1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রয়াত সাংবাদিক মহররম খানের ‘মহাকাব্যে কোরআন’এর বাংলা অনুবাদ প্রকাশনা ও হস্তান্তর - মুক্তকথা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:১১ অপরাহ্ন

প্রয়াত সাংবাদিক মহররম খানের ‘মহাকাব্যে কোরআন’এর বাংলা অনুবাদ প্রকাশনা ও হস্তান্তর

শ্রীমঙ্গল(মৌলভীবাজার) প্রতিনিধি
  • প্রকাশকাল : রবিবার, ৯ জুলাই, ২০২৩
  • ১৫১ পড়া হয়েছে

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার প্রয়াত প্রবীন সাংবাদিক মোহাম্মদ মহররম খান কর্তৃক পবিত্র কোরআন শরীফের ১৪ পারা কবিতার ছন্দে বাংলায় অনুবাদকৃত “মহাকাব্যে কোরান”-এর প্রকাশনা ও হস্তান্তর অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার(৭জুন) বিকেলে শ্রীমঙ্গল প্রেসক্লাবের বিপুল রঞ্জন চৌধুরী- মহররম খান কনফারেন্স কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরীর হাতে এই মহাকাব্যে কোরান এর দু’টি সংখ্যা হস্তান্তর করেন অনুবাদক প্রয়াত মহররম খানের স্ত্রী কবিরুন্নেসা খানম ও তার পরিবারের সদস্যরা।

শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী এর সভাপতিত্বে ও প্রেসক্লাবের সাবেক কোষাধ্যক্ষ সৈয়দ ছায়েদ আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানে কাব্যগ্রন্থের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন মহররম খানের বড় মেয়ে অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা রোকেয়া খানম, দুই ছেলে প্রকৌশলী মাহবুব আহমেদ খান ও প্রখ্যাত বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক মহিউদ্দিন আহমেদ খান, জামাতা মৌলভীবাজার বারের সাবেক সাধারণ সম্পাদক আইনজীবী মিজানুর রহমান মিজান, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি মো: কাওছার ইকবাল ও সাবেক সহ-সভাপতি ইসমাইল মাহমুদ প্রমুখ।

আলোচকরা বলেন, সাংবাদিক মহররম খান জীবনের শেষদিকে এসে এই কাজটি শুরু করেন। তাঁর ইচ্ছা ছিলো কোরআনের ৩০টি পারার সারমর্ম বাংলায় তর্জমা করে কাব্যে রূপ দিতে। কিন্তু তিনি তা করে যেতে পারেননি। ১৪ পারা পর্যন্ত শেষ করেছিলেন। বাবার এই কীর্তি স্মৃতি হিসেবে ধরে রাখতে তাঁরই হাতের লিখা(পান্ডুলিপি) ঠিক করে কাব্যগ্রন্থটি প্রকাশ করা হয়েছে। এতে তাদের পিতার হস্তাক্ষরও বেঁচে থাকবে।
তবে তারা শিকার করেন, মুদ্রনকৃত কাব্যে সামান্য ভুলক্রটি আছে বা থাকতে পারে, তারা পরবর্তি মুদ্রনে বা প্রকাশনায় সংশোধন করে নেবেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পারুল খানম, মনোয়ারা খানম মিলু(অবপ্রাপ্ত ব্যাংকার), সেলিনা খানক শেলী( শিক্ষিকা), রুকশানা খানম মনি(শিক্ষিকা), বড় মেয়ের জামাই মকবুল আলী(অবসর প্রাপ্ত সরকারী কর্মকর্তা) ও নাতনি শুশ^র অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা ও শ্রীমঙ্গল দুপ্রক সাধারণ সম্পাদক মো: আব্দুর রউফ তালুকদার প্রমুখ।

অনুষ্ঠানে মহররম খানের স্ত্রী কবিরুন্নেসা খানম তাঁর স্বামীর লিখা একটি কবিতার কিছু অংশ পড়ে শোনান। সিনিয়র সাংবাদিক মো: কাওছার ইকবাল তার বক্তব্যে মরহুম মহররম খানের স্মৃতিচারণ করেন।

উল্লেখ্য, গ্রন্থটির রচয়িতা তিনি শ্রীমঙ্গল প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও দ্য ডেইলি নিউনেশন পত্রিকার শ্রীমঙ্গল সংবাদদাতা ছিলেন। তিনি ১৯৯২ সালে বাধক্যজনিত কারণে শ্রীমঙ্গলের ভানুগাছ সড়কস্থ(১০ নং এলাকার) নিজ বাড়িতে মৃত্যৃ বরণ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT