1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
হাজার ছাত্র-ছাত্রী মায়ের পা ধুয়ে দিয়ে খাইয়ে দিলেন - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

হাজার ছাত্র-ছাত্রী মায়ের পা ধুয়ে দিয়ে খাইয়ে দিলেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৩২ পড়া হয়েছে

লন্ডন:  মাতৃ দিবসের এখনও অনেক বাকী। সেই মে মাসের দ্বিতীয় রবিবারে। কিন্তু নীলফামারির সরকারি কারিগরি স্কুল ও  কলেজটা জানুয়ারির শেষ সোমবারে এসে যেনো মায়েদের কলেজ হয়ে উঠল। হাজার ছাত্র-ছাত্রী সারি দিয়ে বসে পা ধুয়ে দিলেন মায়েদের। খাইয়ে দিলেন নিজের হাতে।

নামী শিক্ষা প্রতিষ্ঠানে ‘মাতৃ দিবস’ উদযাপন আজকাল আর কোনও বিরল ঘটনা নয়। কিন্তু শুধু মায়েদের জন্যও যে একটা দিনকে উৎসর্গ করা যেতে পারে, এমনটা ক’জন ভাবেন? নীলফামারির সৈয়দপুর থানার সরকারি কারিগরি স্কুল ও কলেজের অধ্যক্ষ আমির আলি আজাদ শুধু ভাবেননি করেও দেখিয়েছেন।

কলেজ চত্বরেই মায়েদের সম্মান জানানোর এই বিশেষ অনুষ্ঠান আয়োজিত হয়েছিল। হাজার খানেক ছাত্র-ছাত্রী প্রতিষ্ঠানটিতে। প্রত্যেকের মা আমন্ত্রিত হয়েছিলেন। কলেজ প্রাঙ্গণে নিজের হাতে মায়ের পা ধুয়ে দিয়ে প্রত্যেক ছাত্র-ছাত্রী অঙ্গীকার— সারা জীবন এ ভাবেই মায়ের মর্যাদা রক্ষা করবেন। তার পর নিজের হাতে মাকে খাইয়ে দিয়ে শপথ— আজীবন এ ভাবেই যত্নে রাখবেন।

এমন অভিবনব আয়োজন যে কলেজে হয়েছে, সে কথা সৈয়দপুরের গ্রাম-গ্রামান্তরে রটে গিয়েছিল। ফলে বহু মানুষ জড়ো হয়েছিলেন অনুষ্ঠান চত্বর ঘিরে। অনেককেই অবেগপ্রবণ হয়ে পড়তে দেখা গিয়েছে সে জমায়েতে। (আনন্দবাজার থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT