1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মীর কাশিম- জামাতের খরচ ৬৫ কোটি(?) - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

মীর কাশিম- জামাতের খরচ ৬৫ কোটি(?)

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬
  • ৩৪৭ পড়া হয়েছে
হাইকোর্ট

পুরানো হাইকোর্ট ভবন

মুক্তকথা: মঙ্গলবার, ৩০শে আগষ্ট ২০১৬।। মির কাশিম আলীকে ফাঁসীদন্ড থেকে বাঁচানোর জন্য এ পর্যন্ত জামাতের খরচ হয়েছে ৬৫ কোটি টাকা। আর ডেভিড বার্গমেন নামের এক বিদেশীকে বিভিন্ন সময়ে এ টাকা দেয়া হয়েছে। এমনি চমক লাগানো এবং অনেক কিছুর জটখোলা ভিন্ন স্বাদের এই খবরটি দিয়েছে একটি অনলাইন।

ঢাকা জামাত-ই-ইসলামের প্রভাবশালী এক নেতার সূত্রে প্রাপ্ত দাবী করে ওই অনলাইনটি লিখেছে যে, কাশিম আলীকে কমপক্ষে ফাঁসী থেকে বাঁচানোর তাগিদে জামাত-ই-ইসলাম বিগত ৭ বছর যাবৎ ওই ডেভিড বার্গমেনকে রীতিমত মাসিক মাসোহারার মত একটি অংকের টাকা দিয়ে আসছিল। কিন্তু ওই বিদেশী কিছুই করতে পারেনি, শুধু টাকাই নিয়েছে।

নাম না জানা ওই জামাত নেতার বরাত দিয়ে অনলাইনটি আরো লিখেছে যে, বার্গমেন নামক ওই বিদেশী সারা দুনিয়ার গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যমের দায়ীত্ব নিয়েছিলেন। এমন কি ট্রাইবুনেলকে কভার করার মধ্যদিয়ে বার্গমেনকে সহায়তা করার জন্য ৪জন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী পর্যন্ত সংগ্রহ করে দিয়েছিলেন জামাতের ওই নেতৃত্ব। কিন্তু কোন কিছুই কাজে আসেনি।

কাশিম

মীর কাশিম

বিগত ৭বছর যাবৎ এতো কিছু ঘটে গিয়েছে অথচ আমাদের কিছুই জানার সুযোগ হয়নি। ইতিপূর্বে এই বার্গমেনকে নিয়ে সংবাদপত্রে বেশ কিছু হৈ চৈ হয়েছিল, শুনতে পেয়েছিলাম। অথচ এতো গোপনীয়তা রক্ষা করে জামাত ও বার্গমেন কাজ করছিল কিভাবে আমাদের আক্কেলে ধরে না। তাই নিরুপায় হয়ে ডেভিড বার্গমেন সম্পর্কে কিছু তথ্য নিজে জানতে ও আমাদের পাঠককূলকে জানাতে উৎসাহী হই।

ডেভিড বার্গমেন, জন্ম ১৯৬৫ সালে। ইংলেন্ডের বার্মিংহামের মানুষ। একজন ‘হিউমেন রাইটস’ কর্মী ও বাংলাদেশ ভিত্তিক অনুসন্ধানী সাংবাদিক। তিনি বাংলাদেশের ‘নিউ এজ’ সংবাদপত্রে কাজ করেছেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধ মুলক ঘটনাবলীর উপর দালিলিক ছবি নির্মাণের জন্য তিনি খ্যাত। বৃটিশ টেলিভিশনের জন্য বাংলাদেশের মুক্তিযুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধ কর্মকান্ড নিয়ে তার সাংবাদিকতার উপর একটি অনুসন্ধানী ওই দালিলিক ছবি নির্মাণের জন্য তিনি ১৯৯৫ সালে একটি পুরস্কার পেয়েছিলেন। বাংলাদেশের প্রখ্যাত বয়োজ্যৈষ্ঠ আইনবিদ ড. কামাল হোসেনের তিনি জামাতা, সারা হোসেনের স্বামী। তিনি একজন সাহসী সাংবাদিক তা অস্বীকার করার উপায় নেই। লিখা-লিখির জন্য তার বিরুদ্ধে আদালত অবমাননার মামলাও হয়েছিল। নিচে সেই সময়কার পাকিস্তানের “ডন” পত্রিকার অনলাইনে যে খবর ছাপা হয়েছিল তার কিয়দংশ এখানে পাঠকদের যাচাই বাচাইয়ের জন্য তুলে দিলাম।

Unknown-1

David Bergman

“Bangladesh files contempt case against British reporter
AFP — PUBLISHED APR 18, 2014 12:01AM

DHAKA: Bangladesh’s war crime tribunal launched a contempt case Thursday against a Dhaka-based British journalist for allegedly criticising the court in his writings and questioning the death toll from the nation’s 1971 independence war.”

“The court initiated contempt proceedings against Mr Bergman for publishing three articles on his blog, which are (allegedly) critical of certain aspects of tribunal’s judgments, orders and proceedings,” Bergman’s lawyer, Mustafizur Rahman, said.”
-Dawn

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT