1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালীর রঙ্গীন জীবন- মুক্তকথা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

বিলেতে বাঙ্গালীর রঙ্গীন জীবন-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
  • ৫৬০ পড়া হয়েছে

বৃটেনের সম্ভাব্য জাতীয় নির্বাচনে কার্ডিফ থেকে ড. বাবলিন মল্লিক এর এমপি প্রার্থীতা চুড়ান্ত করেছে লিবডেম

মকিস মনসুর।। গনতন্ত্রের জন্মভূমি খ্যাত বহুজাতিক বৃটেনের রাজনীতিতে শুরু হয়েছে নানা নাটকীয়তা। সাম্প্রতিক সময়ে সব চেয়ে জটিল অবস্থায় রয়েছে। ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার ব্যাপারে গণভোটে যে সম্মতি পাওয়া গিয়েছিল, তা বাস্তবায়নে বিলম্বকে কেন্দ্র করে একদিকে যেমন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের সম্পর্কে টানা পোড়েন শুরু হয়েছে অন্যদিকে ঠিক তেমনি ব্রিটেনের অভ্যন্তরীণ রাজনীতিতেও দেখা দিয়েছে জটিলতা। যার ফলে যে কোনো সময় জেনারেল ইলেকশনের ঘোষণা আসতে পারে।
তাই প্রতিটি রাজনৈতিক দল সমগ্র দেশ জুড়ে এমপি প্রাথী চুড়ান্ত করা শুরু করেছে। এই ধারাবাহিকতায় যুক্তরাজ্যের কার্ডিফ সেন্ট্রাল আসন থেকে ডক্টর বাবলিন মল্লিককে লিবারাল ডেমোক্রেটিক পার্টি সংসদ নির্বাচনের জন্য মনোনেয়ন দিয়েছে। বাবলিন মল্লিক মৌলভীবাজার জেলা সদরের ৬নং একাটুনা ইউনিয়নের ঐতিহ্যবাহী কচুয়া গ্রামের বিশিষ্ট রাজনীতিবিদ ও কমিউনিটি লিডার মোহাম্মদ ফিরুজ সাহেবের মেয়ে। ছোট বেলায় বাবার সাথে কার্ডিফে আসেন। কার্ডিফে বেড়ে উঠা আমাদের নব প্রজন্মের মেধাবী মুখ বাবলিন দুই ভাই এবং বোনের মাঝে সবার ছোট। তিনি বায়ো-ক্যামিসট্রিতে মার্ষ্টার ডিগ্রী করেছেন। কাডিফ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।
তিনি কার্ডিফ এলাকায় বাংলাদেশী কমিউনিটির মাঝে শেকড় নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠায় অগ্রনী ভূমিকা পালন করা সহ চ্যারিটেবল সংগঠন ও সাংস্কৃতিক অংগনে এবং কমিউনিটির উন্নয়নে নিষ্টা ও নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি কার্ডিফ কাউন্টি কাউন্সিলের প্রথম বাঙালী ও মুসলিম মহিলা হিসেবে গত কাউন্সিল নির্বাচনে বিপুল ভোটে কাডিফ কাউন্টি কাউন্সিলার নির্বাচিত হয়েছিলেন। এই ধারাবাহিকতায় লিবারেল ডেমোক্রিটিক পাটি ডক্টর বাবলিন মল্লিককে এমপি হিসাবে লড়াই করার জন্য যোগ্যতম মনে করেছেন। এশিয়ান কমিউনিটির পক্ষ থেকে বড় ধরনের সাহায্য পেতে পারে বলে মনে করেন।
ওয়েলস বাংলা নিউজের এডিটর ও এটিন বাংলার সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুরের সাথে সাক্ষাৎকালে লিবারাল ডেমোক্রেটিক পার্টি থেকে এমপি প্রাথী ড. বাবলিন মল্লিক বাঙালী কমিউনিটির সবার সহযোগিতা কামনা করে বলেন এবারকার নির্বাচন বৃটিশ রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর এই আসনটি লিবারাল ডেমোক্রেটিক পার্টির একটি শক্তিশালী ঘাটি হিসেবে পরিচিত। এই আসনে আমাদের দলের এমপি এসেম্বলি মেম্বার ও কাউন্সিলার হিসেবে অতীতে অনেকবার বিজয় লাভ করেছে। অতীতের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা এশিয়ান মুসলিম ও বাঙালী ভোটারদের মন জয় করতে পারলে বিজয় নিশ্চিত বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেছেন।


কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্দ্যোগে আনন্দঘন পরিবেশে সমুদ্র সৈকতে বনভোজন অনুষ্ঠিত

নাজমুল সুমন।। বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের ব্যবস্থপনায় কার্ডিফ থেকে একশত মাইল দূরে ওয়েলস তথা বৃটেনের পশ্চিম প্রান্তের ছোট শহর নিউ কী সমুদ্র সৈকতে অতি সম্প্রতি এক আনন্দ ভ্রমনের আয়োজন করা হয়।
ভ্রমন পিপাসুগণ সকাল সাড়ে দশ ঘটিকার ভিতরেই ওয়েলফেয়ার সেন্টারে সমবেত হন। অনেকে পরিবার পরিজন নিয়ে এসেছেন যাদের সঙ্গে ছোট শিশুরা ও ছিলেন। দুই ঘন্টা বিশ মিনিটের এই যাত্রা পথের অবসানের পর কোচ, সাগর বিধৌত নির্মল হাওয়া ও সবুজ বেষ্টিত বিরাট এলাকা সংলগ্ন এই অতীব মনোরম পরিবেশ তথা সমুদ্র সৈকতের বনভোজন স্থানে পৌঁছার পর পরই ওয়েলফেয়ার এর মহিলা সদস্যদের ঘর থেকে নিয়ে আসা রকমারি মজাদার খাবার পরিবেশন করা হয়।
এর পর শুরু হয় যার যার মত দল বেধে ঘুরাঘুরি, বাচ্ছাদের মধ্যে ক্রীড়া প্রতিযোগিতা ও সমুদ্রের হাওয়ায় মনকে শিতল করা সহ জমিয়ে আড্ডা দেওয়া, মাছ ধরা, স্নান করা সহ সপিং শেষে শুরু হয় আনন্দ উৎসব।

বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান কমিউনিটি লিডার আব্দুল হান্নান শহীদুল্লাহর সভাপতিত্বে এবং বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারন সম্পাদক কমিউনিটি সংগঠক মোহাম্মদ আসকর আলীর পরিচালনায় সমুদ্র সৈকতে অনুষ্ঠিত আনন্দ উৎসবে বক্তব্য রাখেন বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের অন্যতম ট্রাষ্টি ও ডিরেক্টর এবং কার্ডিফ বাংলা স্কুলের জেনারেল সেক্রেটারি ওয়েলসের প্রথম বাঙালী সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর, কার্ডিফ বাংলা স্কুলের সাবেক শিক্ষক বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর সৈয়দ আব্দুল লতিফ, বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের অন্যতম ডিরেক্টর আনজুমানে আল ইসলাম ওয়েলসের সাবেক সেক্রেটারি শেখ মোহাম্মদ আনোয়ার, বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের অন্যতম ট্রাষ্টি ও ডিরেক্টর যুবনেতা রকিবুর রহমান, ডিরেক্টর নজির উদ্দিন, ডিরেক্টর মাহমুদ হোসেন, হাজী আনসার মিয়া, সেবুল আলী, সাদিক আহমদ, কামাল আহমদ, আব্দুর রব, আসাদ মিয়া, আব্দুল কাদির, নাজমুল হক প্রমুখ নেতৃবৃন্দ।
বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান আব্দুল হান্নান শহীদুল্লাহ সমাপনী বক্তব্যে আজকের বনভোজনে অংশগ্রহণকারী ও সহযোগীতাকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের আগামী দিনের অগ্রযাত্রায় সবার সহযোগিতা কামনা করেন।

——————————————————————————————


লন্ডনে আনুষ্ঠানিকভাবে ৯ম ‘বাংলাদেশ বইমেলার উদ্বোধন

মকিস মনসুর: গত রবিবার লন্ডনে যুক্তরাজ্য সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ আয়োজিত নবম বাংলাদেশ বই মেলার আনুষ্টানিক উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি হিসাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ এম পি ও বৃটেনে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ভীষ্মদেব চৌধুরী, লেখক শাহাদুজ্জামান, প্রকাশক ওসমান গণি এবং বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের সভাপতি ফারুক আহমদ ও সেক্রেটারি ইকবাল হোসেন বুলবুল প্রমুখ নেতৃবৃন্দের অক্লান্ত প্রচেষ্টায় দু‘দিনব্যাপী ৯ম বাংলাদেশ বইমেলা গত ৯ই সেপ্টেম্বর অবধি পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে চলেছে।
সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, যুক্তরাজ্য এর সভাপতি ফারুক আহমদ বলেন, এবার বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে একটি প্রস্তাবও রাখা হয়েছে যাতে এই মেলায় বঙ্গবন্ধুর নামে একটি কর্ণার রাখা হয় যেখানে বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন গ্রন্থ রাখা হবে। তাছাড়া এ বছর বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুকে নিয়ে শতবর্ষ কর্মসূচীও নিয়েছে, সেটির পাঠ হিসেবেও আমরা এটিকে মূল্যায়ন করতে চাই। এটা শুধু জাতির পিতা বঙ্গবন্ধুর নামেই হবে।
দুদিন ব্যাপী এই বইমেলা কর্মসূচীর মধ্যে ছিল ৩টি সেমিনার।
বিষয় ছিল বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে সরকারের পরিকল্পনা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. শেখ মুসলিমা মুন, ডেপুটি সেক্রেটারী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।
দ্বিতীয় সেমিনার শুরু হয় বিকেল ২:৩০ মিনিটে। বিষয়: অনাবাসী সাহিত্য। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিলেতবাসী কবি হামিদ মোহাম্মদ। তৃতীয় সেমিনার শুরু হয় বিকেল ৩:৩০ মিনিটে। বিষয়: লেখক ও প্রকাশক সম্পর্ক। সেমিনার ৩টিতে আলোচনায় অংশ গ্রহণ করেন ড. ভীষ্মদেব চৌধুরী, ড. শাহাদুজ্জামান, শামীম আজাদ সহ প্রমুখ।
______________________________________

নয়নাভিরাম কেমডেন লক বাজারের একাংশ। ছবি: মুক্তকথা

 

নাজমুল সুমন।।

মৌলভীবাজারে মেডিকেল কলেজ ঘোষণার দাবি জাতীয় সংসদে উত্থাপন করায় এমপিকে অভিনন্দন

অবিলম্বে চুড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর প্রতি বিনীত আহবান

বৈচিত্র্যময় পরিবেশ, মূল্যবান প্রাকৃতিক সম্পদ চায়ের বাগানের নান্দনিক সৌন্দর্য প্রকৃতি কন্যা হিসেবে পরিচিত দুটি পাতা একটি কুড়ির দেশ বিভিন্ন প্রজাতির পশু-পাখি, নদ-নদী পরিবেষ্টিত ও জীববৈচিত্র্যে সমৃদ্ধ সবুজের সমাহার, অপরূপ সৌন্দর্যে ভরপুর পর্যটন ও প্রবাসী অধ্যুসিত ঐতিহ্যবাহী মৌলভীবাজার জেলা সদরের ২৫০শয্যা হাসপাতালকে ৫০০শয্যায় উন্নীত এবং মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ ঘোষণার দাবি জাতীয় সংসদে উত্থাপন করেছেন মৌলভীবাজার-৩(সদর-রাজনগর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগ সভাপতি জননেতা নেছার আহমদ এমপি। কার্যপ্রণালী ৭১ বিধি অনুসারে জরুরী জনগুরুত্বপুর্ণ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেছেন। এ সময় এমপি নেছার আহমদ বলেন, পর্যটন ও প্রবাসী জেলায় ২০ থেকে ২৫ লাখ মানুষের বসবাস। জেলার মানুষের স্বাস্থ্যসেবার প্রধান ভরসার স্থল মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতাল। এই হাসপাতালে ক্যান্সার ও কিডনি রোগের চিকিৎসা দেওয়া যাচ্ছেনা। বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় কিডনি চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছেনা। মৌলভীবাজারের ২৫০ শয্যা হাসপাতালকে ৫০০শয্যায় উন্নীতকরণ ও মেডিকেল কলেজ ঘোষণা এবং জরুরীভিত্তিতে পূর্ণাঙ্গ কিডনি সেন্টার, আইসিইউ এবং সিসিইউ ইউনিট চালুর দাবির বিষয়টিও তিনি সংসদে তুলে ধরেন।
বৃটেনে থেকে ‘মৌলভীবাজার সরকারি মেডিকেল কলেজ চাই ওয়াল্ড ওয়াইড হোয়াটসঅ্যাপ ক্যাম্পেইন গ্রুপ’এর উপদেষ্টা ড. ওয়ালী তসরউদ্দীন ও এডমিন সাংবাদিক মকিস মনসুর, মৌলভীবাজার সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের সভাপতি নাট্যকার খালেদ চৌধুরী ও সাধারন সম্পাদক আলিম উদ্দিন হালিম সহ ক্যাম্পেইনরত কয়েকজন নেতৃস্থানীয় ব্যক্তি এক যুক্ত বিবৃতিতে মৌলভীবাজার-৩(সদর-রাজনগর) আসনের সাংসদ নেছার আহমদ এমপি’কে, জাতীয় সংসদে এ দাবি তুলে ধরার জন্য আন্তরিক অভিনন্দন জনিয়েছেন। তারা, ২৫ লক্ষ মানুষের প্রানের দাবি মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ বাস্তবায়নের চুড়ান্ত অনুমোদনের জন্য মানণীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার প্রতিও বিশেষ অনুরোধ জানিয়েছেন।
এখানে উল্লেখ্য যে, মৌলভীবাজার জেলার ২৫ লক্ষ জনসাধারণের দশ দফা দাবীগুলো হচ্ছে:-
১। মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ দ্রুত চুড়ান্ত অনুমোদন।
২। শ্রীমঙ্গল-মৌলভীবাজার শহর-সিলেট নতুন রেল লাইন চালুর পরিকল্পনা গ্রহণ।
৩। বন্যা সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে মনু ও ধলাই নদীর বাধ পুন:নির্মাণ ও নদী খনন কাজ শুরু করা।
৪। মৌলভীবাজারের ইকোপার্ক উন্নয়নে পরিকল্পনা গ্রহণ ও মনু নদীর উপর নতুন আরেকটি সেতু নির্মাণ করা
৫। মৌলভীবাজার জেলার প্রধান সড়কগুলোকে চার লেনে উন্নীতকরণ।
৬। মৌলভীবাজার জেলায় একটি ল’ কলেজ /কারিগরী/পাবলিক বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন।
৭। শমশেরনগর বিমানবন্দরে অন্তত সাপ্তাহিক ফ্লাইট চালু।
৮। মৌলভীবাজার জেলার হাওরগুলোতে হাওর উন্নয়ন মহাপরিকল্পনা বাস্তবায়ন।
৯। মৌলভীবাজার জেলা স্টেডিয়ামকে আধুনিকরণ ও সংস্কারকাজ সম্পাদন করা।
১০। মৌলভীবাজার জেলাকে পর্যটন জেলা ঘোষনা করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT