1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রমিকদলীয় নেতা প্রয়াত র্হদ্রী মগানের আদর্শ মূর্তি নির্মাণের কাজ শুরু - মুক্তকথা
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

শ্রমিকদলীয় নেতা প্রয়াত র্হদ্রী মগানের আদর্শ মূর্তি নির্মাণের কাজ শুরু

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৯
  • ২২৩ পড়া হয়েছে


মুক্তকথা সংবাদকক্ষ।। ফ্রাষ্ট মিনিষ্টার  র্হদ্রী মগানের স্মৃতি রক্ষার্থে বৃটেনের ওয়েলস এসেম্বলির সামনে র্হদ্রী মডেল স্ট্যাচু নির্মাণ করা হচ্ছে। লিখেছেন লিমন ইসলাম কার্ডিফ থেকে।
মানুষের কর্ম মানুষকে মানুষের মাঝে বাঁচিয়ে রাখে কালোত্তীর্ণ করে। কিছু কিছু মানুষ তাই সাধারণ থেকে উত্তীর্ণ হয়ে অমরত্বে পৌঁছায়। বৃটেনের ওয়েলস এসেম্বলির সাবেক ফার্ষ্ট মিনিষ্টার প্রয়াত র্হদ্রী মগান ছিলেন তেমনি এক আলোকজ্জ্বল কৃতি মানুষ। র্হদ্রী মগান শুধুমাত্র একজন লেবার নেতা ছিলেন না, তিনি ছিলেন সকল দলের কাছে গ্রহণযোগ্য একজন জনপ্রিয় ব্যক্তিত্ব। যার সাথে ওয়েলস তথা কার্ডিফ বাংগালী কমিউনিটিরও ছিলো চমৎকার আন্তরিক সম্পর্ক।
র্হদ্রী মগানের স্মৃতি রক্ষার্থে এসেম্বলি ভবনের সামনে তাই র্হদ্রী আদর্শ মূর্তি নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। গত ৩০শে জানুয়ারি ডেপুটি মিনিষ্টার জেইন হাট-এর পরিচালনায় ওয়েলস এসেম্বলিতে আয়োজিত অনুষ্ঠানে র্হদ্রী আদর্শ মূর্তি প্রচারনার শুভ উদ্ভোধন করা হয়। প্রচারনা অনুষ্ঠানে বক্তারা রডরি মূর্তি নির্মাণে সবার সহযোগিতা কামনা সহ র্হদ্রীর রাজনীতি ও কমিউনিটির অবদানের কথা স্রদ্ধা ও কৃতজ্ঞতা চিত্তে স্মরণ করেন।
অনুষ্ঠানে সাবেক ফ্রাষ্ট মিনিষ্টার কার ওয়েন জোনস, এসেম্বলির ডেপুটি মিনিষ্টার জুলি মগান, এসেম্বলির প্রিসাইডিং অফিসার এলিন জোনস, এসেম্বলি মেম্বার জেনি রাথবন, বার্মিংহাম সহকারী হাইকমিশনার নাজমুল হক, কাউন্সিলর দিলওয়ার আলী, র্হদ্রীর ভাই প্রিস মরগান, ডাব্লিউ এল জি এর লিডার ডেবি ঊইলকস, কাউন্সিল লিডার হাও টমেস চ্যানেল এস এর চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী জেপি, নিউপোর্টের শেখ তাহির উল্লাহসহ বিভিন্ন দলের নেতৃবৃন্দ ও অন্যান্য কমিউনিটির বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন।
উক্ত অনুষ্ঠানে অন্যান্য কমিউনিটির সাথে কার্ডিফ ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্ট কমিটির চেয়ারম্যান কমিউনিটি লিডার আলহাজ্জ্ব আনোয়ার আলী, কার্ডিফ ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্ট কমিটির সেক্রেটারী ওয়েলস বাংলা নিউজের এডিটর সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর, ওয়েলস বাংলাদেশ চেম্বার অব কমার্স এর সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী দিলাবর এ হোসাইন, সাংগঠনিক সম্পাদক তরুণ ব্যবসায়ী শাহ শাফি কাদির ও গ্রেটার সিলেট কাউন্সিল সাউথ ওয়েলসের সহসভাপতি মোহাম্মদ আব্দুর রুউফ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এখানে উল্লেখ্য যে এই মডেল স্ট্যাচু নির্মাণ করতে প্রায় একশত পঁচিশ হাজার পাউন্ড ব্যয় হবে বলে কমিটির অন্যতম এম্বেসেডার কাউন্সিলার দিলওয়ার আলী জানিয়েছেন। এই প্রজেক্ট ২০২০ সালের ভিতর সম্পন্ন হবে বলে কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।।
এব্যাপারে সভায় উপস্থিত যুক্তরাজ্য আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ওয়েলস আওয়ামীলীগ লিডার, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাষ্টের সেক্রেটারি, এটিএন বাংলার সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুরকে ওয়েলসে বাংলাদেশের জাতির পিতার স্ট্যাচু নির্মাণের কোন উদ্যোগ রয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ওয়েলসে আমাদের বিরাট কমিউনিটি রয়েছে। ইতিমধ্যে আমরা একটি উদ্যোগ নিয়েছি। সবার সহযোগিতা অব্যাহত থাকলে এবং বাংলাদেশের মানণীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর কন্যারত্ন শেখ রেহেনা আপার অনুমতি পেলে একদিন আমাদের এই সপ্ন তথা ওয়েলসের মাটিতে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ট্যাচু অবশ্যই নির্মিত হবে। এই উদ্যোগ কবে নাগাদ আলোর মূখ দেখবে কে জানে?

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT