1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী - মুক্তকথা
মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

বিলেতে বাঙ্গালী

আনসার আহমদ উল্লাহ্ ও মতিয়ার চৌধুরী॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪
  • ৯১ পড়া হয়েছে

দুই বাঙ্গালী তনয়ার ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান

বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ উৎসব

লন্ডন॥

ব্রিটিশ মন্ত্রীসভায় এবার স্থান করে নিলেন দুই বাঙ্গালী দুহিতা। ব্রিটিশ মন্ত্রীসভায় কোন বঙ্গ ললনার স্থান পাওয়া, বৃটিশ রাজনীতির ইতিহাসে থাকারই কথা নয়। বৃটেনে বাঙ্গালীদের আবাস গড়ে তুলার ইতিহাস প্রাচীনতো নয়ই বরং বলাই যায় এইতো সেদিনের কাহিনী। তবে আবাস গড়ে তোলার এ ইতিহাস শতাব্দী প্রাচীন না হলেও অর্ধশতাব্দীর বেশ উপরে। ছয় কি সাত দশক হয়েছে কিছু বাঙ্গালী বৃটেনে স্থায়ীভাবে আবাস গড়ে তুলেছেন। তারও বহু পরে অন্ততঃ দশক দুইয়েক পরে বৃটেনের মূলধারার রাজনীতির সাথে বাঙ্গালীদের অংশ নেয়ার ইতিহাসের শুরু। বলা যায় এ সময়ের মধ্যে একটি নির্বাচিত সরকারের মন্ত্রীসভায় দু’দুজন মন্ত্রী পাওয়া কোনভাবেবই মামুলী বিষয় নয়। বিষয়টি খুবই গুরুত্ব বহন করে। এ চিন্তা থেকে বাঙ্গালীদের রাজনীতি চর্চ্চার দিকটিকে সাধুবাদ জানাতেই হয়।

যে দু’জন বাাঙ্গালী আত্মজা এবারের শ্রমিকদলীয় মন্ত্রী সভায় অংশ নেয়ার সুযোগ পেলেন তাদের একজন হলেন প্রয়াত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী টিউলিপ সিদ্দীক ও অপরজন হলেন ৫ বারের শ্রমিকদলীয় নির্বাচিত এমপি সিলেটী বংশোদ্ভুত রওশনারা আলী। তাদের এমন প্রাপ্তিতে বৃটেনের পূর্বলণ্ডনে বাঙ্গালী অধ্যুষিত এলাকায় আনন্দের বন্যা বয়ে চলেছে। আর এ আনন্দকে ধরে রাখার মানসে গত ১২জুলাই শুক্রবার ২০২৪ বাংলাটাউনের লন্ডনবাংলা প্রেসক্লাব মিলনায়তনে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের উদ্যোগে আয়োজন করা হয় আনন্দসভা ও মিষ্টি বিতরন।

বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের সেক্রেটারী শাহ মোস্তাফিজুর রহমান বেলালের সঞ্চালনায় ও সংগঠনের সভাপতি আব্দুল কাদির চৌধুরী মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠিত আনন্দ সভায় সংগঠনের সদস্য ছাড়াও অংশ নেন বাংলামিডিয়ার সিনিয়র সাংবাদিকবৃন্দ, রাজনীতিবিদ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

আনন্দ সভায় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ডঃ. আনসার আহমেদ উল্লাহ, সাবেক সভাপতি সিনিয়র সাংবাদিক মতিয়ার চৌধুরী, সিনিয়র সাংবাদিক নজরুল ইসলাম বাসন, চ্যানেল এস টিভির হেড অব নিউজ কামাল মেহদি, ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি শাহেদ রহমান, সাংবাদিক আবু সালেহ মোঃ মাসুম, আওয়ামীলীগ নেতা আব্দুল আহাদ চৌধুরী, সাবেক কাউন্সিলার আহবাব হোসেন, সাংবাদিক মিসবাহ জামাল, সাংবাদিক রোমানা রাখি, সাংবাদিক আসাদুজ্জামান মুকুল, সাংবাদিক হেফাজুল করিম রাকিব, সাংবাদিক ফয়সল মাহমুদ, রেদওয়ান খান, জিলু খান, এম এ মুকিত, ড. নূরুন্নবী, শওকত ফরাজি, শফিউল আলম, সাংবাদিক সোহাগ যাদু, বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের নেতৃবৃন্দের মধ্যে সহ সভাপতি বাতিরুল হক সরদার, যুগ্ম সাধারন সম্পাদক আব্দুল বাছির, কোষাধ্যক্ষ কয়েছ আহমদ রুহেল, সদস্য জামাল আহমদ খান, সদস্য কিটন শিকদার, সদস্য নুরুন্নবী আলী, সদস্য কামরুল আই রাসেল প্রমুখ।

আনন্দ সভায় বক্তারা বলেন এই দুই বঙ্গজা ব্রিটেনের মন্ত্রীসভায় স্থান পাওয়াতে ব্রিটেনের বহুজাতিক সমাজে বাঙ্গালী এবং বাংলাদেশের ভাবমূর্তি উজ্বল হয়েছে। আমরা আশাবাদি অদুর ভবিষ্যতে হাউজ অব কমন্সে আমাদের জনগোষ্ঠীর কোন একজনকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে পাব সেদিন হয়তো আর বেশী দূরে নয়।

এযাবত হাউজ অব কমন্সে বাংলাদেশী বংশদ্ভোত চারজন এমপি রয়েছেন। পরপর পাঁচ বাবের সাংসদ রোশনারা আলী পেয়েছেন হাউজিং কমিউনিটি এবং স্থানীয় সরকার মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। অপরজন টানা চার বারের সাংসদ টিউলিপ সিদ্দিক পেয়েছেন ইকোনমিক সেক্রেটারি টু দ্যা ট্রেজারী এন্ড সিটি মিনিস্টারের দায়িত্ব।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT