1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সিল্কের উৎপাদন সাড়ে ৮ হাজার বছরের পুরানো - মুক্তকথা
বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

সিল্কের উৎপাদন সাড়ে ৮ হাজার বছরের পুরানো

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০১৭
  • ৫৬৮ পড়া হয়েছে

এই সেই ৩টি স্মৃতিস্তম্ভ যেখানের মাটি থেকে ‘সিল্ক প্রটেইন’ পাওয়া যায়।

লন্ডন: বুধবার ২৬শে পৌষ ১৪২৩।। প্রায় সাড়ে ৮হাজার বছর আগের একটি স্মৃতিস্তম্ভের ভেতরের মাটির সাথে মিশে যাওয়া সিল্কের সন্ধান পেয়েছেন গবেষকগন। সিল্ক মাটিতে মিশে গেলেও তার ‘প্রটেইন’ ঠিকই মাটিতে মিশে আলাদা থাকে। এতে করে বুঝা গেল যে ৮,৫০০ বছর আগে থেকেই মানুষ সিল্কের ব্যবহার শুরু করেছিল। গবেষকগন সিল্কের মৌল উপাদান ‘মলিকিউলার প্রটেইন’ মানে খুবই চিকন সুতার মত উপাদান খুঁজে পেয়েছেন চীন দেশের ‘জিয়াহু’ প্রত্নতত্ত্ব খনন প্রকল্প এলাকায়। এই আবিস্কারে মানুষের সভ্যতার সূচনালগ্নের একটি সূত্র পাওয়া গেল। এই প্রত্নতত্ত্ব খনন এলাকাটি বিভিন্ন আদি নিদর্শনে ভরা।

১৩ শতাব্দীর জিয়াহু খনন এলাকায় পাওয়া সিল্ক দিয়ে কাপড় বোনার তাঁত।

‘প্লস ওয়ান’ নামক মেগাজিনে এই আবিষ্কারের খবর প্রকাশ করেছেন গবেষকগন। তারা লিখেছেন, সাড়ে ৮হাজার বছর আগের স্মৃতিস্তম্ভে তারা হাড়ের সূচ ও জাল বোনার আদি সরঞ্জাম পেয়েছেন। এসব কিছু ইঙ্গিত দেয় যে, এই ‘জিয়াহু’ এলাকায় যারা বসবাস করতেন, সম্ববতঃ তারা সেলাই ও সূতার কাজ জানতেন।

তারা আরও লিখেছেন যে, এই খুঁজে পাওয়া, নিওলিথিক সময় ও সিল্কের ইতিহাস পাঠকে আরো এগিয়ে নিয়ে যাবে। সিল্কের আবিষ্কার শুধু চীনদেশের জন্য নয় সারা ইউরেশিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

মানচিত্রে সাগর পথে ও পায়ে হাটা বা ঘোড়ায় চলা পথে ইতিহাস খ্যাত “সিল্ক রোড”।

চীনের জিয়াহু প্রত্নতত্ত্ব খনন এলাকা, খৃষ্টপূর্ব ৯হাজার থেকে ৭হাজার বছর আগের মানুষের বাসভূমি ছিল। খনন কাজ শুরু হবার পর পার্শ্ববর্তী এলাকার নামে এই খনন এলাকার নাম রাখা হয়। সিল্ক এতই মনোহর সামগ্রী যে প্রাচীনকালে এশিয়া-ইউরোপের দেশে দেশে যে পথ দিয়ে এই সামগ্রী আনা-নেয়া হতো সেই রাস্তার নামই হয়ে গিয়েছিল “সিল্ক রোড”। চীনের পূর্ব প্রান্ত থেকে প্রাচীন গ্রীস ও রোম পর্যন্ত বেশ কয়েকটি রাস্তা বিস্তৃত ছিল এই ব্যবসার জন্য। অবশ্যই “সিল্ক রুট” দিয়ে শুধুই সিল্ক আনানেয়া হতোনা অন্যান্য সামগ্রীও থাকতো।

গবেষকগন আরও লিখেছেন যে, এ পর্যন্ত পাওয়া প্রাচীন মানুষের ব্যবহার্য্য প্রথম কাপড়ের বয়স প্রায় ৭০ হাজার বছর এবং তা পশু চামড়া থেকে তৈরী। এর পর মানুষ শণ গাছ থেকে সূতা তৈরী করে বস্ত্র বানাতে শিখে। তার বয়স অনুমান ৩০হাজার বছর। এখন গবেষকরা অনুমান করতে পারছেন যে খুব বেশী আগে নয় এই বিগত অনুমান ৫হাজার বছর আগে মানুষ সিল্ক উৎপাদন শিখেছিল যা আজও একইভাবে আছে। (মৌলপ্রাচীন থেকে অনুবাদ)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT