1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
স্বেচ্ছাশ্রমে কোদালীছড়া খালের খনন কাজের শুরু - মুক্তকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন

স্বেচ্ছাশ্রমে কোদালীছড়া খালের খনন কাজের শুরু

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৪৭৮ পড়া হয়েছে

আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। মৌলভীবাজার জেলা শহরের বর্জ্যপানি নিষ্কাষণের একমাত্র মাধ্যম প্রাকৃতিক কোদালী ছড়া খাল, স্বেচ্ছাশ্রমের মাধ্যমে খননের কাজ শুরু হয়েছে। মৌলভীবাজার জেলা প্রশাসনের  উদ্যোগে এ কাজে পৌরসভাসহ, সামাজিক ও রাজনৈতিক বহু ব্যক্তিত্ব শরীক হয়েছেন। এই খননকাজে অংশগ্রহন করে শহরের মানুষকে উদ্বুদ্ধ করতে শনিবার সকালে মৌলভীবাজার জেলা কালেক্টরেট ভবনের সম্মুখ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মৌলভীবাজার প্রেসক্লাবের সম্মুখে গিয়ে শেষ হয়। এসময় শোভাযাত্রায়, সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধি, স্কুল কলেজের শিক্ষার্থী, শিক্ষক সহ প্রায় আরো ৫০টি সামাজিক সংগঠন অংশগ্রহণ করে। পরে তারা, স্বেচ্ছাশ্রমে কুদালীছড়া খনন ও পরিষ্কার পরিচন্নতা অভিযানে অংশ নেন। খননকাজ ও বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম, জেলা পরিষদ চেয়াম্যান আজিজুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল, পৌর মেয়র ফজলুর রহমান, জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট রাধাপদ দেব সজল, মৌলভীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ ড.ফজলুল আলী, মৌলভীবাজার প্রেসক্লাবের সহ সভাপতি আব্দুল হামিদ মাহবুব, সাধারণ সম্পাদক এস এম উমেদ আলী, চেম্বার সভাপতি মো. কামাল হোসেন, মৌলভীবাজার চেম্বারের সাবেক সভাপতি ডা: এম.এ আহাদ, জেলা যুবলীগের সভাপতি নাহিদ আহমদ, জেলা জাসদের সভাপতি নাজিম উদ্দিন নজরুল, বিজনেস ফোরামের সভাপতি নুরুল ইসলাম কামরান, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেনসহ অনেকেই।


বিপুল উৎসাহউদ্দীপনা নিয়ে স্বেচ্ছাশ্রমে কোদালীছড়ায় ময়লা-আবর্জনা পরিষ্কার ও খনন কাজে উপস্থিত সকলকে অংশ গ্রহণ করতে দেখা যায়। এসময় পৌর শহরের প্রায় ৩ কিলোমিটার এলাকাজুড়ে স্বেচ্ছাসেবী ও উৎসুক মানুষের ভীড় ছিল লক্ষ্যণীয়।
উৎসব মুখর পরিবেশে স্বেচ্ছাশ্রমে কুদালী ছড়া পরিস্কার ও খনন কার্যক্রমে অংশ নেয়া অনেকেই জানান, নানা কারনে ছড়াটি এখন প্রাণহীন। ভরাট হওয়াতে নাব্যতা হ্রাসে ছড়াটির অস্থিত্ব বিলীন হওয়ার পথে চলে গিয়েছিল। এই ছড়াটি সংস্কারের নামে স্বাধীনতা পরবর্তী সময় থেকে বহু প্রকল্প নিয়ে কেবল অর্থ আত্মসাৎই করা হয়েছে। খনন বা সংস্কার শুধু ‘নাম কা ওয়াস্তে’ করা হয়েছে। শহরের মধ্যে দিয়ে প্রবাহিত একমাত্র ছড়াটির দু’পাশের অধিকাংশ পাড় দখল হওয়াতে একসময়ের স্রোতস্বী ছড়াটি হারিয়ে ফেলে তার সেই আগের জৌলুস। বহু বহু আগে এ ছড়া দিয়ে ভাটি এলাকা থেকে মানুষজন নৌকাযোগে শহরে আসতো। সুদীর্ঘকালে ভরাট হয়ে যাবার কারনে বর্ষা মৌসুমে প্রায়ই শহরের বিভিন্ন পাড়া ও মহল্লাতে জলবদ্ধতা দেখা দেয়। ছড়াটিকে এই দূর্দশা হতে মুক্ত করতে পারলে শহরে জলাবদ্ধতা অনেকাংশেই কমে যাবে এমনটিই দাবী করেন তারা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT