1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লড়ির ধাক্কায় ইটালির প্রিন্স নিহত - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন

লড়ির ধাক্কায় ইটালির প্রিন্স নিহত

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২ নভেম্বর, ২০১৬
  • ২৮৫ পড়া হয়েছে
AAjGEKA.img

নিহত প্রিন্স ফিলিপ্পো করছিনি

লন্ডনের নাইটব্রিজ এলাকায় ফিলিপ্পো করছিনি নামের এক যুবক লড়ির ধাক্কায় নিহত হয়েছেন।
তিনি ইটালির প্রাচীন রাজকীয় বনেদি পরিবারের ছেলে ছিলেন।
“প্রিন্স ফিলিপ্পো করছিনি” লন্ডনে থেকে ব্যবসা বিষয়ে লিখা-পড়া করছিলেন।

মুক্তকথা, লন্ডন: বুধবার, ২রা নভেম্বর ২০১৬।।  লন্ডনের রাস্তায় সর্বশেষ যে সাইকেলিস্ট নিহত হলেন তিনি ইটালির একজন রাজকুমার বলে আজ সংবাদ মাধ্যমগুলো খবর ছেপেছে।

ইটালির মহতি ফ্লোরেন্টাইন পরিবারের এই কুমার ‘ফিলিপ্পো করছিনি’ সাইকেলসহ বিশাল লড়িগাড়ীর চাকার নিচে পড়ে গতকাল নিহত হন। প্রত্যক্ষদর্শী একজনের কথায় জানা যায় লড়ির চাকা ২১ বছর বয়সের ‘করছিনি’কে সাইকেলসহ কমপক্ষে ৩০গজ রাস্তা টেনে নিয়ে যায় এবং ভয়াবহরূপে জখম করে। সর্বনাশা দূর্ঘটনার আধ ঘন্টার মধ্যে তার মৃত্যু হয়।

‘করছিনি’র পরিবারের মদ ও তেল উৎপাদন ব্যবসা রয়েছে। আরো আছে বাড়ী-ঘর ভাড়া দেয়ার বিশাল ব্যবসা। ফেইচবুকে তার একবন্ধু লিখেছে-“আমি এটি বিশ্বাস করতে পারছিনা, ‘ফ্রোরেন্টাইন করছিনি’ এক অসাধারণ বন্ধুবৎসল মানুষ ছিল। আমি তার মা “ক্লটাইল্ড” ও দাদা ‘পাওলো’সহ আরো যারা তার আত্মীয়-স্বজন যাদের আমি চিনি না তাদের সকলকে আমি অত্যন্ত বেদনাভরে আলিঙ্গন জানাচ্ছি।”

AAjGBSC.img

বাবা ডোশিও করছিনি এর সাথে যুবক প্রিন্স ফিলিপ্পো।

লন্ডনের স্বনামে খ্যাত “রিজেন্টস বিশ্ববিদ্যালয়” এর কয়েক ডজন ছাত্র-ছাত্রী আজ ঘটনাস্থলে এসে “ফ্লরেন্টাইন” এর নামে ফুল দিয়ে যায়। ‘দীন স্বামী’ নামক একজন টিউব ষ্টেশন থেকে ঘরে যাবার পথে “ব্রম্পটন রোড ও নাইটব্রিজ” জংশনে সংঘটিত দূর্ঘটনাটির পরবর্তী কোলাহল লক্ষ্য করেছেন। তিনি সংবাদ পত্র “ইভিনিং ষ্ট্যান্ডার্ড” কে বলেছেন-“মানুষটি আমার সামনেই মারা গেল। তার সারা দেহ ক্ষতবিক্ষত হয়েগিয়েছিল বিশাল লড়ির ৩য় চাকার নিচেপড়ে। ইহা ভীতিকর ছিল।” চামড়ার জেকেট পড়া “হারভে নিকলস” নামের আরেকজন বলেছেন-“দূর্ঘটনার ভয়ঙ্কর রূপ আমার সব ভাবনাকে বদলে দিয়েছে। লন্ডনের সাইকেল চালকদের রক্ষায় আরো বহুকিছু করার বাকী রয়ে গেছে। শহরের এতো জনঘন এলাকায় বিশাল আকারের এসব লড়ি চালানো উচিৎ নয়। আর কত পরিবারকে এ ধরনের মর্মন্তুদ মৃত্যুর বেদনা নিয়ে চলতে হবে? এ যদি আমার ভাই বা ছেলে হতো তা’হলে আমিতো নিশ্চিত চরম ক্রোধিত হতাম।”

মর্মান্তিক এই দূর্ঘটনার প্রতিবাদে শহরে বিশাল লড়ির চলাচলে শীঘ্র নিষেধ আরোপের ব্যবস্থা করার জন্য লন্ডনের মেয়র সাদেক খানের প্রতি জোর দাবী জানানো হয়েছে। এদিকে শতাধিক সাইকেল চালক গত রাতে “বাটারসি জংশন”এ এক মরণপণ প্রতিবাদ প্রদর্শন করেছে যেখানে গত সোমবার ‘এমএস সিকসিওলি’ একইভাবে মারা গিয়েছিল।

গতমাসে লন্ডন মেয়র মূল শহরের রাস্তায় এইচজিভি(HGV) নিরাপত্তার নিমিত্বস্বরূপ বিপজ্জনক লড়ি গাড়ীর চলাচল বন্ধের লক্ষ্যে “০-৫ স্টার রেটিং ঘোষণা দেন।

কিন্তু গতকালের প্রতিবাদ সভায় “সাইকেলিস্ট হত্যা বন্ধকর” কর্মসূচীর সংগঠক ‘নিকোলা ব্রাঞ্চ’ মেয়রের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন-“যতশীঘ্র সম্ভব আপনার নিরাপদ ব্যবস্থা”র প্রয়োগ আমরা চাই।”

পুলিশ অবশ্য অসতর্ক গাড়ী চালনার জন্য লড়ির ৪২ বছর বয়স্ক চালককে গ্রেফ্তার করেছে। “ট্রান্সপর্ট ফর লন্ডন(Tfl)খোলা পথ” এর ব্যবস্থাপনা পরিচালক লিঁও ডানিয়েলস বলেছেন,-“গত এক সপ্তাহের মধ্যে যে দু’জন সাইকেল চালক দুঃখজনকভাবে প্রান দিয়েছেন  তাদের শোকসন্তপ্ত পরিবারের দুঃখ বেদনার সাথে আমরা একাত্ম। এবং আমরা তদন্তের কাজে পুলিশকে সহায়তা করছি।”

যে কেউ এই দূর্ঘটনা দু’টির বিষয়ে কোন তথ্য জানলে পুলিশের সাথে যোগাযোগের জন্য নিচের ফোন নাম্বারে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে:- ০২০৮ ৫৪৩ ৫১৫৭ অথবা দূর্নীতিদমন ফোন নং- ০৮০০ ৫৫৫ ১১১
(এমএসএন থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT