1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লণ্ডনে গজনফর আলী চৌধুরীর শোকসভা - মুক্তকথা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

লণ্ডনে গজনফর আলী চৌধুরীর শোকসভা

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৭ মে, ২০১৮
  • ৩৩০ পড়া হয়েছে

লণ্ডন।। আজ রোববার ৬ই মে লণ্ডনে অনুষ্ঠিত হল প্রয়াত গজনফর আলী চৌধুরীর স্মরণে শোকসভা। এ উপলক্ষে  ১০১ খৃষ্ঠান ষ্ট্রীটের “হার্কনেস হাউস কম্যুনিটি সেন্টার”-এ অনুষ্ঠিত হয় গজনফর আলীর রাজনৈতিক ও সাংবাদিকতা জীবনের জানা ঘটনাপঞ্জির উপর এক মনোজ্ঞ আলোচনা সভা। কোন ধরনের পূর্ব নির্ধারিত আলোচ্য সূচী ছাড়াই বক্তাগন প্রয়াত আলী বিষয়ক নিজ নিজ জানা ঘটনা নিয়ে আলোচনা করেন। আলোচনায় সকল বক্তাগনই প্রয়াত গজনফর চৌধুরীর বর্ণাঢ্য রাজনৈতিক ও সাংবাদিকতা জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র অভিজ্ঞতার কথা তুলে ধরেন।
মৌলভীবাজারের বেকামুড়া গ্রামের সুখ্যাত চৌধুরী পরিবারে প্রয়াত গজনফর আলীর জন্ম। খুবই দৃঢ়চেতা গজনফর চৌধুরী আজীবন তোষামোদী মুক্ত একজন শক্তিমান রাজনীতিক হিসেবে নিজের অস্তিত্বকে ধরে রেখেছিলেন। ১৯৪৭এর পাকস্বাধীনতা পরবর্তী দুরাচারি পাক সামরিক শাসক আয়ূব খাঁ ও তার মুসলিম লীগ সরকার বিরুধী রাজনৈতিক আন্দোলনের হাওয়া তাদের মত কয়েকজনের হাত ধরেই মৌলভীবাজার এলাকায় উন্মেষিত হয়েছিল।
লণ্ডনে বসবাসরত প্রগতিশীল রাজনীতিতে অনুপ্রানিত প্রাক্তন বৃহত্তর সিলেটের ছাত্রইউনিয়ন, ন্যাশনেল আওয়ামী পার্টি ও কম্যুনিষ্ট পার্টির কয়েকজন প্রাক্তন নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ ও মৌলভীবাজারের প্রবাসী প্রগতিশীল রাজনীতি সচেতন কতিপয় ব্যক্তিবর্গ মিলে এ শোকসভার আয়োজন করেন।
শোকসভায় সভাপতিত্ব করেন এক সময়ের মৌলভীবাজার ছাত্রইউনিয়ন নেতা মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান এবং সভা সঞ্চালনা করেন মৌলভীবাজার ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি সত্যব্রত দাস স্বপন।
সভায় বক্তব্য রাখেন, এডভোকেট সাংবাদিক হারুনূর রশীদ, একাউন্টেন্ট আব্দুর রউপ, সাংবাদিক আবু মূসা হাসান, সাংবাদিক ইসহাক কাজল, রাজনীতিক মসুদ আহমদ, ন্যাপ নেতা আব্দুল আজিজ, আওয়ামীলীগ নেতা আব্দুল আহাদ চৌধুরী, জাসদ নেতা শামীম আহমদ, আমেরিকা প্রবাসী মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইকবাল, সমাজসেবী বিজন ভট্টাচার্য্য, রাজনীতিক সৈয়দা সুলতানা শিখা প্রমুখ নেতৃবর্গ।
সভায়, প্রয়াত গজনফর আলীসহ লণ্ডন ও বাঙলাদেশে সদ্য প্রয়াত যথাক্রমে মৌলভীবাজার ধরকাপনের সৈয়দ আমীর খসরু ও বাসতলা গ্রামের এডভোকেট সুব্রত হালদারের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT