1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
একি কুম্ভকর্ণের ঘুম ভাঙ্গিল নাকি নতুন ভেল্কি! - মুক্তকথা
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন

একি কুম্ভকর্ণের ঘুম ভাঙ্গিল নাকি নতুন ভেল্কি!

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৩৫৬ পড়া হয়েছে

বিশ্বাস করতে চাই কুম্ভকর্ণের ঘুম ভেঙ্গেছে। দুনিয়ার মানুষকে দেখানোর জন্য হলেও তারা স্বীকার করে নিলো যে সেখানকার সেনাবাহিনী নরহত্যায় জড়িত ছিল এবং আছে। অন্ততঃ ১০জনকে হত্যা করে গণকবরে পুঁতে রাখা হয়েছে এমন অপরাধকে অবশেষে তাদের স্বীকার করতেই হয়েছে। আমাদের বিশ্বাস ধীরে ধীরে গণহত্যার আরো তথ্য জনসমক্ষে বেরিয়ে আসবে। মানুষ খুন দুনিয়ার কেউ কোথায়ও লুকিয়ে রাখতে পারেনি আর পারবেও না। আজ হোক কাল হোক আসল সত্য বেরিয়ে আসবেই।
এ দফায় জানা গেল ১০জন রোহিঙ্গাকে হত্যা করে গণকবর দেয়ার কারণে মিয়ানমারের সাত সেনা সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে মিয়ানমার সরকার। দৈনিক ইত্তেফাক এ খবরটি প্রকাশ করেছে।
জানা যায় গত শুক্রবার রয়টার্সে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ হয়েছিল। প্রতিবেদনে বলা হয়েছিল, রাখাইনের উত্তরাঞ্চলে একটি গ্রামে ১০জন রোহিঙ্গাকে ধরে নিয়ে সেনা সদস্য ও গ্রামবাসীরা হত্যা করে গণকবর দেয়।
ইত্তেফাক লিখেছে, এই ঘটনা অনুসন্ধান করতে গিয়ে রয়টার্সের দুই সাংবাদিক মিয়ানমার এর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হন। রাষ্ট্রীয় গোপনীয় তথ্য প্রকাশের অভিযোগে তাদের বিরুদ্ধে বিচার চলাকালেই এই প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। সেই প্রতিবেদন প্রকাশের পর আজ রবিবার সরকারের একজন মুখপাত্র দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিলেন।
এই ঘটনায় সাতজন সেনা সদস্য, তিনজন পুলিশ সদস্য ও ছয়জন গ্রামবাসীকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে এ ঘটনায় তদন্ত করা হচ্ছে।
গত ১০ জানুয়ারি দেশটির সেনাবাহিনী জানায়, সেনাবাহিনীর উপর সন্ত্রাসী হামলাকারী ২০০জন সন্ত্রাসীর মধ্যে ওই ১০ রোহিঙ্গাও ছিল। যদিও রয়টার্সের পক্ষ থেকে অনুসন্ধানে বৌদ্ধ ও মুসলিম গ্রামবাসীর পক্ষ থেকে এই বক্তব্যের কোনো সত্যতা পাওয়া যায়নি। এর মধ্যে কয়েকজনকে তরবারি নিয়ে হামলা করে বৌদ্ধ গ্রামবাসী। বাকিদের গুলি করে হত্যা করে সেনারা। এখন সেনাবাহিনী বলছে, এই হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, গত বছর আগস্টে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর চৌকিতে হামলার পর থেকে রোহিঙ্গা গ্রামবাসীদের উপর হামলা চালাতে থাকে মিয়ানমার সেনাবাহিনী। এতে অন্তত সাত লাখ লোক শরণার্থী হিসেবে বাংলাদেশে প্রবেশ করে। এই ঘটনাকে জাতিগত নিধন ও গণহত্যা হিসেবে আখ্যা দিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT