1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আলোকিত মানুষ, সাংস্কৃতিক জোটের সমাবেশ, প্রদীপ জ্বালানো ও হাসান আরিফের জন্মদিন - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

আলোকিত মানুষ, সাংস্কৃতিক জোটের সমাবেশ, প্রদীপ জ্বালানো ও হাসান আরিফের জন্মদিন

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩
  • ১৯০ পড়া হয়েছে

জেলার আলোকিত মানুষদের খোঁজখবর

শিক্ষক আহমদ সিরাজের বিদ্যালয় পরিদর্শনে

শিক্ষাবিদ অধ্যক্ষ সাইয়্যিদ মুজিব

বিশেষ প্রতিনিধি

জেলার আলোকিত মানুষদের অন্যতম শিক্ষাবিদ অধ্যক্ষ সাইয়্যিদ মুজিবুর রহমান এবং শিক্ষক ও লেখক আহমদ সিরাজের মেলবন্ধন অনন্য এক দৃষ্টান্ত। কমলগঞ্জ উপজেলার মবশ্বির আলী চৌধুরী বালক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও লেখক সিরাজুল ইসলাম (আহমদ সিরাজ) এর আমন্ত্রণে বিদ্যালয় পরিদর্শনে আসেন মৌলভীবাজার জেলার অন্যতম শিক্ষাবিদ বর্তমানে আমেরিকা প্রবাসী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সাইয়্যিদ মুজিবুর রহমান। শিক্ষককে পেয়ে আহমদ সিরাজ এত আনন্দিত ও উল্লসিত হন যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। এসময় উপস্থিত ছিলেন শিক্ষকের আরেক সুহৃদ এলাকার শিক্ষানুরাগী সমাজসেবক আব্দুর রশীদ মাখন, স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য শামসুজ্জামান চৌধুরী রাহেল।

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ছলিমগঞ্জ গ্রামের শ্রীনাথপুর এলাকায় মনোরম পরিবেশে ২০১৯ সালে স্থাপিত মবশ্বির আলী চৌধুরী বালক উচ্চ বিদ্যালয়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর এই বিদ্যালয়ের ছাত্র ২২০ জন এবং শিক্ষক ৯ জন। বিদ্যালয়ের ইউ প্যাটার্নের ভবনের পুরো বারান্দা জুড়ে ঝুলানো রয়েছে হরেক রকমের পাতাবাহারের গাছ। এসব কারণে দৃশ্যমান হয়েছে ব্যতিক্রমী এক পরিবেশের।

 

 

 

স্কুলের উন্নয়নসহ বিভিন্ন বিষয় নিয়ে দীর্ঘ আলাপচারিতার পর অধ্যক্ষ সাইয়্যিদ মুজিবুর রহমান স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের নতুন কারিকুলাম নিয়ে পাঠক্রম পদ্ধতি ঘুরে ঘুরে দেখেন। এসময় ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়নী পরিক্ষা অনুষ্ঠিত হয়। নতুন নিয়মে দলবদ্ধ শিক্ষা কার্যক্রম অবলোকন করেন। প্রাকৃতিক সাজে সাজানো গোছানো স্কুলের পরিবেশ এবং শিক্ষক ও শিক্ষার্থীদের আচার আচর ও শৃঙ্খলা দেখে সন্তোষ  প্রকাশ করেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম(আহমদ সিরাজ), সহকারী প্রধান শিক্ষক মোঃ মশিউর রহমান চৌধুরী, সহকারী শিক্ষক মোমিনা ইয়াসমিন রুজি, পিন্টু দেব, হামিদা চৌধুরী, সুমাইয়া চৌধুরী, তারিন সুলতানা, মো: শামসুল ইসলাম চৌধুরী, অফিস সহকারী মো: নাভেদ চৌধুরী, পরিচ্ছন্নতা কর্মী মোছাঃ নাজমিন আক্তার।

ইসরাইলের হামলার প্রতিবাদে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সমাবেশ

গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বাহিনীর বর্বর হামলার ঘটনায় প্রতিবাদ সমাবেশ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

আজ শনিবার (১৮ই নভেম্বর) বিকেল ৩টায় রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচি হয়েছে।

সমাবেশে সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। স্বাগত বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস।

আরও বক্তব্য রাখেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি মীর বরকত, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সহ-সভাপতি ফকির সিরাজ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মণ্ডলীর সদস্য ইকবাল খোরশেদ, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মিনু হক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ঝুনা চৌধুরী এবং বাংলাদেশ পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাংগঠনিক সম্পাদক আজহারুল হক আজাদ।

বক্তারা বলেন, ফিলিস্তিনের গাজায় বর্বর হামলায় সৃষ্ট মানবিক বিপর্যয়ের জন্য শুধু ইসরাইল নয়, তাদের সমর্থন ও সহযোগিতা দেওয়া প্রভাবশালী রাষ্ট্রগুলোও দায়ী। বাংলাদেশের ইসলামী দলগুলোসহ যে রাজনৈতিক দলগুলো ফিলিস্তিনের নিরীহ মানুষের ওপর হামলার প্রতিবাদ জানাচ্ছে না তাদেরও সমালোচনা করেন সংস্কৃতিজনেরা।

তারা বলেন, রাষ্ট্র হিসেবে বাংলাদেশ ও বাংলাদেশের মানুষ যেভাবে স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছে তা মানবিকতার অনন্য দৃষ্টান্ত। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারকে ধন্যবাদ জানান বক্তারা।

ইসরাইলের হামলায় ফিলিস্তিনে এবং সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতায় বাংলাদেশে প্রাণ হারানো মানুষদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২১শে নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্বলন কর্মসূচি ঘোষণা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। তিনি বলেন, বাংলাদেশে রাজনৈতিক আন্দোলনের নামে সহিংসতা করে যারা প্রাণহানি ও দেশের সম্পদ বিনষ্ট করছে, তদের বিষয়েও সতর্ক থাকতে হবে।

ইসরায়েলের বর্বরতায় ও বাংলাদেশে সহিংসতায় নিহতদের স্মরণে

সাংস্কৃতিক জোটের প্রদীপ প্রজ্বলন

গাজায় ইসরায়েলের বর্বর হামলা ও বাংলাদেশে সহিংস রাজনৈতিক কর্মসূচিতে অগ্নিদগ্ধ হয়ে নিহতদের স্মরণে সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রদীপ প্রজ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বর্বর হামলা এবং বাংলাদেশে সহিংস রাজনৈতিক কর্মসূচিতে অগ্নিদগ্ধ হয়ে নিহতদের স্মরণে সারা দেশে প্রদীপ প্রজ্বলন কর্মসূচি পালন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

 

 

মঙ্গলবার(২১শে নভেম্বর) সন্ধ্যা ৫ টা ৩০ মিনিটে কেন্দ্রীয় কর্মসূচি হয়েছে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে। ঢাকার সব সাংস্কৃতিক ফেডারেশন ও সংগঠনের নেতাকর্মীরা এতে যোগ দেন। সংহতি জানাতে আসেন বিশিষ্টজনসহ সব স্তরের মানুষ।

সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতির গোলাম কুদ্দুছের সভাপতিত্বে বরেণ্য ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদারসহ বিশিষ্টজনেরা সে সময় সংক্ষিপ্ত আলোচনা করেন। তারা বলেন, ফিলিস্তিনের গাজায় হামলা চালানো ইসরাইল এবং তাদের মদদ দেওয়া সাম্রাজ্যবাদী অপশক্তির বিরুদ্ধে বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে। রাজনৈতিক কর্মসূচির নামে যারা দেশের শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত ও জানমালের ক্ষতি করে তাদের বিষয়েও সতর্ক থাকার আহ্বান জানায় সম্মানিত সাংস্কৃতিক জোট।

দেশের সব জেলা এবং উপজেলায় একই সময়ে স্থানীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। এতে স্থানীয় সবগুলো সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফের জন্মদিন উদযাপন

হাসান আরিফ স্মৃতি সংসদের আয়োজনে সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফের জন্মদিন উদযাপন হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে।

সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আবৃত্তিশিল্পী হাসান আরিফ এর জন্মদিন উদযাপনে ”হাসান আরিফ অন্তরে মম’ শিরোনামে অনুষ্ঠান আয়োজন করে হাসান আরিফ স্মৃতি সংসদ।

 

 

পয়লা ডিসেম্বর ২০২৩ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে হাসান আরিফ স্মৃতি সংসদের আয়োজনে আলোচনা, আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য পরিবেশনায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রয়াত সাধারণ সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফের জন্মদিন উদযাপিত হয়। বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ ও স্পন্দনের শিল্পীরা সূচনা সংগীত ও নৃত্য পরিবেশন এবং প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে আয়োজন শুরু হয়। স্বাগত বক্তব্য রাখেন আবৃত্তিশিল্পী মোঃ আহ্কাম উল্লাহ্।

আয়োজনে অংশগ্রহণ করেন নাট্যজন মামুনুর রশীদ, নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক, লেখক-গবেষক গোলাম কুদ্দুছ, কবি ড. মুহম্মদ সামাদ, নাট্যজন ঝুনা চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও হাসান আরিফের বোন রাবেয়া রওশন তুলি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT