1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ফিরে দেখা ২০২০, ৯০ শতাংশ সেতু মেয়াদ উত্তীর্ণ Page % Page - মুক্তকথা - মুক্তকথা
শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

ফিরে দেখা ২০২০, ৯০ শতাংশ সেতু মেয়াদ উত্তীর্ণ

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১
  • ৪০৫ পড়া হয়েছে
মৌলভীবাজারে আলোচনায় ছিল ট্রেন দূর্ঘটনা

আশ্বাসের মধ্যেই থেমে আছে এই রুটের উন্নয়ন

হোসাইন আহমদ, মৌলভীবাজার॥ ২০২০ সালে মৌলভীবাজারে আলোচনার শীর্ষে ছিল ট্রেন দুর্ঘটনা। বছরের শেষ ৫ মাসে সিলেট-আখাউড়া রেল রুটে বড় ধরনের ৬টি দুর্ঘটনা ঘটেছে। এতে সরকারের ক্ষতি হয় কয়েক কোটি টাকা। সেবা বঞ্চিত হয়েছেন বৃহত্তর সিলেট অঞ্চলের হাজার হাজার যাত্রী। তার পরেও টনক নড়েনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। চলতি বছর দীর্ঘদিন করোনার কারণে রেল চলাচল বন্ধ থাকলেও আগষ্ট থেকে সীমিত আকারে চালু হওয়ার পর থেকে এ দূর্ঘটনা গুলো শুরু হয়।
মৌলভীবাজারের সচেতন মহলের প্রশ্ন দেশের সব চেয়ে দুর্ঘটনা প্রবল রেল লাইনের একালা থেকে কবে তারা মুক্তি পাবে? বৃটিশ আমলের জরাজীর্ণ লাইন, মেয়াদ উত্তীর্ণ সেতু, সঠিক রক্ষণাবেক্ষণের অভাব ও সরকারের অবহেলাকেই দায়ী করছেন তারা।
রেলওয়ে সূত্রে জানা যায়, ১৭৯ কিলোমিটার আখাউড়া-সিলেট রেলপথের পুরোটাই জরাজীর্ন। সেকশনে প্রতি বছর গড়ে ১৫-২০টি ছোট বড় দুর্ঘটনা ঘটছে। ৯০ শতাংশ সেতু মেয়াদ উত্তীর্ণ। তাঁর মধ্যে ১৩টি মহাঝুঁকিপূর্ণ সেতু(ডেডস্টপ)। সেই সাথে এই রুটের সব ট্রেনের বগি-ইঞ্জিন পুরাতন।
রেলওয়ের প্রকৌশল বিভাগের তথ্য মতে, নির্মাণের ৫০-৫৫ বছর পরই সেতুর মেয়াদ শেষ হয়ে যায়। অথচ এ রুটের ৯০ শতাংশ সেতুর বয়সই ৭০ বছর পেরিয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষ এরকম ১৩টি স্পটকে ‘ডেড স্টপ’ হিসেবে চিহ্নিত করেছে। সিলেট থেকে মোগলাবাজার স্টেশন পর্যন্ত ১৫ কিলোমিটারের মধ্যে ৮টি এবং মোগলাবাজার থেকে আখাউড়া পর্যন্ত ১৬৪ কিলোমিটারের মধ্যে ৫টি সেতু ‘ডেড স্টপ” রয়েছে।
চলতি বছরে করোনা সংক্রমণের কারণে মার্চের শেষ সপ্তাহ থেকে ১৫ আগস্ট পর্যন্ত প্রায় ৫ মাস এই রুটে রেল চলাচল বন্ধ ছিলো। ১৬ আগস্ট থেকে ট্রেন চলাচল শুরুর পর থেকে ৬ ডিসেম্বর পর্যস্ত এই রুটে ৬ টি দুর্ঘটনা ঘটেছে। সর্বশেষ বিদায়ী বছরের ৬ ডিসেম্বর দুপুরে মাধবপুরের শাহাজীবাজার রেল স্টেশনের পাশে তেলবাহি ট্রেনের ৫টি বগি লাইনচ্যুত হয়ে পড়ে। এর কারণে ১৩ ঘন্টা সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ ছিল, ১১ নভেম্বর সিলেট ও মৌলভীবাজারের মধ্যবর্তী ভাটেরায় মালবাহী ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়ে পড়ে এতে বন্ধ হয়ে যায় সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ, ৭ নভেম্বর ৭টি বগি নিয়ে শ্রীমঙ্গলে তেলবাহী একটি ওয়াগন লাইনচ্যুত হয় এতে ২৩ ঘন্টা বন্ধ থাকে রেল যোগাযোগ। একই স্থানে ২০১৮ সালে ১১ টি বগি নিয়ে একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়েছিল।
তাঁর আগে গত ৩০ অক্টোবর সিলেট রেল স্টেশনে ডক ইয়ার্ডে দাঁড়িয়ে থাকা পাহাড়িকা এক্সপ্রেসের সামনের দিকে ধাক্কা দেয় জয়ন্তিকা এক্সপ্রেস। রেলযোগাযোগ সাময়িক সময়ের জন্য বন্ধ থাকে। ১৫ সেপ্টেম্বর সিলেটের ফে ুগঞ্জ উপজেলার মাইজগাঁও এলাকায় তেলবাহী ওয়াগনের একটি বগি লাইনচ্যুত হয়। এতে ঢাকা ও চট্টগ্রামের সাথে সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। ২৩ আগস্ট যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয় কুলাউড়া এলাকায়। একই স্টেশনে গত ২৪ জানুয়ারি ট্রেনের বগিতে আগুন ধরে যায়। এভাবে দুর্ঘটনা ঘটছে প্রতিনিয়তই। ২৩ জুন মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল এলাকায় উপবন এক্সপ্রেসের ৫টি বগি ব্রীজ ভেঁঙ্গে ছড়ায় পড়ে যায়। এতে ৪ জন নিহত ও শতাধিক যাত্রী আহত হন। সে দিন ২১ ঘণ্টা পর রেল চলাচল স্বাভাবিক হয়।
বারবার দুর্ঘটনা আর দুর্ঘটনার পর আশ্বাসের মধ্যেই থেমে আছে এই রুটের উন্নয়ন। ফলে জীবন হাতে নিয়ে কথিত নিরাপদ বাহন রেলে ছুটছেন এই অ লের মানুষ। সব মিলিয়ে মৃত্যু কুপে পরিণত হয়েছে আখাউড়া-সিলেট রেলপথ। কিন্তু উদাসীন রেল কর্মকর্তারও।
রেলওয়ের পূর্বা লীয় জোনের তথ্যমতে, আখাউড়া-সিলেট রেলপথে পাহাড়িকা,পারাবত, জয়ন্তিকা, উদয়ন, উপবন ও কালনি এক্সপ্রেস ট্রেনে প্রতিদিন ১২ থেকে ১৫ হাজার যাত্রী সিলেট-ঢাকা এবং সিলেট-চট্টগ্রাম যাতায়াত করেন। ঘনঘন দুর্ঘটনার কারণে এই সেকশনে ট্রেনের সময়সূচীও ঠিক থাকছে না।
রেলওয়ের কর্মকর্তারা জানান, সিলেট-কুলাউড়া-আখাউড়া সেকশনে আগে ট্রেন চলত ৭০-৮০ কিলোমিটার গতিতে। এখন সেই গতি অর্ধেকে অর্থাৎ ৪০ কিলোমিটারে নেমে এসেছে।
সিলেট রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব বলেন, এক বছরে এই লাইনে যত দুর্ঘটনা হয়েছে আমার ছয় বছরের চাকুরীজীবনেও এতো দুর্ঘটনা দেখিনি। সরকার এই রুটের জন্য বড় আকারের প্রকল্প নিয়েছে যা বাস্তবায়ন হলে আর দুর্ঘটনা থাকবেনা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT