মিস্টার আলম সহ তিনজন রাজনৈতিক-ব্যবসায়ী ব্যক্তিত্ব মিশিগানের ডেট্রয়েট ইষ্টার্ন ডিষ্ট্রিক অব মিশিগান, ইউএসএ কোর্টে এই মামলাটি করলেন।
মামলার অপর দু’জন বাদী হলেন, স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. রিজভী আলম। যিনি এক সময়ে ছাএলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা প্রতিষ্ঠাতা সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন। তিনি স্পেন মাদ্রীদ এলাকার প্রতিষ্ঠিত ব্যবসায়ীও। অপরজন হচ্ছেন, যুক্তরাষ্ট্র মিজোরী অঙ্গরাজ্য বঙ্গবন্ধু কমিশনের ড্বীন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি শেরে আলম রাসু।
ডক্টর রাব্বী আলম একটি বিশেষ সংবাদ মাধ্যমকে জানান, সংশ্লিষ্ট মামলার কাগজপত্র রিট ও জুডিশিয়াল নোট প্রসেস গত ১৬ জুন অনলাইনে করা হয়। তবে মামলাটি ডকেটভূক্ত হয়েছে গত সোমবার ২৬ জুন। মামলার ধারা নং-ফেডারেল ৪৬৫। মামলার নাম্বার ৫:২৩-সিভি-১১৫২৩। মামলার নাম: আলম, এট অল ভি. বাইডেন, এট অল। বিজ্ঞ জাজ হলেন জাস্টিস জুডিথ ই লিভি। আর ম্যজিস্ট্রেট হলেন জাজ এলিজাবেথ এ ষ্টাফোর্ড।
তিনি জানান, দায়েরকৃত মামলা গ্রহণ করা হয়েছে বলে তাকে জানানো হয়েছে। পরবর্তীতে বিবাদীদের বিরুদ্ধে সমন জারি হবে।”

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT