1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মঙ্গলে আবার মিলল প্রাচীন সভ্যতার স্তম্ভ? নাসা কী বলছে? ২ - মুক্তকথা
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন

মঙ্গলে আবার মিলল প্রাচীন সভ্যতার স্তম্ভ? নাসা কী বলছে? ২

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২২৬ পড়া হয়েছে

লন্ডন: রোববার, ২৯শে মাঘ ১৪২৩।। ‘লাল গ্রহ’ মঙ্গলে আবার মিলল প্রাচীন সভ্যতার স্তম্ভ? নাসা কী বলছে? এমন শিরোনাম দিয়ে গত ১৭ই ডিসেম্বর ২০১৬, সুজয় চক্রবর্তী লিখেছিলেন আনন্দবাজারে। তিনি গল্পের ভাষায় খুবই প্রানবন্ত করে শুরু করেছিলেন এভাবে- ‘সভ্যতার (সিভিলাইজেশন) চিহ্ন’ মিলল আমাদের বড় কৌতূহলের ‘লাল গ্রহ’ মঙ্গলে! তারই সেই কিচ্ছার শেষের দিক হল এরকম-

মঙ্গলে ‘কনস্পিরেসি থিয়োরিস্ট’দের এই ‘টাওয়ার-দাবি’ নিয়ে কী বলছে নাসা?
এ বারও নাসা উড়িয়ে দিয়েছে ‘কনস্পিরেসি থিয়োরিস্ট’দের এই দাবি। আনন্দবাজারের তরফে যোগাযোগ করা হয়েছিল ক্যালিফোর্নিয়ার পাসাডেনায় নাসার জেট প্রোপালসান ল্যাবরেটরির (জেপিএল) মিডিয়া সেলের অন্যতম মুখপাত্র মালবিকা দত্তশর্মা ও নাসার গডার্ড স্পেস সেন্টারের মিডিয়া সেলের অন্যতম মুখপাত্র গাই ওয়েবস্টারের সঙ্গে। পাসাডেনা থেকে ই-মেলে মালবিকা ও গাই, দু’জনেই যা জবাব দিয়েছেন আনন্দবাজারের প্রশ্নের, তার নির্যাসটা হল-

‘প্রাচীন জাহাজ’? নাকি এটাও ‘প্যারেইডোলিয়া?

মোরগ? বা, অন্য কোনও ‘প্রাণী’? নাকি এটাও ‘প্যারেইডোলিয়া?

১) নাসা বা ‘এসা’ ওই ‘টাওয়ার’গুলিকে মঙ্গলে ‘সভ্যতার চিহ্ন’ বলে আদৌ মনে করে না।

২) ওই ‘টাওয়ার’গুলিকে দূর থেকে দেখা হচ্ছে বলে মনে হচ্ছে, তারা এক্কেবারে সরলরেখায় রয়েছে। কাছে গিয়ে দেখলে হয়তো বোঝা যাবে, সেগুলি নির্দিষ্ট কোনও সরলরেখায় নেই।

৩) দূর থেকে দেখা হচ্ছে বলেই মনে হচ্ছে, সেই ‘টাওয়ার’গুলি শুধুই যে সরলরেখায় রয়েছে, তা নয়; সেগুলি রয়েছে নির্দিষ্ট দূরত্বের ব্যবধানেও। কিন্তু খুব কাছ থেকে দেখলে হয়তো সেই ভুল ভেঙে যেতে পারে।

ছৌ নাচের মুখোশ নয়। ‘মানুষের মুখ’ মঙ্গলে? নাকি, এটাও ‘প্যারেইডোলিয়া?

৪) আকাশে মেঘ বা বরফে ঢাকা উঁচু উঁচু পাহাড়েও অনেক সময় মানুষ বা পশুর অঙ্গ-প্রত্যঙ্গের ‘প্রতিকৃতি’ লক্ষ্য করা যায়। সেটা আসলে দৃষ্টির বিভ্রান্তি। এ ক্ষেত্রেও তারই সম্ভাবনা বেশি। আমাদের এই বাসযোগ্য গ্রহের বাসিন্দারা যখন মহাকাশে কোনও অজানা, অচেনা, অদেখা মহাজাগতিক বস্তুর হদিশ পান প্রথম, তখনই তাঁরা সেটিকে পৃথিবীতে দেখা বা পাওয়া কোনও বস্তুর চেহারা বা আকার-আকৃতির সঙ্গে মিলিয়ে দেখতে ভালবাসেন। মিলিয়ে দেখেন। কিন্তু সেটা কিছুতেই বাস্তব হতে পারে না। এই ঘটনাটাকে বিজ্ঞানের পরিভাষায় বলে- ‘প্যারেইডোলিয়া’।

৫) এর আগেও ‘কনস্পিরেসি থিয়োরিস্ট’রা মঙ্গলে ‘মানুষের মুখের প্রতিকৃতি’ (‘ফেস অন মার্স’) দেখতে পেয়েছেন বলে হই চই করেছিলেন। কিন্তু পরে তার স্বপক্ষে কোনও তথ্যপ্রমাণ পাওয়া যায়নি, অন্তত এখনও পর্যন্ত।

ভাল লাগলে আরও দেখুন- এখনও জল, বরফ মঙ্গলে, খোঁজ মিলল এই প্রথম

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT