1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লন্ডনের জনজীবন - মুক্তকথা
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন

লন্ডনের জনজীবন

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০১৮
  • ৩৭৪ পড়া হয়েছে

গসপেল ওক – বার্কিং লাইন পুনঃ চালু হল

দু’বছর বন্ধ থাকার পর অবশেষে কেমডেনের ‘গসপেল ওক’ থেকে বার্কিং রেললাইন আজ আবার চালু হয়েছে। ‘নেটওয়ার্ক রেল’ কর্মীদের গত ৩মাস ধরে কাজ করতে হয়েছে অত্যাধুনিক মানের বৈদ্যুতিক ট্রেনের বিদ্যুৎ সংযোগের কাজ শেষ করতে।

অত্যাধুনিক বৈদ্যুতিক রেলের ভেতরের নমুনা

জানা গেছে আসন্ন বসন্তে এ লাইন দিয়ে অত্যাধুনিক বৈদ্যুতিক ট্রেন চলাচল শুরু করবে। 
পত্রিকারান্তরে প্রকাশিত খবর থেকে জানা যায় যে অত্যাধুনিক বৈদ্যুতিক রেলের জন্য প্রয়োজনীয়, খুঁটির উপর ঝুলানো বৈদ্যুতিক তার টানার নমুনাগত কারিগরীতে নেটওয়ার্ক রেলের কিছুটা ভুল থাকার কারণেই গত ৮মাস রেল সংযোগ বন্ধ ছিল। 
বৈদ্যুতিক ‘চার কেরেজ’ রেলের স্বচ্ছন্দ সুষম চলাচল নিশ্চিতের জন্য এর মাঝেই পরীক্ষা-নিরীক্ষা শেষ করা হবে। ফলে অধিক যাত্রী বহনের পাশাপাশি রেল কামরার ভেতরের শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং পর্দায় তথ্যপ্রদর্শন উন্নত হবে। এসব কিছু যাত্রী সাধারণের নির্ভরতা বাড়াবে।

চরমহল্লা ওয়েলফেয়ার ট্রাস্টের সভায় হত দরিদ্রদের সহায়তার সিদ্ধান্ত

ছাতকের চরমহল্লা ইউনিয়নের যুক্তরাজ্য প্রবাসিদের সংগঠন চরমহল্লা ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট্র ইউকের বিশেষ সাধারণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সভায় অচিরেই এলাকার হতদরিদ্র ও শীতার্থ মানুষের সাহায্যার্থে একটি প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহিত হয়।
১৫জানুয়ারি পূর্বলন্ডনের স্পীটালফিল্ড কমিউনিটি হলে সংগঠনের সভাপতি নজরুল ইসলাম মাসুকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাজু মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা আরমান আহমদ, সাবেক সভাপতি ও টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিলর শাহ আলম, উপদেষ্টা অব্দুল মছব্বির, সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, সহ-সভাপতি বসির আহমদ, সাবেক ট্রেজারার আতিকুর রহমান, ট্রেজারার শামিম আহমদ।
আরো বক্তব্য রাখেন, সহ-সভাপতি জমির উদ্দিন, জসিম উদ্দিন, সাবেক সহ-সভাপতি আজাদ মিয়া, নিজাম উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক রাজা মিয়া, আসিকুর রহমান, আব্দুল মোমিন, এখলাছুর রহমান, কাপ্তান মিয়া, মানিক মিয়া, আবুল কয়সর, মখলিছুর রহমান, আক্তার মিয়া প্রমুখ। সভায় সংগঠনের সাথে জড়িত কয়েকজন নেতৃবৃন্দের পিতা-মাতাও তাদের আত্মীয়-স্বজনের মৃত্যুতে শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে তাদের রুহের মাগফেরাত কামনা করা হয়। এ সময় অসুস্থ সকলের রোগমুক্তি কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়।

বৃহত্তর কুরশী শিক্ষা উন্নয়ন কমিটি ইউকে গঠন

ছাতক, দোলারবাজার ইউনিয়নের ৩নং ওয়ার্ডের বৃহত্তর কুরশীর বৃটেন প্রবাসিদের আলোচনা সভায় ব্যাংকার রুহুল আমিনকে আহবায়ক ও প্রফেসর আনোয়ার হোসেনকে সদস্য সচিব করে শিক্ষা উন্নয়ন কমিটি গঠন করা হয়েছে। ১৫জানুয়ারি বৃটেনের ব্রীকলেইন এলাকায় হোটেল সোনারগাঁওয়ে বৃহত্তর কুরশী প্রবাসিদের এক সাধারণ সভায় এ কমিটি গঠন করা হয়। সাবেক কালেক্টরেট শিক্ষানুরাগী নূর মোহাম্মদের সভাপতিত্বে ও সাবেক প্রফেসর আনোয়ার হোসেনের পরিচালনায় অনুষ্টিত সভার শুরুতে পবিত্র ক্বোরআন থেকে তেলাওয়াত করেন, মাওলানা সিরাজুল ইসলাম।
সভায় বক্তব্য রাখেন, বিশিষ্ট ব্যাংকার আলহাজ্ব রুহুল আমিন, আলহাজ্ব আব্দুল কুদ্দুছ, লাল মিয়া (লালু), মুহিবুর রহমান মজলু, সাবেক সিলেট মহানগর ছাত্রলীগ নেতা আব্দুল তোয়াহিদ কয়েছ, সুহেল মিয়া, মোফাজ্জুল হোসেন আদনান, মজিদুর রহমান, সোহেল, সালেহ আহমদ প্রমূখ।
সভায় কমিউনিটি নেতা ও শিক্ষানুরাগি সালেহা খাতুন কুরশী উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্টাতা পৃষ্টপোষক জার্মান প্রবাসী সুরুজ আলী মোজাহিদকে ধন্যবাদ জানিয়ে এ মহতি উদ্যোগের জন্যে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। সভায় সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে ব্যাংকার আলহাজ্ব রুহুল আমিনকে আহবায়ক ও প্রফেসর আনোয়ার হোসেনকে সদস্য সচিব করে বৃহত্তর কুরশী শিক্ষা উন্নয়ন কমিটি গঠন করা হয়। এসময় ছাতক-দোয়ারাবাজার থেকে নির্বাচিত সংসদ সদস্য জননেতা মুহিবুর রহমান মানিকের প্রতি অভিনন্দন জানিয়ে বৃহত্তর কুরশী গ্রামে বিদ্যুৎ ও রাস্তা পাকাকরণের ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান। এদিকে গ্রামের শিক্ষা উন্নয়নসহ সার্বিক উন্নয়ন-অগ্রগতির ক্ষেত্রে বৃটেন প্রবাসিদের এ কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বৃহত্তর কুরশীর সর্বস্তরের লোকজন মনে করছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT