1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শিক্ষার ভবিষ্যৎ নিয়ে উৎকন্ঠায় অভিভাবক সহ সকল মহল - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:২৪ অপরাহ্ন

শিক্ষার ভবিষ্যৎ নিয়ে উৎকন্ঠায় অভিভাবক সহ সকল মহল

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ২৫০ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ।। বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়ানো হয়েছে। এ দফায় ছুটি বাড়ানো হয়েছে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত। গত বৃহস্পতিবার ২৯ অক্টোবর এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ কথা বলেন।
সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রী আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তাভাবনাও চলছে তবে খুব স্বল্প পরিসরে। তবে সবকিছুই নির্ভর করছে অবস্থার ওপর।
উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। এবার নিয়ে ৪দফা ছুটি বাড়ানো হলো। এর আগে ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছিল।
এদিকে মহামারি করোনার এ অবস্থায় দীর্ঘদিন থেকে দেশের সবক’টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রায় চার কোটি শিক্ষার্থীর লেখা-পড়া খুবই ঝুঁকির মুখে পড়েছে। লেখা-পড়ায় এই পিছিয়ে পড়া থেকে কিভাবে বেড়িয়ে আসা যাবে তা নিয়ে অভিভাবককূল মহা দুশ্চিন্তায় কাল অতিবাহিত করছেন।
‘প্রথম আলো’য় অতি সম্প্রতি বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য উদৃতি দিয়ে প্রকাশিত খবরে জানা গেছে যে, দেশের মোট শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিক পর্যায়ে রয়েছে প্রায় পৌনে দুই কোটি ছেলেমেয়ে। আর মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা সোয়া কোটিরও উপরে। বাকিরা অন্যান্য স্তরে রয়েছেন।
ইতিমধ্যেই পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থী পাশ করে ওপরের শ্রেণীতে উঠেছেন। করোনার কারণে বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়গুলোতেও সেশনজট বাড়ছে আর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পড়ছে আর্থিক সংকটে।
এমন অবস্থায় টিভি ও রেডিও এমনকি অনলাইন পদ্বতিতে পাঠদানের ব্যবস্থাও তেমন কার্য্যকর ভূমিকা রাখতে পারেনি। ফলে দেশে শিক্ষার ভবিষ্যৎ নিয়ে সকল মহলই ভীষণ উৎকন্ঠায় রয়েছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT