1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
স্কটল্যাণ্ডের ছায়ামন্ত্রী এমপি ফয়সল চৌধুরী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাৎ - মুক্তকথা
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

স্কটল্যাণ্ডের ছায়ামন্ত্রী এমপি ফয়সল চৌধুরী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাৎ

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ৮ মে, ২০২৩
  • ৭৯৮ পড়া হয়েছে

স্কটল্যাণ্ডের ছায়ামন্ত্রী ও স্কটিশ রাজ্য সভা ইতিহাসের প্রথম বাঙ্গালী সংসদ সদস্য জননেতা ফয়ছল হোসেন চৌধুরী এমবিই, ইংল্যান্ডে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। তাদের এ সৌজন্য সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডঃ মোঃ আবদুল মোমেন।

তাদের এ সৌজন্য সাক্ষাতে কি আলাপ হয়েছে তা আমাদের জানার সুযোগ হয়নি। তবে সাক্ষাৎকালে বাংলাদেশ ও বৃটেনের রাজনৈতিক অবস্থা বিষয়ে সামগ্রিক আলোচনা হয়েছে বলে বিশ্বস্তভাবে জানা গেছে।

উল্লেখ্য যে, স্কটিশ পার্লামেন্ট ইতিহাসের প্রথম বাঙ্গালী এমপি হলেন বাঙ্গালী ফয়সল আহমদ চৌধুরী। তিনি বৃহত্তর সিলেটেরই সুসন্তান। ফয়সল চৌধুরী বিগত তিন দশক ধরে স্কটল্যাণ্ডে তার নিজ এলাকায় গণমানুষের বিভিন্নমুখী সমস্যার সমাধান নিয়ে কাজ করে আসছেন। লোথিয়ান অঞ্চলের মানুষের সেবায় নিবেদিত ফয়সল চৌধুরী ২০২১ সালের মে মাসে স্কটল্যাণ্ড রাজ্য সংসদে ইতিহাসের প্রথম বাংগালী সাংসদ হিসেবে নির্বাচিত হন।

 

এমএসপি মি: ফয়সল চৌধুরী, বিগত ২০০০ সাল থেকে অদ্যাবদি প্রায় আড়াই দশক ধরে এডিনবার্গ ও লোথিয়ান আঞ্চলিক ইকুয়ালিটি কাউন্সিল-এর চেয়ারম্যানের দায়ীত্ব পালন কর আসছেন। একই সাথে তিনি, বাংলাদেশ সমিতি, এডিনবার্গ এর সভাপতি হিসেবে বিগত ২০১০সাল থেকে সফল ও দায়ীত্ব পালনে অবিচল থেকে সুনামের সাথে কাজ করে আসছেন।
উজ্জ্বল এ কর্মযোগী ফয়সল হোসেন চৌধুরী ১৯৯৫ সাল থেকে অদ্যাবদি প্রায় তিন দশক ধরে “গিল্ড অব বাংলাদেশী রেস্তোরাঁ মালিক, স্কটল্যাণ্ড”-এর চেয়ারম্যান হিসেবে দক্ষতার সাথে কাজ করে আসছেন।

সফল ও জীবন চলার পথে স্বার্থক এ কর্মবীরের জন্ম বাংলাদেশের হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের বদরদি গ্রামের এক সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে। তাঁর প্রয়াত পিতা গোলাম রব্বানী চৌধুরী ও মাতা রোকেয়া রব্বানী চৌধুরী ১৯৮২ইং সনে স্কটল্যান্ডের এডিনবার্গে এসে বসবাস শুরু করেছিলেন।

এডিনবার্গের বিশিষ্ট বাংগালী ব্যক্তিত্ব প্রতিথযশা রেস্তোরাঁ ব্যবসায়ী ওয়ালী তসর উদ্দীন তার মামা হন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT