1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৌদ্ধ-রোহিঙ্গা উত্তেজনার জন্য সু চি বহির্বিশ্বকে দায়ী করেছেন - মুক্তকথা
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন

বৌদ্ধ-রোহিঙ্গা উত্তেজনার জন্য সু চি বহির্বিশ্বকে দায়ী করেছেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮
  • ১৮৭ পড়া হয়েছে

2016 সালের সু চি’র একটি ফাইল ছবি। ছবি: ওং মায়েই ফাইলের এ ছবিটি এপি’র

লণ্ডন।। মিয়ানমারের নেত্রী নোবেল বিজয়ী অং সান সু চি বলেছেন, বাইরের দুনিয়ার ঘৃণা ও বিদ্বেষ তার দেশে উত্তেজনা তৈরি করেছে। গতকাল বৃহস্পতিবার সু চির ফেসবুক পাতায় বিবৃতি আকারে এই কথা বলা হয়।
গত বুধবার মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিশটিন সারনার বার্গনারের সঙ্গে বৈঠকে সু চি এই মন্তব্য করেন। এ বৈঠকে তাদের মধ্যে আর কেউ ছিলেন কি-না আরব নিউজ এ প্রসঙ্গে কিছু লিখেনি।
সু চি বলেছেন, রোহিঙ্গাদের সঙ্গে বৌদ্ধ সম্প্রদায়ের এই উত্তেজনা বাইরের বিশ্ব থেকেই এসেছে। তিনি আরো বলেন, এই সম্প্রদায়ের মধ্যে আস্থা তৈরি করতে সময় এবং ধৈর্যের প্রয়োজন। আরব নিউজের এ খবর টুইট করেছে ইত্তেফাক।
এখানে উল্লেখ করা আবশ্যক যে সারাবিশ্বময় যা সুবিদিত তা’হলো, চীনারা আকিয়াব বন্দর পর্যন্ত ক্রুড তেলের পাইপলাইন ‌ও তার নজরদারীর জন্য এই এলাকায় বহুমুখী নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে। এখানে রুশ-ভারতেরও বিনিয়োগ রয়েছে। আর এরই কারণে অত্যন্ত পরিকল্পিতভাবে নারী নির্যাতন ও নির্মম গণহত্যার মধ্যদিয়ে রোহিঙ্গাদের নিধনকরে উৎখাত করা হয়েছে। যেহেতু রোহিঙ্গাদের দেয়ার মত কিছু নেই শুধু অদক্ষ জনশক্তি ছাড়া, তাই উন্নত বিশ্বের এদিকে নজর দেয়ার সময় কম।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT