1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মাত্র ৫পেনি কি-না করতে পারে? - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন

মাত্র ৫পেনি কি-না করতে পারে?

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩০ জুলাই, ২০১৬
  • ২৯১ পড়া হয়েছে

32335মুক্তকথা: শনিবার ৩০শে জুলাই ২০১৬।।

মূল্যবৃদ্ধিও যে অনেক সময় বিশাল আকারে মানুষের অভ্যাস পরিবর্তনে ভূমিকা রাখতে পারে ইংল্যান্ডের দোকানীরা এবার তা দেখিয়ে দিয়েছে। ইংল্যন্ডের বৃহৎ আকারের ৭টি খুচরা বিক্রির দোকান ২০১৪ সালে ছোট আকারের ৭ বিলিয়ন প্লাষ্টিক বেগ ক্রেতাদের বিনামূল্যে সরবরাহ করে।
গেল বছর অক্টোবরে দোকানীগন প্রতিটি বিনামূল্যের ছোট পলিথিন বেগের জন্য ৫পেনি মূল্য ধরে দেয়। ফলে দেখা যায়, পরবর্তী ৬ মাসের মধ্যে প্রায় অর্ধেক বিলিয়ন পলিথিন বেগ ব্যবহার কমে গেছে। ইংল্যন্ডের পরিবেশ খাদ্য ও গ্রাম বিষয়ক দপ্তর এ তথ্য দিয়েছে আর “ইন্ডিপেন্ডেন্ট” পত্রিকা এ খবর প্রকাশ করেছে। এই সময়ের মধ্যে তারা সেবামূলক কাজের জন্য মানুষের কাছ থেকে আরো ২৯মিলিয়ন পাউন্ড সংগ্রহ করতে সক্ষম হয়েছে।

ইংল্যন্ডের পরিবেশ মন্ত্রী তেরেশে কফি বলেছেন, মানুষের ব্যবহার থেকে ৬বিলিয়ন পলিথিন বেগ বাদপড়া আমাদের পরিবেশের জন্য এক বিশাল প্রাপ্তি। এর অর্থই হলো আমাদের মহামূল্যবান সামুদ্রিক জীবন নিরাপদ ও ঝুঁকিমুক্ত। আমাদের মানুষ ও আমরা একটি পরিচ্ছন্ন সমাজ ও পরিবেশে বাস করছি। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে, গাধার বোঝা বয়ে চলার মত আগামী শতবর্ষব্যাপী পলিথিনের বোঝার ঝক্কি পোহাতে হবে না।
তিনি আরও বলেন, ৫পেনির মূল্যনির্ধারণ আমাদের জন্য এক যুগান্তকারী সফলতা। এ সফলতা শুধু আমাদের পরিবেশের জন্যই যে সহায়ক তা নয়, সারাদেশব্যাপী অসংখ্য প্রয়োজনীয় সেবামূলক কাজের জন্য সংগ্রহ করেছে মানুষের মনে স্থায়ীভাবে স্মরণ রাখার মত বিশাল অংকের ২৯মিলিয়ন পাউন্ড। এ কাজটি আমাদের আবারো দেখিয়ে দিল যে অতীব ছোট একটি কাজও বিশাল ব্যবধান দেখার মত অবদান রাখতে পারে। তবে, এটাতেই তুপ্ত হয়ে বসে থাকলে চলবে না। প্রতিনিয়তই আমাদের বিশাল পরিমাণ বর্জ্য পুনর্ব্যবহারের উপযোগী করে তোলার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT