1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইকুয়েডরের দূতাবাস থেকে গ্রেপ্তার হলেন জুলিয়ান এসেঞ্জ - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন

ইকুয়েডরের দূতাবাস থেকে গ্রেপ্তার হলেন জুলিয়ান এসেঞ্জ

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৫ এপ্রিল, ২০১৯
  • ২৮৫ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ।। সুদীর্ঘ সময় সংবাদ ও গণমাধ্যমে বিস্তর আলাপ-আলোচনার পর অবশেষে গ্রেপ্তার হলেন উইকিলিকসের অন্যতম প্রতিষ্ঠাতা জুলিয়ান এসেঞ্জ। বৃহস্পতিবারই ইকুয়েডরের লন্ডনস্থিত দূতাবাস থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। গত ১১ই এপ্রিল বৃহস্পতিবার এই গ্রেপ্তারের ঘটনা ঘটে। সংবাদ মাধ্যম থেকে জানা যায়, ২০১২ সালের এক পরোয়ানার(ওয়ারেন্ট) ভিত্তিতে স্কটল্যান্ড ইয়ার্ড তাকে গ্রেপ্তার করে। জানার বিষয় যে, কোন পূর্বঘোষণা ছাড়াই, গ্রেপ্তারের আগে, দক্ষিন আমেরিকা এসেঞ্জকে গ্রেপ্তার না করার যে রক্ষাকবচ দিয়েছিল তা তুলে নেয়। এর পরই বৃটিশ গোয়েন্দা বিভাগ স্কটল্যান্ড ইয়ার্ড তাকে গ্রেপ্তার করে।
জন্মসূত্রে অস্ট্রেলিয়ার বাসিন্দা ৪৭ বছরের এসেঞ্জের বিরুদ্ধে সুইডেনে এক যৌনকর্মের অভিযোগ ছিল। সেই অভিযোগ উঠার পর গত সাত বছর ধরে লন্ডনে ইকুয়েডর দূতাবাসের একটি ঘরেই তিনি বসবাস করে আসছিলেন। উইকিলিকসে আমেরিকার সরকারি গোপন তথ্য পাচার করার দায়ে সে দেশে তাঁর মৃত্যুদণ্ড হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন কারণে এসেঞ্জ রক্ষাকবচ দাবি করেছিলেন। তবে অবশেষে রক্ষাকবচ উঠে যাওয়ায় তাঁকে গ্রেপ্তার করতে সক্ষম হল স্কটল্যান্ড ইয়ার্ড।
গ্রেপ্তারের পর তাঁকে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে তোলা হয়। তারপর তাঁকে সেন্ট্রাল লন্ডনের জেলে নিয়ে যাওয়া হয়। এখন থেকে তাঁকে সেখানেই রাখা হবে। পিটিআই-এর বরাতে বর্তমান এ খবর প্রকাশ করেছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT