1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লন্ডন সংবাদ - মুক্তকথা
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন

লন্ডন সংবাদ

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১২ ডিসেম্বর, ২০১৬
  • ২৪৮ পড়া হয়েছে

লন্ডনের বরো কাউন্সিলগুলো সরকারের কাছে জানতে চাচ্ছে যে “কেলাইচ” জঙ্গলের শ্মরণার্থী তাবু ভেঙ্গে দেবার পর বাবা-মা হারা যে ১০০টি শিশুকে আনা হয়েছে তাদের বিষয়ে পরবর্তী পদক্ষেপ কি হবে?

Cllr. Claire Kober OBE

লন্ডন কাউন্সিলস’এর চেয়ারমেন কাউন্সিলার কবের ওবিই বলেছেন-“লন্ডনের সুদীর্ঘ ইতিহাস রয়েছে মানুষের আশ্রয় দানের এবং আমি আশা করবো আমাদের কাউন্সিলগুলো ‘কেলাইস’ থেকে নিয়ে আসা ১০০টি মা-বাবা হীন শিশুসন্তানকে নির্ধারিত আশ্রয়দানে তাদের সর্বোৎকৃষ্ট প্রচেষ্টা দেখাবেন।” তিনি আরও বলেছেন, “এখন সরকারের কাছ থেকে এই শিশুদের সাহায্যের বিষয়ে পরিস্কার জানা দরকার তারা কি ধরনের সাহায্য করছেন। কারণ এ শিশুগুলি বড় হয়ে আশ্রয়ের জন্য আবেদন করবে, সহায়তা চাইবে এবং তাদের প্রয়োজনীয় সহায়তা দিতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রীগনকে বলতে হবে কি দিয়ে তারা, এই বাবা-মা হারা আশ্রয়হীন শিশুদের সহায়তার শূণ্য তহবিল পূরণ করবেন যা দিয়ে আমরা এই শিশুদের জীবন পূনর্গঠনে সহায়তা করতে পারবো।”

লন্ডন “কালেক্টিভ ইনভেস্টমেন্ট ভেহিকল” তাদের প্রথম বর্ষপূর্তি পালন করছে। এই “সিআইভি” বা ‘কালেক্টিভ ইনভেস্টমেন্ট ভেহিকল’ হল লন্ডনের ৩৩টি বরো কাউন্সিলের কর্মচারীদের ‘পেন্সন’ তহবিলের টাকা কিভাবে লাভযোগ্য ব্যবসায় খাটানো যায় তারই একটি বিশেষ উদ্যোগ। শুরু হবার এক বছরের মাথায় তারা যা করতে পেরেছেন তা’ তাদের ভাষায় এক বিরাট সফলতা।

এই “সিআইভি’র প্রধান কর্মাধিকারিক (চীপ এক্সিকিউটিভ) হো গ্রোভার বলেন, “যখন ইহা বানানো হয়, তখন এটি ছিল তার কাজের নমুনায় সম্পূর্ণ ভিন্ন ও নতুন একটি উদ্যোগ। উদ্দেশ্য ছিল, বিনিয়োগ বাজারের ব্যবসায়িক সুবিধাগুলো কাউন্সিলের জন্য উন্মুক্ত করা যা কোন ব্যক্তিগত তহবীলের দ্বারা অর্জন সম্ভব নয়।” তিনি আরও বলেন, “এখন আমাদের ব্যবস্থাপনায় ২.৫ বিলিয়ন পাউন্ড মূল্যমানের পাঁচটি সহযোগী তহবিল রয়েছে। এই অর্থনৈতিক বছরের শেষে আমাদের খেয়াল আছে আরো প্রায় ৪ বিলিয়ন পাউন্ড মূল্যমানের সম্পদ নিয়ে বিনিয়োগে যাবার, যার ফলে বছরে খরচ সঞ্চয় হবে কমপক্ষে ৩.৫ মিলিয়নের।”

কাজ, স্বাস্থ্য এবং অক্ষমতা বিষয়ক খোলা চিঠি

জীবন যাত্রার উন্নয়ন: কাজ, স্বাস্থ্য এবং অক্ষমতা বিষয়ক খোলা চিঠি [‘Improving Lives: The Work, Health and Disability Green Paper’ (published 31 October 2016)]: এটি প্রকাশের ব্যবস্থা করা হয়েছে এই ভাবনা থেকে যে  সরকার কি করে অক্ষমদের কর্মহীনতাকে অর্ধেকে নামিয়ে আনতে পারে, সেদিকে লক্ষ্য রেখে এবং অসময়ে যেনো দূর্বল স্বাস্থ্যের জন্য কাজ থেকে ঝরে না পড়ে। এ বিষয়ে আগামী ১৭ই ফেব্রুয়ারীর মধ্যে কয়েকটি প্রশ্নের উত্তর দিতে আহ্বান জানানো হয়েছে। লন্ডন কাউন্সিলস বর্ণিত বিষয়ে প্রয়োজনীয় সাক্ষ্য হাজির করবে, এ বিষয়ে কারো কোন পরামর্শ বা কিছু বলার থাকলে jennifer.gulliford@londoncouncils.gov.uk এই ইমেইলে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে। বিভিন্ন বরো কাউন্সিলগুলোকেও এবিষয়ে অর্থাৎ ‘অকাল কর্মহীনতা’র কোন তালিকা থাকলে পরামর্শের জন্য হাজির করায় উৎসাহিত করা হচ্ছে।

কাউন্সিলার শফি আহমদ

উপনির্বাচন

গত সপ্তাহে ৩টি উপনির্বাচন হয়ে গেল লন্ডনে। পাকিস্তানী ক্রিকেটার ইমরান খানের সম্মন্ধি রক্ষণশীল দলের ‘জেক গোল্ডস্মিথ’ এর পদত্যাগের কারণে “রিচমন্ড পার্ক”এ তার পদে উপনির্বাচনে বিজয়ী হয়েছেন লিবারেল ডেমোক্রেট প্রার্থী সারাহ অনলি।

টাওয়ার হ্যামলেটস এর “হোয়াইট চেপেল” ওয়ার্ডে একটি উপনির্বাচনে শফি আহমদ নামে একজন নির্বাচিত হয়েছেন। এছাড়াও লন্ডন নগরীর “ওয়ালব্রুক” ওয়ার্ডে ‘সাধারণ কাউন্সিলমেন’ হিসেবে নির্বাচিত হয়েছেন পিটার গর্ডন বেনেথ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT