1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লীলানাগ স্মৃতি পাঠাগার - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন

লীলানাগ স্মৃতি পাঠাগার

বিশ্বজিৎ নন্দী
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
  • ১৪৪ পড়া হয়েছে

মৌলভীবাজার সদর উপজেলার অফিসবাজারস্থ শ্রীমঙ্গল গ্রামে বিপ্লবী লীলা নাগ স্মৃতি পাঠাগারের আনুষ্ঠানিক যাত্রা শুরু উপলক্ষে স্বাধীনতা দিবসকে সামনে রেখে রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গত ২২ মার্চ ২০২৪ শুক্রবার বিকাল ৩ ঘটিকার সময় বিপ্লবী লীলা নাগ স্মৃতি পাঠাগারের সমন্বয়ক অমৃতা সরকারের সঞ্চালনায় এবং রাজিব সূত্রধরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন বাসদ মৌলভীবাজার জেলা সমন্বয়ক এডভোকেট মঈনুর রহমান মগনু। আরও উপস্থিত ছিলেন অবিভাবক সুরঞ্জিত ঘোষ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি বিশ্বজিৎ নন্দী, পাঠাগার পরিচালনা পর্ষদের উপদেষ্টা রাজেশ সূত্রধর প্রমূখ।

 

পাকা ঘরের পুরোনো ইটের কাজের বর্তমান নমুনা।

 

এখানে উল্লেখ্য যে, লীলানাগ নিজেই রাজনগর উপজেলায় তার নিজের বাড়ীর পাকা টঙ্গিঘরে তার মা কুঞ্জলতা দেবী চৌধুরীর নামে একটি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলেন। যা ‘কুঞ্জলতা সরকারী প্রাথমিক বিদ্যালয়’ নামে সুপরিচিত আছে। পাকিস্তান আমল থেকেই স্কুলটি ওই টঙ্গিঘরে বিদ্যমান ছিল। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও বেশ কিছুকাল ওই স্কুলটি ওই জায়গায়ই চালু ছিল। কিন্তু আচমকাই স্কুলেরই একজন শিক্ষক বাড়ীখানার দখল নিয়ে নেন এবং একপর্যায়ে পাকা টঙ্গিঘরখানা ভেঙ্গে ফেলা হয়। যা আজ অবদি ফিরিয়ে আনা সম্ভব হয়নি। বাড়িতে বর্তমানে একটি পুকুরসহ ১ একর ৬৫ শতক ভূমি আছে। এ বাড়ী নিয়ে বর্তমানে উচ্চ আদালতে মামলা চলছে বলে জানা গেছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT