1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইতিহাসের কত কথা- তিব্বতের সাক্যমঠ - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন

ইতিহাসের কত কথা- তিব্বতের সাক্যমঠ

বিশেষ প্রতিবেদক॥
  • প্রকাশকাল : সোমবার, ১৫ আগস্ট, ২০২২
  • ৯৩৪ পড়া হয়েছে

 

মানব সভ্যতার ইতিহাসে বৌদ্ধ ধর্মের অবদান শুধু অসীমই নয় রীতিমত চোখে ধাঁধাঁ লাগিয়ে দেয়ার মত অবস্থা। বৌদ্ধদের প্রার্থনাগারকে মঠ বলা হয়ে থাকে। মঠ বলতে এমন একটি অবকাঠামোকে বুঝানো হয় যেখানে কোন এক বিশেষ সম্প্রদায়ের ব্যক্তিবর্গ ধর্মীয় কারণে অবস্থান করেন এবং সেখানে উক্ত ধর্মীয় গুরুগণ উপদেশ ও শিক্ষাদান করেন। অবশ্য আধুনিক হিন্দু বা সনাতনি ধর্মাবলম্বীগনও তাদের ধর্মীয় শিক্ষাদানের ঘরকে মঠ বলেন মন্দিরও বলেন। অতীত ইতিহাসের পাতায় পাতায় বৌদ্ধদের ধর্ম প্রচারের রীতিনীতি, শিক্ষা, আদর্শ উজ্জ্বল হয়ে আছে শত-সহস্র বছর আগ থেকে।

তিব্বতের সাক্যমঠ এসবের উদাহরণ হয়ে প্রাচীন ইতিহাসের পাতায় জ্বল জ্বল করছে। যতদূর জানা যায়, এই সাক্যমঠ প্রতিষ্ঠা করা হয়েছিল ১০৭৩সালে। সেই মঠের প্রধান আকর্ষণ ছিল তাদের পাঠাগার। যার পরিচয় ছিল “সাক্য মঠ পাঠাগার” বলে। অনেকেই মনে করেন চেঙ্গিস খাঁ হালাকু খাঁ এদের হাত থেকে রক্ষার জন্য অতিমূল্যবাণ এই পাণ্ডুলিপিগুলো সংরক্ষণ করা হয়েছিল।

২০০৩ সালের ৮ ফেব্রুয়ারী এই বিশাল দৈত্যকার গ্রন্থাগারটি আবিষ্কার হয়েছিল। আবিষ্কারের আগ পর্যন্ত মঠের ভেতরে বিশাল একটি পাঠাগার রয়েছে তা কেউই জানতো না। এটি ৬০ মিটার দীর্ঘ এবং ১০ মিটার উঁচু প্রাচীরের মত হলেও আসলে এটি অনেকগুলো আচ্ছাদিত তাক(Shelves)এর সমন্বয়।

এখানে ৮৪,০০০ গোপন পাণ্ডুলিপি গোল করে গুটিয়ে রাখা অবস্থায়(স্ক্রোল) পাওয়া গেছে। এটা অনুমান করা হয় যে লুকিয়ে রাখার পর থেকে এটিকে কখনও কেউ স্পর্শ করেনি। এই গ্রন্থাগারটি মানবতার হাজার বছরের ইতিহাসকে আলোকিত করে বলে মনে করা হয়। এই পাণ্ডুলিপিতে রয়েছে মানুষের প্রায় ১০,০০০ বছরের ইতিহাস। এসবের মধ্যে রয়েছে সাহিত্য, ইতিহাস, দর্শন, জোতির্বিজ্ঞান, গণিত এবং কলা বিষয়ক লিপি।

১৯৪৮সালে কাছাকাছি থেকে সাক্য মঠ-এর একখানা দূর্লভ ছবি। অন্তর্জাল থেকে সংগ্রহ

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT