1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কোদালিছড়ার উন্নয়নে জাইকা সহযোগিতা করতে চায় মৌলভীবাজার পৌরসভাকে - মুক্তকথা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন

কোদালিছড়ার উন্নয়নে জাইকা সহযোগিতা করতে চায় মৌলভীবাজার পৌরসভাকে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২১ জুলাই, ২০১৯
  • ৫৭২ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। কোদালিছড়াকে মৌলভীবাজার শহরের এক প্রাণ বলা যায়। সাধারণ নাগরিক, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, জেলা প্রশাসন, জেলা পুলিশ, শিক্ষা প্রতিষ্ঠান, সাংবাদিক, ব্যবসায়ী, আইনজীবী, বিভিন্ন ক্রীড়া, সামাজিক ও সাংস্কৃতকি সংগঠনসহ সকলের সম্পৃক্ততায় শহরের পানি নিষ্কাশনের একমাত্র এই ছড়াটি প্রাথমিক পর্যায়ে সংস্কার করে মৌলভীবাজার পৌরসভা। এরপর থেকে পৌরসভা নিয়মিত কোদালিছড়া শহরাংশে পরিচ্ছন্ন ও সংস্কার কাজ করে যাচ্ছে। এখন প্রয়োজন কোদালিছড়ার দু’পাড় জুড়ে গাইড-ওয়াল নির্মাণ, আর ওয়াকওয়ে এবং সৌন্দর্যবর্ধনের জন্য ফুল গাছ লাগানো।
স্বপ্নের শহর গড়তে নাগরিকদের এই দাবি দীর্ঘদিনের। এতে সাড়া দিয়ে বৃহস্পতিবার পৌরসভা হলরুমে মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমানের সাথে বৈঠকে বসেন জাইকা প্রতিনিধি দল। এ সময় পৌরসভার ড্রেনেজ সিস্টেম এবং দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন অধ্যাপক আব্দুল খালিক, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রাধাপদ দেব সজল, বিদায়ী নির্বাহী প্রকৌশলী আবুল হোসেন, পৌর কাউন্সিলর ফয়ছল আহমদ, আয়াছ আহমদ, হাসানাত কামালসহ পৌর র্কমর্কতা, কর্মচারীরা উপস্থতি ছিলেন।
বৈঠকে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান কোদালিছড়ার উন্নয়নের প্রয়োজনীয়তা এবং নাগরিক হিসেবে শহরের ড্রেনেজ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে মতামত ও পরামর্শ তুলে ধরেন। পৌরসভায় বৈঠক শেষে জাইকা প্রতিনিধি দল প্রেসক্লাব সংলগ্ন এলাকায় কোদালিছড়া পরিদর্শন করেন। পরে ওই প্রতিনিধি দল জেলা প্রশাসকের কার্যালয়ে প্রশাসনের সাথে জেলার দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে বৈঠক করেন। এ সময় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আশরাফুল আলম খান ও পৌর মেয়র ফজলুর রহমান বক্তব্য রাখনে।
সাত সদস্যের জাইকা প্রতিনিধি দলের নেতৃত্ব দেন জ্যৈষ্ঠ উপ-পরিচালক ইনউ হরিমউ। জাইকা প্রতিনিধি দল জানান দুর্যোগ ব্যবস্থাপনায় মৌলভীবাজার, কক্সবাজারসহ বাংলাদেশের তিনটি জেলায় পাইলট প্রকল্প গ্রহন করছে জাইকা। পৌর মেয়র ফজলুর রহমান বলেন কোদালিছড়া শহরের লাইফ-লাইন। শহরের পানি নিষ্কাশনের একমাত্র এ খালটির উন্নয়নে পৌর পরিষদ ও নাগরিকদের নিয়ে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে।
নিয়মিত পরিচ্ছন্ন এবং সংস্কার করে যাচ্ছে। আরো প্রয়োজনীয় ও সৌন্দর্য বর্ধনের কাজ করতে আর্থিক বরাদ্ধ প্রয়োজন। আশা করছি আমাদের বন্ধুরাষ্ট্র জাপান সরকারের উন্নয়ন সংস্থা-জাইকা আমাদের সহযোগীতায় এগিয়ে আসবে।

মৌলভীবাজারে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনতামূলক সভা

মৌলভীবাজারে নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের আওতাধীনে ওয়ান স্টপ ক্রাইসিস সেলের বিভিন্ন কার্যক্রম সর্ম্পকে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে সম্প্রতি সময়ে সারাদেশে নারী ও শিশু নির্যাতন উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় সচেতনতামূলক সভার উদ্যোগ নিয়েছে এই মন্ত্রণালয়। সভায় নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে তাৎক্ষনিক ব্যবস্থা নিতে ও সহিংষতা প্রতিরোধে টোল ফ্রি নাম্বার ১০৯ এর কার্যক্রম শক্তিশালীকরণে জোর দেয়া হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাসপাতাল তত্ত্বাবধায়ক পার্থস্বারতী দত্ত কানোনগো, নিয়োজিত ওসিসরি প্রধান সুরুরুম মারফুয়া প্রমুখ।

মৌলভীবাজারে মৎস্য সপ্তাহের উদ্বোধন

মৌলভীবাজারে বর্ণাঢ্য রেলী ও মাছের পোনা অবমুক্তকরণের মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তরের যৌথ আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য  শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে মৌলভীবাজার পৌরসভা পুকুর পাড়ে এসে শেষ হয়। পরে পৌরসভার পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্তকরা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগ সভাপতি নছোর আহমদ, পৌর ময়ের ও জলো আওয়ামীলীগরে যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ ফজলুর রহমান, জলো মৎস্য র্কমর্কতা মোহাম্মদ এমদাদুল হক সহ জলো প্রশাসন ও জলো মৎস্য অধদিপ্তররে র্কমর্কতাবৃন্দ। পরে জলো প্রশাসক র্কাযালয়ে এক আলোচনা সভা অতরিক্তি জলো প্রশাসক (রাজস্ব) আশরাফুল আলম খানরে সভাপতত্বি অনুষ্ঠতি হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT