1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অবশেষে সড়ক সংস্কার হচ্ছে, কাজে গাফিলতি হবেনা দাবী নবাগত নির্বাহি প্রকৌশলীর - মুক্তকথা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন

অবশেষে সড়ক সংস্কার হচ্ছে, কাজে গাফিলতি হবেনা দাবী নবাগত নির্বাহি প্রকৌশলীর

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ৪৫৪ পড়া হয়েছে

আব্দুল ওয়াদুদ॥ অবশেষে মৌলভীবাজার সমশেরনগর সড়ক সংস্কার হচ্ছে ৪২ কোটি টাকায়। কাজে গাফিলতি হবেনা দাবী নবাগত নির্বাহি প্রকৌশলীর। ২০১৯ সালের শেষের দিকে মৌলভীবাজার-সমশেরনগর সড়ক সংস্কারের কাজ শুরু হলে কারোনা, বৃষ্টিপাত ও বৈরী আবহাওয়ার কারনে কাজটি পিছিয়ে পড়ে যায়। এতে চরম দূর্ভোগে পড়েন জেলার ৪ উপজেলার লক্ষাধিক মানুষ। তবে জনসাধারনের দূর্ভোগের কথা বিবেচনায় এনে সব কিছু কাটিয়ে আবার শুরু হয়েছে ওই সড়ক সংস্কারের কাজ। মৌলভীবাজার-সমশেরনগর সড়ক সংস্কারের চুক্তি মূল্য ৪২ কোটি ১০ লাখ টাকার। সড়কের ৩৩ কিলোমিটার দৈর্ঘ্যের ২০.৫ কিলোমিটার সড়ক সংস্কার করা হচ্ছে এখন। যেখানে খানা-খন্দ সেখানে দেখে দেখে সড়কটি কার্পেটিং করা হবে। “রেব আরসি” নামের ঢাকাস্থ একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ওই সড়কের সংস্কার কাজ করছে।

২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর ওই সড়কের কাজ শুরু হলে করোনার কারণে সাময়ীক বন্ধ হয়ে যায়। কাজটি শেষ হবে ২০২১ সালের ৮ই ফেব্রুয়ারী। এক প্রশ্নের জবাবে, মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জিয়া উদ্দিন জানান, কাজের গুণগত মান অক্ষুন্ন রাখতে প্রশস্ত ও মজবুত করে এ কাজটি করা হচ্ছে। এখানে ফাঁকি দেবার কোন সুযোগ নাই। কাজের ওই মান ধরে রাখতে আমাদের একটি মনিটরিং টিম দেখভাল করছে। এছাড়াও ওই কাজের মান নিয়ে কোন প্রশ্ন উঠলে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের পক্ষ থেকে এসে পর্যবেক্ষণ করা হবে। আরেক প্রশ্নের জবাবে ওই প্রকৌশলী জানান, কাজের ত্রুটি বিচ্ছুতি নিয়ে নেতিবাচক কোন কথা আসলে আমরা সুধরাতে পারবো। ওই ঠিকাদার সরকারি দলের কোন নেতা-কর্মী কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি আমার জানা নাই। আপনারা ডিজিএফআই-কে জিজ্ঞেস করলে জানতে পারবেন।

রাজনগর-খেয়াঘাটবাজার সড়ক সংস্কারের আর দেড় মাস বাকি

এদিকে প্রায় অর্ধ-যুগ ধরে মেরামত কাজ না হওয়ায় এবং গেলো কয়েক বছরের বন্যা ও অতি বৃষ্টির কারনে ক্ষতিগ্রস্থ হয়েছে মৌলভীবাজারের রাজনগর-খেয়াঘাটবাজার (বালাগঞ্জ) সড়কের প্রায় ১৮ কিলোমিটার পথ। সড়কটি দীর্ঘদিন যাবৎ এলজিইডির অধিনে থাকায় অনুপযোগী ও পরিকল্পনাবিহীন মেরামত কাজ হয়েছিল। চলতি বছরের শুরুতে সড়ক ও জনপথ বিভাগ ওই সড়কটির তদারকির দ্বায়িত্ব পায়। সড়কটির সংস্কারের বিষয়ে জানতে চাইলে ওই নির্বাহি প্রকৌশলী বলেন, রাজনগর-খেয়াঘাটবাজার সড়কের রিপেয়ারের কাজ হবে মাস-দেড়-এক এর মধ্যে। তবে বন্যা থেকে সড়কটি বাচাঁনোর জন্য আপাতত বড় অংকের কোন কাজ হচ্ছেনা। যেসব যায়গায় গর্ত রয়েছে এগুলো ভরাট করে পাঁকাকরণ করা হবে। তবে সড়কের নিঁচু এলাকায় মাটি ভরাট করে পূর্ণ কাজ করার আমাদের একটি পরিকল্পনা রয়েছে। এই কাজটি করতে স্থানীয় এমপিসহ সংশ্লিষ্ট সকলের সহযোগীতা লাগবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT